রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নতুন দুটি প্লট প্রকল্প নেওয়া হচ্ছে: রাজউক চেয়ারম্যান

প্রকাশিত : ১৮ জুন ২০১৫, ০৭:৫৮ পি. এম.

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীতে বসবাসকারী নাগরিকদের আবাসন সমস্যা দূর করতে নতুন ২ টি স্থানে প্লট বরাদ্দ প্রকল্প চালুর ঘোষণা দিয়েছেন রাজধানী উন্নয়ন কতৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান জি এম জয়নাল আবেদিন ভুইয়া। প্রধানমন্ত্রীর নির্দেশেই নতুন করে এ প্রকল্প দুটি হাতে নেয়া হয়েছে বলে জানা গেছে। তবে প্রকল্প দুটি রাজউকের কোন কোন স্থানে চালু করা হবে এ বিষয়ে কোনো স্পষ্ট নির্দেশনা দেননি তিনি। এছাড়া নকশা পেতে হয়রানি রোধে আগামী ১ জুলাই থেকে রাজউকের নকশা প্রদান কার্যক্রম হাতে নয় কম্পিউটারের মাধ্যমে অটোমেশন পদ্ধতিতে পরিচালিত করারও ঘোষণা দেন তিনি। বৃহস্পতিবার রাজধানীর রাজউক ভবনের কনফারেন্স কক্ষে রাজউকের এক বছর ব্যাপি নানা কর্মকান্ড নিয়ে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে সংস্থাটির চেয়ারম্যান এসব কথা বলেন। এর আগে রাজউক দীর্ঘদিন যাবত রাজউক নতুন কোনো প্লট বরাদ্দের প্রকল্প হাতে নেবে না বলে ঘোষণা দেয়।

সংবাদ সম্মেলনে তিনি রাজউকের বিভিন্ন সমস্যা, সীমাবদ্ধতা, নতুন নতুন প্রকল্প গ্রহন ও রাজধানীর উন্নয়নে সরকারে বিভিন্ন উদ্যোগ বাস্তবায়নের কথা তুলে ধরেন। তিনি বলেন, পাহাড়সম সমস্যা মাথায় নিয়ে স্বায়ত্বস্বাশিত প্রতিষ্ঠান রাজউক কাজ করছে। নিজস্ব আয়ের উপর দিয়েই রাজউক বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড পরিচালিত করতে হয় ও কৃচ্ছতা সাধন করে চলতে হয়। এত সমস্যার মাঝেও আমরা থেমে নেই। রাজধানীর উন্নয়নকে প্রাধান্য দিয়ে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছি। সংস্থাটির আইন শাখার মামলা সম্পর্কে বলেন, মোট মামলার প্রায় ৮০ ভাগই হচ্ছে ভুমি সংক্রান্ত। এসব মামলার সমাধানকল্পে আমরা অত্যন্ত দৃড়তার সাথে কাজ করছি। এছাড়া যে কোনো একটি মামলায় হেরে গেলেই সরকার বিপুল পরিমান ক্ষতির সম্মুখিণ হতে হবে। তাই এসব মামলা পরিচালণায় অনেক সময় ব্যয় হচ্ছে। তবে তিনি গত একবছরে সংস্থাটির বিরুদ্ধে দেয়া অডিট আপত্তিগুলো অকল্পনীয়ভাবে কমিয়ে আনতে পেরেছি।

রাজউক চেয়ারম্যান বলেন, পুরোনো ডিটেইলস এরিয়া প্ল্যান (ড্যাপ) এর বাস্তবায়নকাল চলতি বছরের ডিসেম্বরে শেষ হয়ে যাওয়ায় ২০১৫ থেকে ২০৩৫ সাল পর্যন্ত ২০ বছর মেয়াদি নতুন করে ড্যাপ প্রনয়ণ করা হচ্ছে। এ ড্যাপ প্রনয়নে ৩ টি সংস্থাকে দায়িত্ব দেয়া হয়েছে। এছাড়া ড্যাপ এর প্রাথমিক কাজ হিসেবে ঢাকা ষ্ট্রাকচার প্ল্যান তৈরীর কাজ চুড়ান্ত পর্যায়ে রয়েছে। আমরা এই প্ল্যানটির জনমত যাচাইকাজ শুরু করেছি। বিভিন্ন এলাকায় পর্যায়ক্রমে যাচাই করা হবে। নতুন এ ড্যাপটি সঠিকভাবে প্রনয়নের লক্ষ্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রনালয়ের মন্ত্রীকে সভাপতি করা হয়েছে। কোনো ইমারত নির্মাণের জন্য রাজউকের পরিকল্পনা শাখা থেকে ভূমি ব্যবহার ছাড়পত্র প্রদানের পরিকল্পনা করা হচ্ছে।

সংবাদ সম্মেলনৈ রাজউকের সদস্য (প্রশাসন) মো: আকতার উজ জামান, সদস্য (ষ্টেট) আব্দুল হাই, সদস্য (উন্নয়ন নিয়ন্ত্রণ) শেখ মো: শামীম ইকবাল, পরিচালক (প্রশাসন) দুলাল কৃঞ্চ সাহা, পরিচালক শেখ শাহীনুল ইসলাম, ২ প্রধান প্রকৌশলী হাফিজুর রহমান মুন্সী ও মো: আনোয়ার হোসেন, সহ বিভিন্ন প্রকল্পের পরিচালকসহ উর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রকাশিত : ১৮ জুন ২০১৫, ০৭:৫৮ পি. এম.

১৮/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: