মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

উইম্বল্ডন জয়ের স্বপ্ন আজারেস্কার

প্রকাশিত : ১৯ জুন ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা ভিক্টোরিয়া আজারেঙ্কা। বর্তমানে কঠিন সময় পার করছেন তিনি। গত ২২ মাস ধরে কোন শিরোপা জয়ের স্বাদ পাননি তিনি। তারপরও আশা ছাড়ছেন না বেলারুশ সুন্দরী। সুদীর্ঘ ক্যারিয়ারে দুটি গ্র্যান্ডসøাম জয়ী এই টেনিস তারকার লক্ষ্য এখন প্রথমবারের মতো উইম্বল্ডনের শিরোপা নিজের শোকেসে তুলা। এ বিষয়ে ২৫ বছর বয়সী এই টেনিস তারকা বলেন, ‘এখনও আমি স্বপ্ন দেখি উইম্বল্ডনের শিরোপাটা জেতার। প্রকৃতপক্ষে এটা শুধু আমার নয় প্রত্যেক টেনিস খেলোয়াড়ই উইম্বল্ডন শিরোপা জয়ের স্বপ্নে বিভোর থাকে।’

২০১২-১৩ মৌসুমটা দুর্দান্ত কাটে ভিক্টোরিয়া আজারেঙ্কা। সেই দুই মৌসুমেই ক্যারিয়ারের দুটি মেজর শিরোপা জিতেন তিনি। সেই সঙ্গে প্রথমবারের মতো বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান জায়গাটি দখল করে নেন আজারেঙ্কা। ২০১৩ সালে ইউএস ওপেনেই শেষবারের মতো ফাইনালে উঠেন তিনি। এরপরের দুই বছর একেবারেই নিষ্প্রভ ছিলেন আজারেঙ্কা। চোট-আর ফর্মনীহনতার কারণে পাদপ্রদীপের বাইরে ছিটকে পড়েন তিনি। এতটাই দূরে সরে যান যে সাবেক নাম্বার ওয়ান এই টেনিস তারকার বর্তমান অবস্থান ২৬। তারপরও হতাশায় নুইয়ে পড়ছেন না তিনি। ফর্মে ফেরার জন্য মরিয়া এই বেলারুশ তারকা বর্তমানে খেলছেন বার্মিংহাম কাপে।

আগামী ২৯ জুন থেকে শুরু হবে মৌসুমের তৃতীয় গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট উইম্বল্ডন। তার আগে প্রস্তুতিমঞ্চ হিসেবেই বিবেচনা করা হয় ডব্লিউটিএ বার্মিংহাম টুর্নামেন্টকে। আর এই ইভেন্টে জয় দিয়েই যাত্রা শুরু করেছেন ভিক্টোরিয়া আজারেঙ্কা। মঙ্গলবার থেকে শুরু এই ইভেন্টের প্রথম পর্বে তিনি আমেরিকার ভারভারা লেপচেঙ্কোর মুখোমুখি হয়েছিলেন। আর টুর্নামেন্টের অবাছাই লেপচেঙ্কোর বিপক্ষে কর্ষ্টাজিত জয় তুলে নেন তিনি। এদিন আজারেঙ্কা ৭-৬ (৯-৭) এবং ৬-৪ গেমে পরাজিত করেন ভারভারা লেপচেঙ্কোকে। এই টুর্নামেন্টে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ বিশ খেলোয়াড়ের দশজন খেলছেন। ১২তম বাছাই ভিক্টোরিয়া আজারেঙ্কা ছাড়াও মঙ্গলবার প্রথম পর্বে জয়ের দেখা পেয়েছেন সার্বিয়ার জেলেনা জাঙ্কোভিচ, ফ্রান্সের ক্যারোলিন গার্র্সিয়া এবং সেøাভেকিয়ার ড্যানিয়েলা হান্টোচোভা।

তবে মঙ্গলবার দারুণ জয়ে বার্মিংহাম টুর্নামেন্টের তৃতীয় পর্বের টিকেট নিশ্চিত করেছেন রোমানিয়ার সিমোনা হ্যালেপ। শীর্ষ বাছাই হ্যালেপ এদিন গ্রেট বৃটেনের টেনিস খেলোয়াড় নাওমি ব্রোয়াডিকে পরাজিত করে পরবর্তী পর্বের টিকেট কাটেন। কিন্তু দ্বিতীয় পর্ব থেকেই বিদায় নিয়েছেন জার্মানির ফেবারিট তারকা আন্দ্রেয়া পেটকোভিচ। চেক প্রজাতন্ত্রের ক্যাটরিনা সিনিয়াকোভার কাছে হেরে ছিটকে পড়েন তিনি। আর সিমোনা হ্যালেপ ৬-৪ এবং ৬-২ গেমে সহজেই পরাজিত করেন নাওমি ব্রোয়াডিকে। এই জয়ের ফলে দারুণ রোমাঞ্চিত হ্যালেপ। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের তিন নাম্বার এই তারকা ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে বলেন, ‘আজ (মঙ্গলবার) এখানে আমি খুবই ভাল খেলেছি। বিশেষ করে সার্ভিংয়ে। বলতে পারেন সার্ভে আমার অনেক উন্নতি হয়েছে। তবে আমাকে আরও উন্নতি করতে হবে। এখানে ভাল করার মানেই শেষ নয়, আমি মনে করি পারফর্মেন্সের এই ধারাবাহিকতা সবসময়ই ধরে রাখতে হবে আমাকে।’

মহিলা এককে এখন পর্যন্ত কোন গ্র্যান্ডসøাম জিততে পারেননি সিমোনা হ্যালেপ। গত মৌসুমে ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে উঠাই ছিল তার ক্যারিয়ারের সর্বোচ্চ অর্জন। চলতি মৌসুমে প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায়। ফ্রেঞ্চ ওপেনে নিজেকে মেলে ধরতে ব্যর্থ। তবে উইম্বল্ডনেই বাজিমাত করার অপেক্ষায় এই রোমানিয়ান তারকা। এ বিষয়ে ৫ ফুট ৬ ইঞ্চি উচ্চতার এই তারকার অনুপ্রেরণা ঘাসের কোর্ট। কেননা সবুজ ঘাসের কোর্টে ভাল খেলতে সিমোনা হ্যালেপ খুবই আত্মবিশ্বাসী। তবে উইম্বল্ডন জিতে পারবেন কী ক্যারিয়ারে কোন গ্র্যান্ডসøাম জয়ের স্বপ্ন দেখতে? ভক্ত-অনুরাগীদের সেটাই এখন দেখার অপেক্ষা।

প্রকাশিত : ১৯ জুন ২০১৫

১৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: