মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

মস্তিষ্কে শিক্ষণপদ্ধতির প্রভাব

প্রকাশিত : ১৯ জুন ২০১৫
  • এনামুল হক

পড়া বা পাঠ শেখার শুরুতে যারা গোটা গোটা শব্দ শেখার চেষ্টা না করে বর্ণ ও ধ্বনির সম্পর্কের ওপর দৃষ্টি নিবব্ধ করে, তাদের মস্তিষ্কের সেই এলাকার ক্রিয়াকলাপ বেড়ে যায়। যেখানকার নিউরনগুলো পাঠের জন্য পরস্পরের সঙ্গে সবচেয়ে ভালভাবে সম্বন্ধযুক্ত। বিভিন্ন ধরনের পাঠ শিক্ষায় মস্তিষ্ক কিভাবে সাড়া দেয় সে সম্পর্কে পরিচালিত এক নতুন গবেষণায় এই তথ্য বেরিয়ে এসেছে।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের পরিচালিত এই গবেষণায় আরও দেখা গেছে যে, ‘ক্যাট’ শব্দটা মুখস্ত করতে না বলে ছাত্রদের যদি ‘সি-এ-টি’ জোরে জোরে উচ্চারণ করতে বলা হয় তাহলে তাদের মস্তিষ্কের সার্কিটের কাজ অনেক বেশি বেড়ে যায়। গবেষণা থেকে এই প্রথম প্রমাণ মিলন যে, পাঠের জন্য সুনির্দিষ্ট শিক্ষণ কৌশল মস্তিষ্কের ওপর সরাসরি প্রভাব ফেলে। পড়ার ক্ষেত্রে যারা সমস্যায় পড়ে তাদের সাহায্য করার উন্নততর কৌশল উদ্ভাবনে এই গবেষণা কাজে আসবে বলে ধারণা করা হচ্ছে।

গবেষণায় দেখা গেছে, বর্ণ ও ধ্বনিগত সম্পর্ক শেখার মধ্য দিয়ে যারা শব্দাবলী শেখে তাদের মস্তিষ্কের ক্রিয়াকলাপ মস্তিষ্কের বাম পাশে ঘটে। এই বাম পাশে রয়েছে দর্শনগত ও ভাষাগত অঞ্চল। পক্ষান্তরে গোটা শব্দ শেখা হলে এই সংক্রান্ত মস্তিষ্কের প্রক্রিয়াকরণগত কাজটা ঘটে ডান দিকে। গবেষকরা লক্ষ্য করেছেন, শব্দাবলী চেনবার প্রথমদিকে যাদের মস্তিষ্কের বাম পাশের কাজটা জোরালভাবে ঐ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকে, তাদের পঠন বা পড়ার কাজটা বেশ দক্ষতার সঙ্গে সম্পন্ন হয়। এটা তাদের পাঠের দক্ষতার নিদর্শন। যেসব শিশু ও প্রাপ্তবয়স্ক ব্যক্তিকে পাঠ বা পড়া নিয়ে বেশ বেগ পেতে হয়, এই বৈশিষ্ট্যটা তাদের মধ্যে লক্ষণীয়ভাবে অনুপস্থিত।

আরও দেখা গেছে, নিরক্ষর প্রাপ্তবয়স্কের মধ্যে যাদের ওপর এই গবেষণা চালানো হয়েছিল, তারা বর্ণ ও ধ্বনির সঙ্গে স॥রা আগে কখনও দেখেনি, সেগুলোও তারা পাঠ করতে পেরেছে। এক্ষেত্রে মুহূর্তের মধ্যে নতুন শব্দ পাঠোদ্ধারের প্রক্রিয়াটা মস্তিষ্কের বাম দিকের প্রক্রিয়াগুলোকে চালু করে দেয়। পক্ষান্তরে একই ব্যক্তিদের এক একটা গোটা শব্দ মুখস্ত করতে বলা হলে দেখা গেছে যে, তারা ভালভাবেই মুখস্ত করেছে এবং শিখেছে, যার ফলে পঠন প্রক্রিয়ার সময় তারা এই বিশেষ শব্দাবলী ঠিকই চিনতে পেরেছে। কিন্তু তাদের মস্তিষ্কের ক্রিয়াকলাপের গতিপথ হয়েছে ভিন্নরকম। এতে যে ত্বরিত-শরীর বৃত্তীয় প্রতিক্রিয়া হয়েছে, সেটা মস্তিষ্কের ডান দিকের প্রক্রিয়াগুলোর দিকে যুক্ত থেকেছে।

প্রকাশিত : ১৯ জুন ২০১৫

১৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: