রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দুটি আত্মঘাতী হামলার পর শাদে নিকাব নিষিদ্ধ

প্রকাশিত : ১৯ জুন ২০১৫

মধ্য আফ্রিকার দেশ শাদে একদিনে দুই দফা আত্মঘাতী বোমা হামলার পর নিকাব নিষিদ্ধ করা হয়েছে। সোমবারের ওই হামলায় ২০ জনের বেশি নিহত হয়। এ হামলার পেছনে ইসলামী জঙ্গী গোষ্ঠী বোকো হারামের হাত রয়েছে বলে অভিযোগ করছে শাদ সরকার।

বৃহস্পতিবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ধর্মীয় নেতাদের সঙ্গে এক বৈঠকে প্রধানমন্ত্রী কালজেব ফাহিমি দাউবেত নেকাব নিষিদ্ধের ঘোষণা দেন। তিনি বলেন, শুধু জনসমাগমস্থলেই নয়, সব জায়গায় নেকাব নিষিদ্ধ থাকবে। প্রধানমন্ত্রী বলেন, জঙ্গীরা ‘ছদ্মবেশ’ হিসেবে নেকাব ব্যবহার করছে এবং বাজারে যেসব মুখঢাকা বোরকা পাওয়া যাবে সেগুলো নিরাপত্তা বাহিনী পুড়িয়ে দেবে।তিনি বলেন, যে কোন ধরনের কাপড় যা চোখ ছাড়া সব কিছু ঢেকে রাখে তা ছদ্মবেশ।

সোমবার শাদের রাজধানীতে মোটরসাইকেলে করে এসে দুটি পুলিশ ভবনের বাইরে আত্মঘাতী হামলা চালানো হয়। বোকো হারাম ওই হামলার দায় স্বীকার করেনি। তবে জঙ্গী গোষ্ঠীটিকে দমনে নাইজিরিয়াকে সহযোগিতা শুরুর পর থেকে শাদে হামলার হুমকি দিয়েছিল তারা। শাদের সীমান্তবর্তী নাইজিরিয়ার বর্নো স্টেট থেকে জঙ্গীদের হটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল শাদের নিরাপত্তা বাহিনী।

জঙ্গী দমনে ওই অঞ্চলে একটি বহুজাতিক টাস্কফোর্স গঠনের পরিকল্পনা চলছে, যার সদরদফতর হবে শাদে। ওই টাস্কফোর্সকে ৫ মিলিয়ন ডলার দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। শাদে বেশিরভাগ মানুষ মুসলমান এবং প্রধানত ধর্মীয় কারণেই সেখানে বোরকা পরা হয়।

সূত্র : বিবিসি, ওয়েব সাইট

প্রকাশিত : ১৯ জুন ২০১৫

১৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: