মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

তিন জেলায় সাড়ে ৩শ’ কোটি টাকার ২৮ উন্নয়ন প্রকল্প

প্রকাশিত : ২০ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার, ঈশ্বরদী ॥ বর্তমান উন্নয়নমুখী সরকার জনস্বার্থে ঈশ্বরদী, ফরিদপুর ও বেড়ায় দেশের সর্বাধুনিক থানা ভবন নির্মাণের কাজসহ পাবনা জেলায় গণপূর্ত বিভাগের অধীনে প্রায় সাড়ে ৩শ’ কোটি টাকার ২৮টি উন্নয়নমূলক প্রকল্পের কাজ বাস্তবায়ন করছে। এর মধ্যে শুধু তিনটি থানা ভবন নির্মাণ কাজে ব্যয় করা হচ্ছে ২০ কোটি টাকা। প্রকল্পগুলোর কাজ শেষ হলে জেলার বিভিন্ন বিভাগে নিরাপত্তা জোরদার ও কাজের গতি বৃদ্ধি পাবে। এসব নির্মাণ কাজে সংশ্লিষ্ট বিভাগের দায়িত্বশীল কতিপয় কর্মকর্তাদের বিরুদ্ধে সঠিকভাবে দায়িত্ব পালন না করে অনিয়মের মাধ্যমে একাধিক ঠিকাদারি প্রতিষ্ঠানকে সুবিধা প্রদানের অভিযোগ উঠেছে। পাবনা গণপূর্ত বিভাগের দায়িত্বশীল সূত্র ও স্থানীয় প্রত্যক্ষদর্শীদের দেয়া অভিযোগ সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্রমতে, ২০ কোটি টাকা ব্যয়ে ঈশ্বরদী, ফরিদপুর ও বেড়া উপজেলায় দেশের সর্বাধুনিক থানা ভবন নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। এছাড়াও জেলার বিভিন্ন স্থানে যে সকল উন্নয়নমূলক কাজ চলছে তার মধ্যে রয়েছে ৩২ কোটি টাকা ব্যয়ে পাবনা টেক্সটাইল ইনস্টিটিউশনের উন্নীতকরণের কাজ, ৮ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে পাবনা পুলিশ লাইনে ব্যারাক ভবন নির্মাণ কাজ, প্রায় ৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে পাবনা মালিফা ও হান্ডিযাল পুলিশ তদন্ত কেন্দ্র, ১ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে পাবনা মাধপুর হাইওয়ে আউটপোস্ট, ৪ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে পাবনা আঞ্চলিক পাসপোর্ট অফিস, ৩ কোটি টাকা ব্যয়ে পাবনা, ফরিদপুর ও কাশিনাথপুর ফায়ার সার্ভিস সিবিল ডিফেন্স স্টেশন নির্মাণ কাজ শেষ পর্যায়ে রয়েছে। ৪৫ কোটি টাকা ব্যয়ে পাবনা মেডিক্যাল কলেজের একাডেমিক ভবন ও হোস্টেল নির্মাণ কাজ, ১৭ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে পাবনা নার্সেস ট্রেনিং ইনস্টিউটকে কলেজে উন্নীতকরণ কাজ, ১২ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে পাবনা গাছপাড়ায় নার্সিং ইনস্টিটিউটের নির্মাণ কাজ, দেড় কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে পাবনা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের কাজ, ৬০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে পাবনা, সুজানগর, ফরিদপুর ও চাটমোহর সাব রেজিস্ট্রি অফিস ভবন নির্মাণের জমি ক্রয় কাজ, ২ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে পাবনা দৃষ্টি প্রতিবন্ধী শিশুদের জন্য হোস্টেল নির্মাণ, ৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে পাবনা ৫০ শয্যাবিশিষ্ট কিডনি ফাউন্ডেশন ও রিসোর্স ইনস্টিটিউটের কাজ, ২১ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে পাবনা চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্ট ভবন, ২ কোটি টাকা ব্যয়ে পাবনা জেলা জজ আদালত ভবনের উর্ধমুখী সম্প্রসারণের কাজ, ৯৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে পাবনা মেরিন একাডেমি প্রকল্প। ইতোমধ্যে বেশ কয়েকটি কাজের অগ্রগতি হয়েছে। কিছু কাজ ইতোমধ্যে হস্তান্তর হয়েছে এবং কিছু কাজ হস্তান্তরের প্রক্রিয়ায় রয়েছে। এছাড়াও জেলা শিল্পকলা একাডেমি, রেকর্ড ও ট্রেজারি রুম নির্মাণ কাজসহ বিভিন্ন কাজ চলছে। এসব নির্মাণ কাজে সংশ্লিষ্ট বিভাগের দায়িত্বশীল কতিপয় কর্মকর্তাদের বিরুদ্ধে সঠিকভাবে দায়িত্ব পালন না করে অনিয়মের মাধ্যমে একাধিক ঠিকাদারি প্রতিষ্ঠানকে সুবিধা প্রদান করায় কাজের মান কিছুটা ক্ষুণœ হচ্ছে ।

এসব অভিযোগের বিষয়ে জানতে চাওয়া হলে ঈশ্বরদী অঞ্চলের দায়িত্বে নিয়োজিত গণপূর্ত বিভাগের প্রকৌশলী আব্দুল লতিফ জানান, অভিযোগ সঠিক না। পুলিশের কাজ সঠিকভাবে করিয়ে নেয়া হয়।

একই বিষয়ে জানার জন্য গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মওদুদ আহমেদকে বার বার মোবাইল ফোনে কল করা হলেও তিনি কল রিসিভ করেননি।

প্রকাশিত : ২০ জুন ২০১৫

২০/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অর্থ বাণিজ্য



ব্রেকিং নিউজ: