কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ভারতকে লজ্জা দিল গুয়াম

প্রকাশিত : ১৮ জুন ২০১৫
  • বাছাই ফুটবল

স্পোর্টস রিপোর্টার ॥ আরও একটি ধাক্কা খেল ভারত। ২০১৮ বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাই পর্বের প্রথম ম্যাচের পর দ্বিতীয়টিতেও পরাজয়ের স্বাদ পেল তারা। এবার গুয়ামের বিপক্ষে লজ্জাজনকভাবে হারল ভারত। ছোট্ট একটি দেশ গুয়ামের কাছে ২-১ গোলে হারল স্টিভেন কনস্ট্যানটাইনের দল। শুধু তাই নয়, ফিফা র‌্যাঙ্কিংয়ে ভারতের চেয়ে অনেকটাই পিছনে গুয়াম। ভারত যেখানে ১৪১ নম্বরে। সেখানে গুয়ামের অবস্থান রয়েছে ১৭৪ নম্বরে।

ভারতের বিপক্ষে ম্যাচের প্রথমার্ধের ৩৭ মিনিটে এগিয়ে যায় গুয়াম। দুর্দান্ত এক হেডের সৌজন্যে গোল করে দলকে এগিয়ে দেয়ার কাজটা করেন ব্র্যান্ডন ম্যাকডোনাল্ড। এরপর এগিয়ে থেকেই বিরতিতে যায় তারা। ভারতের বিপক্ষে ম্যাচের দ্বিতীয়ার্ধেও জ্বলে উঠে দেড় কোটির বেশি জন্যসংখ্যার এই দেশটি। ম্যাচের ৬২ মিনিটে নিজের ও দলের পক্ষে দ্বিতীয় গোলটিও করেন সেই ম্যাকডোনাল্ড।

গুয়ামের বিপক্ষে যেন এদিন পাত্তাই পায়নি ভারত। তবে ইনজুরি সময়ের একেবারে শেষমুহূর্তে গুয়ামের জালে একবার বল জড়ান সুনীল ছেত্রী। তবে এতেও দলের পরাজয়কে রুখতে পারেননি ভারতের অধিনায়ক। রাশিয়া বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচে গুয়ামের কাছে হারলেও অসামান্য এক কীর্তি গড়লেন ভারতীয় অধিনায়ক সুনীল ছেত্রী। এদিনই দেশের জার্সি গায়ে প্রথম ভারতীয় ফুটবলার হিসেবে ৫০ আন্তর্জাতিক গোল করার মাইলফলক স্পর্শ করেন তিনি। এই সময়ের মধ্যে তিনি খেলেছেন ৮৭ ম্যাচ। নিজে গোল করে রেকর্ড গড়লেও দল হারায় অসন্তুষ্ট সুনীল। কেননা তার মতে গোলের রেকর্ড নয় বরং দলের জয়টাই সবসময়ই বড়। এ বিষয়ে ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে সুনীল ছেত্রী বলেন, ‘গোলের সংখ্যাটা আমার কাছে বড় কোন বিষয় নয়। কারণ আমি কখনও ব্যক্তিগত কৃতিত্বের পেছনে দৌড়াইনি। দেশের জন্যই খেলতে ভালবাসী আমি।’ সুনীলের পর ভারতের হয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় রয়েছেন দেশটির সাবেক ফুটবলার বাইচুং ভুটিয়া। ভারতের হয়ে ১০৭ ম্যাচ খেলে প্রতিপক্ষের জালে ৪২ বার বল জড়িয়েছেন তিনি। ৭৯ ম্যাচে ৪০ গোল করে তৃতীয় স্থানে রয়েছেন আইএম বিজয়নের। গুয়ামের কাছে হারের পর থেকেই তুমুল সমালোচনার মুখে ভারতীয় জাতীয় ফুটবল দল।

প্রকাশিত : ১৮ জুন ২০১৫

১৮/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: