মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আর্জেন্টিনার হয়ে শততম ম্যাচের অপেক্ষায় মেসি

প্রকাশিত : ২০ জুন ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ ক্লাব দল বার্সিলোনার হয়ে একের পর এক মাইলফলক স্পর্শ করেছেন লিওনেল মেসি। সেই তুলনায় জাতীয় দল আর্জেন্টিনার হয়ে তেমন বলার মতো সাফল্য নেই ব্রাজিল বিশ্বকাপের সেরা এই ফুটবলারের। বিশেষ করে দেশের জার্সিতে আন্তর্জাতিক শিরোপার দেখা পাননি এখনও। এই বন্ধ্যাত্ব ঘোচানোর মিশনে মেসি এখন চিলিতে লড়ছেন কোপা আমেরিকা ফুটবলে।

শিরোপার দেখা পাবেন কিনা সেটা আরও পরের বিষয়। তবে এর আগেই গৌরবময় একটি মাইলফলক স্পর্শ করতে চলেছেন সাবেক টানা চারবারের ফিফা সেরা ফুটবলার। আজ রাতে কোপা আমেরিকা ফুটবলে জ্যামাইকার বিরুদ্ধে মাঠে নামলেই আর্জেন্টিনার হয়ে ১০০ ম্যাচ খেলার গৌরব অর্জন করবেন মেসি। ‘বি’ গ্রুপের এই ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় রাত ৩টা ৩০ মিনিটে। ম্যাচটি জিতলেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হবে আসরের চৌদ্দবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনার। এই ম্যাচের আগে একই গ্রুপের আরেক ম্যাচে রাত ১টায় মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন উরুগুয়ে ও রানার্সআপ প্যারাগুয়ে। ম্যাচটি দু’দলের জন্যই গুরুত্বপূর্ণ। তবে আগের ম্যাচে আর্জেন্টিনার কাছে হার মানা উরুগুয়ের জন্য বেশি গুরুত্বপূর্ণ। ম্যাচটির ফলাফলের ওপর নির্ভর করছে তাদের নকআউট পর্বের ভাগ্য।

দেশের হয়ে ১০০ নম্বর ম্যাচ খেলার আগে সাক্ষাতকারে আর্জেন্টিনার জনপ্রিয় সংবাদমাধ্যম ‘ডেইলি লা ন্যাসিওন’কে মেসি বলেন, জাতীয় দলের হয়ে শততম ম্যাচ খেলতে যাচ্ছি। জয় দিয়ে এমন মুহূর্ত উদ্যাপন করতে চাই আমি। সঙ্গে চাই কোপা আমেরিকার শিরোপা জিততে চাই। সর্বশেষ ১৯৯৩ সালে কোপার শিরোপা জয় করে আর্জেন্টিনা। এবার শিরোপা খরা ঘুচাতে মরিয়া মেসি, এ্যাগুয়েরো, ডি মারিয়ারা। অবশ্য জাতীয় দলের হয়ে এখনও কোপা ও বিশ্বকাপের শিরোপা না জিতলেও অনুর্ধ-২০ বিশ্বকাপ ও অলিম্পিকে স্বর্ণ জিতেছেন মেসি। চার বার ফিফা ব্যালন ডি’অর জয়ী মেসি এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে ৯৯ ম্যাচ খেলে গোল করেছেন ৪৬টি। অন্যদিকে বার্সিলোনার হয়ে ৪৮২ ম্যাচ খেলে গোল করেছেন ৪১২টি। ৭৮ ম্যাচ খেলে ৫৬ গোল করে মেসির উপরে আর্জেন্টাইনদের হয়ে সর্বোচ্চ গোলের তালিকায় শীর্ষে আছেন সাবেক তারকা গ্যাব্রিয়েল বাতিস্তুতা। সর্বোচ্চ ম্যাচ খেলার দিক দিয়ে শীর্ষে আছেন দেশটির কিংবদন্তি ফুটবলার জ্যাভিয়ের জানেত্তি। ১৪৫ ম্যাচ খেলেছেন তিনি। এ তালিকায় মেসি আছেন পাঁচ নম্বরে। মেসির ওপরে থাকা অন্যরা হলেন রবার্তো আয়ালা (১১৫), জ্যাভিয়ের মাশ্চেরানো (১১৩) ও দিয়াগো সিমিওনে (১০৬)।

সেঞ্চুরি ম্যাচের মাইলফলকের সামনে দাঁড়িয়ে মেসি বলেন, এটি আমার জন্য অবশ্যই গর্বের বিষয়। এটা অন্যরকম এক অভিজ্ঞতা হতে চলেছে। কারণ এখন পর্যন্ত আমি দুর্ভাগ্যবশত কোন বিশ্বকাপ শিরোপা হাতে নিতে পারিনি। ক্লাবের হয়ে একের পর এক শিরোপা জেতা মেসি এবার দেশের হয়েও ট্রফি জিততে চান। আকাশি-সাদা জার্সি গায়ে মেসিকে খুঁজে পাওয়া যায় না বলে প্রায়ই সমালোচনা শুনতে হয় তাকে। ২০১৪ বিশ্বকাপ বাছাইয়ে সর্বোচ্চ ১০ গোল করে বিশ্বকাপের টিকিট পাইয়ে দেয়া ফুটবলের এ জাদুকর দলকে বিশ্বমঞ্চের ফাইনালে তুলেছিলেন। কিন্তু জার্মানির কাছে হেরে যাওয়ায় আবারও সমালোচনার মুখে পড়ে মেসির আর্জেন্টাইন ক্যারিয়ার। এ কারণে এবার শুরু থেকেই কোপা জিততে মরিয়া হয়ে আছেন ২৪ জুন ২৮ বছরে পদার্পণ করতে যাওয়া মেসি। ‘বি’ গ্রুপে দুই ম্যাচে একটি করে জয় ও ড্রসহ ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে আর্জেন্টিনা। সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয় প্যারাগুয়ে। আর ৩ পয়েন্ট নিয়ে তৃতীয় উরুগুয়ে। গ্রুপের শেষ দু’টি ম্যাচের ওপর তাই নির্ভর করছে কোন দলের অবস্থান কী হবে। তবে অন্য দুই দলের চেয়ে উরুগুয়ের জন্য শেষ ম্যাচটি বেশি গুরুত্বপূর্ণ।

প্রকাশিত : ২০ জুন ২০১৫

২০/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: