কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

জাতীয় পরিচয়পত্র নবায়ন বা সংশোধনে ফি লাগবে

প্রকাশিত : ১৯ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ জাতীয় পরিচয়পত্র নবায়ন, সংশোধন বা ডুপ্লিকেট পরিচয়পত্র (হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে) তুলতে এখন থেকে ফি দিতে হবে। এতদিন একাজ বিনামূল্যে করা হলেও নতুন আদেশে ফি জমা দিয়ে আবেদন করার বিধান চালু করতে যাচ্ছে নির্বাচন কমিশন। আগামী ১ সেপ্টেম্বর থেকে নতুন এ নিয়ম কর্যকর করা হবে। নতুন নিয়মে পরিচয়পত্র সংশোধন নবায়নে ১শ’ থেকে ১ হাজার টাকা পর্যন্ত ফি নির্ধারণ করা হয়েছে বলে জানা গেছে।

জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক (এনআইডি) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মোঃ সালেহ উদ্দীন সাংবাদিকদের জানিয়েছেন আগামী তিন মাস জাতীয় পরিচয়পত্রের ভুল সংশোধন করা যাবে। আগস্টের দিকে স্মার্ট কার্ড দেয়া হবে। সেজন্য ১ সেপ্টেম্বর থেকে ফি কার্যকর হবে। নির্বাচন কমিশন সচিব মোঃ সিরাজুল ইসলাম জানিয়েছেন ফি কার্যকর করতে দ্রুতই প্রজ্ঞাপন জারি করা হতে পারে। তবে জানা গেছে, আগামী ৩১ আগস্ট পর্যন্ত এসব পরিচয়পত্র নবায়ন সংশোধনে অর্থ ব্যয় করতে হবে না। বিনা অর্থ খরচে পরিচয়পত্র সংশোধন নবায়ন করা যাবে। এ কাজে ফি নির্ধারণ করতে গত ১২ ফেব্রুয়ারি ফি নির্ধারণ করে ‘এসআরও’ জারি করে কমিশন। বর্তমানে ৯ কোটি ৬২ লাখেরও বেশি ভোটারের জাতীয় পরিচয়পত্র রয়েছে। এসব পরিচয়পত্রের মেয়াদ ১৫ বছর ধরা হয়েছে। এরপরই পরিচয়পত্র নবায়ন করতে হবে। নতুন করে পরিচয়পত্র নবায়নের জন্য ফি জমা দিয়ে আবেদন করতে হবে। এ ক্ষেত্রে পরিচয়পত্র নবায়নের জন্য আবেদন ফি ধরা হয়েছে ১শ’ টাকা। তবে জরুরী ভিত্তিতে নবায়নের জন্য দিতে হবে ১৫০ টাকা। হারিয়ে ফেললে বা নষ্ট হলে নতুন পরিচয়পত্র নিতে সাধারণ সময়ের জন্য প্রথমবার আবেদনে ২০০ টাকা ও জরুরী ভিত্তিতে আবেদনে ৩০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। এ কাজে দ্বিতীয়বার ৩০০ টাকা, জরুরী ক্ষেত্রে ৫শ’ টাকা, পরবর্তী যে কোন বার আবেদনে ৫০০ টাকা এবং জরুরী ভিত্তিতে এক হাজার টাকা ঠিক করা হয়েছে।

পরিচয়পত্র হারালে বা নষ্ট হলে বিকল্প পরিচয়পত্র সংগ্রহে নির্বাচন কমিশনের পরিচয় নিবন্ধন অনুবিভাগে আবেদন করতে হয়। এ ক্ষেত্রে নতুন ফি কমিশন সচিব বরাবর পে-অর্ডার বা অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দিতে হবে। পরিচয়পত্র সংশোধনের ফি প্রথমবার ২শ’ দ্বিতীয়বার ৩০০ ও পরের যে কোন বারের জন্য ৪০০ টাকা। এছাড়া পরিচয়পত্রের তথ্য সংশোধনে প্রথমবার ১শ’, দ্বিতীয়বার ২শ’ ও পরের যে কোনবার ৩০০ টাকা করে দিতে হবে।

রাজনৈতিক দলের কাছে আয়-ব্যয়ের হিসাব চেয়ে ইসির চিঠি ॥ এদিকে কমিশনের নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের ২০১৪-১৫ অর্থবছরের আয়-ব্যয়ের হিসাব চেয়ে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। চিঠিতে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে দলগুলোকে হিসাব জমা দিতে বলা হয়েছে। তবে উচ্চ আদালত নিবন্ধন অবৈধ ঘোষণা করায় জামায়াতে ইসলামী বাংলাদেশকে কোন চিঠি দেয়নি ইসি।

কমিশন থেকে রাজনৈতিক দলের মহাসচিব বরাবর প্রেরিত চিঠিতে বলা হয়, ‘৩১ জুলাইয়ের মধ্যে ২০১৪-১৫ অর্থবছরের আর্থিক লেনদেন একটি রেজিস্টার্ড চার্টার্ড এ্যাকাউন্টিং ফার্মকে দিয়ে নিরীক্ষা করে ইসিতে জমা দিতে হবে।

প্রকাশিত : ১৯ জুন ২০১৫

১৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: