মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রমজানে মার্কিন প্রেসিডেন্টের শুভেচ্ছা

প্রকাশিত : ১৯ জুন ২০১৫, ০১:১০ এ. এম.

স্টাফ রিপোর্টার ॥ বিশ্বের মুসলিম সম্প্রদায়কে পবিত্র রমজান মাসের শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। বৃহস্পতিবার ঢাকার আমেরিকান সেন্টার থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে মার্কিন প্রেসিডেন্টের শুভেচ্ছাবার্তা তুলে ধরা হয়।

ওই বার্তায় বারাক ওবামা বলেছেন, নতুন চাঁদ ওঠার সঙ্গে পবিত্র রমজান মাস শুরু হয়েছে। যুক্তরাষ্ট্র এবং বিশ্বজুড়ে যারা এই মাসটি পালন করছেন তাদের সবাইকে মিশেল আর আমি উষ্ণ শুভেচ্ছা জানাচ্ছি। রমজান মাস এমন একটি সময় যখন পরিবার ও গোষ্ঠীগুলো ইফতার এবং প্রার্থনার জন্য একত্রিত হন এবং এই প্রথা মুসলিম সমাজ ও সংস্কৃতির সমৃদ্ধি ও বৈচিত্র্যপূর্ণ ঐতিহ্যের বহির্প্রকাশ।

তিনি বলেন, এই সময়টি আত্ম অনুসন্ধানের জন্য গভীর আধ্যাত্মিকতার প্রতিফলন ও পুনর্জাগরণের সময় যা সৃষ্টিকর্তার দয়ার প্রতি সচেতনতা বাড়ায় ও কৃতজ্ঞতায় আবদ্ধ করে। রমজান মাসের প্রতিটি দিনকে সম্মান জানাতে মুসলমানরা রোজা রাখার মাধ্যমে ধৈর্য্য ও প্রতিরাতে প্রার্থনার মাধ্যমে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। এটা এমন একটা সময় যখন প্রতিকূলতার মধ্য দিয়ে বিশ্বাস, অনুকম্পা, ক্ষমা ও অধ্যবসায় জোরদার করা যায়। দানের এই মাসে সংঘর্ষ, ক্ষুধা, দারিদ্র্য এবং রোগ-ব্যাধিতে আক্রান্ত মানুষকে সাহায্য করতে বিশ্বের মুসলমানরা হাত বাড়িয়ে দেয়।

বারাক ওবামা আরও বলেন, যুক্তরাষ্ট্রে আমেরিকান মুসলমানরা অন্য সম্প্রদায়ের নাগরিকদের সঙ্গে নিয়ে যারা কম ভাগ্যবান তাদেরকে সাহায্য করেন, আন্তঃধর্মীয় কার্যক্রমের আয়োজন করেন। সেটা বিভিন্ন ধর্মবিশ্বাসের মানুষের মধ্যে বোঝাপড়া গড়ে তুলতে সহায়তা করে এবং আমাদের মনে করিয়ে দেয় যে, আমরা একটি একক আমেরিকান পরিবার হিসেবে কাজ করি। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ধর্মীয় গোষ্ঠীগুলোর বৈচিত্র্য এবং দেশাত্মবোধ আমাদের সবাইকে শক্তি যোগায় এবং যার যার ধর্ম চর্চার স্বাধীনতা আমাদের স্মরণ করিয়ে দেয় দেয় আমরা সবাই একই মূল্যবোধের অংশীদার।

মার্কিন প্রেসিডেন্ট শুভেচ্ছাবার্তায় আরও জানান, দেশজুড়ে আমেরিকান মুসলমানদের কাজের স্বীকৃতি দিতে এবং পবিত্র রমজান মাসকে সম্মান জানাতে হোয়াইট হাউসে বার্ষিক ইফতার- নৈশভোজের জন্য তিনি অত্যন্ত আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন।

প্রকাশিত : ১৯ জুন ২০১৫, ০১:১০ এ. এম.

১৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: