মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

ছয় মাস আগে গির্জায় হামলার পরিকল্পনা করে রুফ

প্রকাশিত : ২০ জুন ২০১৫
  • জন্মদিনে বাবা উপহার দেন বন্দুকটি

যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে চার্লসটনে কৃষ্ণাঙ্গদের একটি গির্জায় গুলি করে নয়জনকে হত্যাকারী সন্দেহভাজন শ্বেতাঙ্গ যুবক ডিলান স্টর্ম রুফ ছয় মাস আগে থেকে এই হামলার পরিকল্পনা করেছিল। সে গৃহযুদ্ধও বাধাতে চেয়েছিল বলে তার রুমমেট ডাল্টন টেইলার জানিয়েছেন। রুফকে জন্মদিনে তার বাবা তাকে একটি বন্দুক উপহার দিয়েছিল বলে তার এক আত্মীয় জানিয়েছেন। খবর টেলিগ্রাফ ও বিবিসির।

চার্লসটনের ঐতিহাসিক আফ্রিকান-আমেরিকান গির্জা ইমানুয়েল আফ্রিকান মেথোডিস্ট এপিসকোপাল চার্চে বুধবার রাত ৯টার সময় এই হামলার ঘটনা ঘটে। তখন সেখানে প্রার্থনা চলছিল। প্রত্যক্ষদর্শীরা বলেছেন, রুফ গুলি চালানোর আগে বলতে থাকে, আপনার আমাদের মেয়েদের ধর্ষণ করছেন। আমাদের দেশকে আপনারা নিয়ে নিচ্ছেন। ২১ বছর বয়সী রুফকে বৃহস্পতিবার রাতে নর্থ ক্যারোলাইনার শেলবিতে একটি ট্রাফিক স্টপেজ থেকে আটক করা হয়। রুফকে বর্ণবিদ্বেষী আখ্যায়িত করে টেইলর বলেছেন, ছয় মাস ধরে সে এমন কিছু করার পরিকল্পনা করছিল।

সে বড় ধরনের বর্ণবিদ্বেষী ছিল। সে বলত যে গৃহযুদ্ধ শুরু করতে চায় এবং এই ধরনের ঘটনা ঘটিয়ে সে আত্মহত্যা করবে। রুফ এখন পুলিশের হেফাজতে রয়েছে এবং ধারণা করা হচ্ছে তার বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হবে। শেলবির এক ট্রাফিক স্টপেজে রুফকে শনাক্ত করে পুলিশে খবর দেন ডেবি ডিলস নামে এক নারী। গির্জার নিহত যাজক রেভারেন্ড ক্লিমেন্টা পিঙ্কনসহ ওই গির্জার যাজকদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক ছিল মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা পরিবারের। রুফের চাচা কার্সন কাউলিস বলেছেন, রুফের বাবা এপ্রিল মাসে জন্মদিনের উপহার হিসেবে তাকে পয়েন্ট ৪৫ ক্যালিবরের হ্যান্ডসান দিয়েছিলেন। তিনি তার ভাতিজাকে সবসময় উপদেশ দেয়ার চেষ্টা করেছেন। কিন্তু রুফ কখনও সেসব শুনেনি।

রুফের ফেসবুক পেজের প্রোফাইল ছবিতে রুফের পরনে জ্যাকেটে দক্ষিণ আফ্রিকা ও রোডেশিয়ার পতাকার ছবি রয়েছে। এই পতাকা সেই সময়ের যখন দেশটির শ্বেতাঙ্গ সংখ্যালঘুরা আফ্রিকান দেশগুলো শাসন করত। গির্জায় তা-বের এই ঘটনা মনে করিয়ে দিয়েছে ১৯৬৩ সালে আলাবামার আফ্রো-আমেরিকান গির্জায় বিস্ফোরণের কথা। কিন্তু চার্লসটনের ঘটনা দেখিয়ে দিল, বর্ণবিদ্বেষ আজও কতটা ভয়ঙ্কর। আমেরিকার দক্ষিণের সবচেয়ে পুরনো গির্জাগুলোর একটি হচ্ছে এই মেথডিস্ট চার্চ। এর প্রতিষ্ঠাতাদের একজন ডেনমার্ক ভেসির নেতৃত্বে ১৮২২ সালে কৃষ্ণাঙ্গ ক্রীতদাসরা বিদ্রোহ করেছিল। যুক্তরাষ্ট্রের নাগরিক অধিকার আন্দোলনের নেতা মার্টিন লুথার কিং ১৯৬২ সালে এই গির্জায় বক্তব্য দিয়েছিলেন।

প্রকাশিত : ২০ জুন ২০১৫

২০/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: