কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

শেষ ষোলোয় ব্রাজিলের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া

প্রকাশিত : ১৮ জুন ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ ফিফা প্রমীলা বিশ্বকাপের শেষ ষোলোতে উঠেছে অস্ট্রেলিয়া। মঙ্গলবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে সুইডেনের বিপক্ষে ১-১ গোলে ড্র করেও নকআউট পর্বে জায়গা করে নেয় অস্ট্রেলিয়ার মেয়েরা। শেষ ষোলোতে তাদের প্রতিপক্ষ এখন শক্তিশালী ব্রাজিল। এক ম্যাচ হাতে রেখেই পরবর্তী পর্বের টিকেট নিশ্চিত করে। আর বুধবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে কোস্টারিকার মুখোমুখি হয় ব্রাজিল।

আগামী রবিবার ফিফা বিশ্বকাপের ফ্রি-কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ব্রাজিল। এবারের আসরের ফেবারিট দল হিসেবেই খেলতে নামে সেলেসাওরা। টুর্নামেন্টের শুরু থেকে খেলছেও ঠিক সেভাবে। ‘ই’ গ্রুপের প্রথম দুই ম্যাচ জিতেই ফ্রি-কোয়ার্টার ফাইনালে উঠে যায় তারা। তবে ব্রাজিলকে নিয়ে মোটেও চিন্তিত নয় অস্ট্রেলিয়ার মেয়েরা। বিশেষ করে দেশটির কোচ এ্যালেন স্ট্যাজসিচ ব্রাজিলের বিপক্ষে জিতে শেষ আটে জায়গা করে নিতে দারুণ আশাবাদী। এ বিষয়ে তিনি বলেন, ‘আমরা ইতোমধ্যেই বিশ্বকাপের সাবেক দুই ফাইনালিস্ট দলের বিপক্ষে খেলেছি। সেক্ষেত্রে ব্রাজিলের বিপক্ষে ম্যাচেও আমরা আমাদের সেরাটা ঢেলে দেব। এ বিষয়ে আমি নিশ্চিত করেই বলতে পারি যে, আমাদের বিপক্ষে খেলে ব্রাজিল খুব একটা মজা পাবে না। তবে যে যাই বলুক না কেন আমার মনে হচ্ছে চরম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটি ম্যাচই হবে। মনসটনে খেলতে নামার জন্য কিছুতেই তর সইছে না আমার।’ বিশ্ব ফুটবলের শক্তিশালী দেশ হিসেবেই বিবেচিত ব্রাজিল। ছেলেদের বিশ্বকাপে সর্বোচ্চ পাঁচবারের শিরোপাজয়ী তারা। কিন্তু এক্ষেত্রে ব্যতিক্রম ব্রাজিলের মেয়েরা। এখন পর্যন্ত একবার কেবল টুর্নামেন্টের ফাইনালে খেলতে পারে ব্রাজিলের মেয়েরা। তাও আবার ২০০৭ সালে। তবে অতীত ইতিহাসে ব্রাজিলকে দেখাটা ঠিক হবে না। সেটা মানছেন অস্ট্রেলিয়ার কোচও। এ বিষয়ে এ্যালেন স্ট্যাজসিচ বলেন, ‘দল হিসেবে ব্রাজিল খুবই দুর্দান্ত। অসাধারণ সব খেলোয়াড়দের নিয়ে গড়া এই দলটা। মার্তা, ক্রিস্টিয়ান এবং ফোরমিগার কথা সবাই জানেন। যে কারণে তাদের বিপক্ষে লড়াইটা একটু কঠিনই হবে। কেননা গ্রুপ পর্বের শীর্ষ দল ব্রাজিল।’

২০০৭ এবং ২০১১ প্রমীলা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠে অস্ট্রেলিয়া। এবারের শুরুটা কিন্তু মোটেই ভাল হয়নি তাদের। কেননা প্রথম ম্যাচে আমেরিকার কাছে ৩-১ গোলে হেরে বিশ্বকাপের যাত্রা শুরু করেছিল অস্ট্রেলিয়া। কিন্তু এরপর নাইজিরিয়ার বিপক্ষে জয় এবং শেষ ম্যাচে সুইডেনের বিপক্ষে ড্রয়ের সৌজন্যেই গ্রুপের দ্বিতীয় দল হিসেবে শেষ ষোলোতে উঠতে পারে অস্ট্রেলিয়া। তবে গ্রুপ পর্বে যেমনই খেলুক না কেন অস্ট্রেলিয়ার আসল পরীক্ষাটা এখন ব্রাজিলের সামনেই।

প্রকাশিত : ১৮ জুন ২০১৫

১৮/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: