রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাটের বিলম্বিত বোধোদয়

প্রকাশিত : ১৮ জুন ২০১৫
  • স্পট ফিক্সিং
  • অবশেষে আনুষ্ঠানিকভাবে জড়িত থাকার কথা স্বীকার করলেন পাকিস্তানী তারকা, ফিরতে চান ক্রিকেটে

স্পোর্টস রিপোর্টার ॥ মাত্র একদিন আগে দেয়া পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) হুমকিটা বেশ কাজে এসেছে। পিসিবি জানিয়েছিল, কলঙ্কিত সেই স্পট ফিক্সিংয়ের কথা নিজ মুখে স্বীকার না করলে সালমান বাটকে আরও বড় শাস্তি পেতে হবে। বুধবারই বোর্ডের তৈরি স্বীকারোক্তি পত্রে সই করেছেন লর্ডস টেস্টে আলোচিত সেই কলঙ্কের হোতা। পাশাপাশি অনুতপ্ত বাটের কণ্ঠে পুনরায় ক্রিকেটে ফেরার আকুতি। ‘এর আগে সালমান নির্দিষ্টভাবে স্পট ফিক্সিংয়ের অভিযোগ মেনে নেয়নি। তাই আমরা ওর বরাবার একটা বিবৃতি তৈরি করেছিলাম। সই করে সেটি ও বোর্ডে জমা দিয়েছে।’ কাল সংবাদ মাধ্যমকে বলেন পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খান। ২০১০ সালে ইংল্যান্ড সফরে লর্ডস টেস্টে ইচ্ছাকৃতভাবে ‘নো বল’ করার জন্য বাজিকর মাজহার মাজেদের কাছ থেকে বিশাল অঙ্কের টাকা নিয়েছিলেন ততকালীন অধিনায়ক বাটসহ অপর দুই ক্রিকেটার মোহাম্মদ আমির ও মোহাম্মদ আসিফ। লন্ডনের আদালতে অপরাধের সত্যতা প্রমাণিত হলে বিভিন্ন মেয়াদে সাজা পান তিন তারকা। আসিফ-আমির স্বীকার করলেও নিজের অপরাধের বিষয়টি বরাবরই অস্বীকার করে আসছিলেন বাট। ২০১৩ সালে ফিক্সিং বিষয়ক মামলায় মুখ খুলেছিলেন। কিন্তু সেটিকে, ‘সাধারণ স্বীকারোক্তি‘ হিসেবেই দেখছিল বোর্ড। একদিন আগে পিসিবি থেকে বাটকে জানানো হয়, যদি তিনি নিজ মুখে সরাসরি স্পট-ফিক্সিংয়ে জড়ি থাকার কথা স্বাীকর না করেন, তবে তাকে কম পক্ষে ১০ বছরের জন্য নিষিদ্ধ করা হবে। উল্লেখ্য, চলতি বছরের সেপ্টেম্বরে প্রাথমিকভাবে পাওয়া পাঁচ বছরের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার কথা। বোর্ডের কঠোর অবস্থানের প্রেক্ষাপটে এবার স্বীকারোক্তি পত্রে সই করে দায় মেনে নিলেন ৩০ বছর বয়সী বাট। সই করা স্বীকার পত্রটি এরই মধ্যে নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে পাঠিয়ে দেয়া হয়েছে বলে নিশ্চিত করেন শাহরিয়ার। সংবাদ মাধ্যমে বাট নিজেও খবরের সত্যতা নিশ্চিত করেছেন। ‘হ্যাঁ স্বীকরোক্তিমূলক বিবৃতিতে স্বাক্ষর করেছি। কারণ ঘরোয়া ক্রিকেট দিয়ে আমি আবার খেলায় ফিরতে চাই। আগামী মৌসুমের জন্য কয়েকটা দলের কাছ থেকে প্রস্তাব পেয়েছি।’ বার্তা সংস্থা এএফপিকে বলেন এক সময়ের প্রতিভাবান ওপেনার। ঘরোয়া ক্রিকেটের পর কি আন্তর্জাতিক অঙ্গনে ফেরা হবে? এমন প্রশ্নে ২০০৩-১০ পর্যন্ত ৩৩ টেস্ট ও ৭৮ ওয়ানডে খেলা ব্যাটসম্যান বলেন, ‘কেন নয়? আমার বয়স এখন ৩০। ফর্ম ও ফিটনেস দিয়ে নির্বাচকদের সন্তুষ্ট করতে পারলে আবারও আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে পারব।’ পাকিস্তান ক্রিকেট ও দেশের সমর্থদের এখনও অনুভব করেন বলে জানান তিনি। বিচার প্রক্রিয়া চলাকালে একাধিকবার অবশ্য নিজের অনুশোচনা প্রকাশ করেছিলেন বাট। ২০১০ সালে লর্ডসের সেই ঘটনা (ছয় মাসের ব্যবধানে ২০১১ এর শুরুর দিকে প্রকাশ পায়) বিশ্বজুড়ে তৈরি হয় ব্যাপক আলোড়ন। এক অর্থে ভেঙ্গে পড়ে গোটা পাকিস্তান ক্রিকেটের ইমেজ।

বয়সে তরুণ হওয়ায় লন্ডনে কিশোর সংশোধন কেন্দ্রে আমিরের শাস্তির মেয়াদ কমানো হয়। তবে সেখানে জেল খাটতে হয় বাট ও আসিফকে। আসিফ-আমির আগেই দোষ স্বীকার করে নেন। প্রতিভাবান পেসার আমির তো এরই মধ্যে ঘরোয়া ম্যাচ দিয়ে ক্রিকেটে ফিরেছেন। পিসিবি থেকে একাধিকবার বলা হয়, ততকালীন অধিনায়ক বাট যে কলঙ্কিত ঘটনার সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত, সেই প্রমাণ তাদের হাতে রয়েছে। নিষিদ্ধ হওয়ার পরও তার আইনজীবীর সঙ্গে বোর্ডের নিয়মিত যোগযোগ ছিল। গত জানুয়ারিতে আইসিসি তাদের দুর্নীতি দমন নীতিতে কিছুটা পরিবর্তন আনে। যার ফলে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষেধাজ্ঞা ওঠার কিছুদিন আগে থেকেই শাস্তিপ্রাপ্ত ক্রিকেটাররা ঘরোয়া ম্যাচে খেলতে পারবেন। আমির সেই সুযোগটাই কাজে লাগাচ্ছেন। প্রত্যাবর্তনের স্বপ্ন দেখছেন আসিফ, বাংলাদেশের মোহাম্মদ আশরাফুলসহ আরও অনেকেই।

এবার বোধোদয় হওয়া সালমান বাটও সেই সুযোগটাই কাজে লাগতে চাইছেন।

পোরশায় বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবল

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ ॥ বুধবার নওগাঁর পোরশায় বঙ্গবন্ধু-বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। নিতপুর স্কুল এ্যান্ড কলেজ মাঠে অনুষ্ঠিত বালকদের খেলায় পলাশডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয় ১-০ গোলে নিতপুর দিয়াড়াপাড়া মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়কে পরাজিত করে শিরোপা লাভ করে। অপরদিকে বালিকাদের খেলায় গাঙ্গুরিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় ৩-২ গোলে দক্ষিণ লক্ষ্মীপুর ঝর্না প্রাথমিক বিদ্যালয়কে পরাজিত করে।

খেলা শেষে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন নওগাঁ-১ আসনের এমপি সাধন চন্দ্র মজুমদার। পোরশা উপজেলা শিক্ষা অফিসার আব্দুল জলিলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ আনোয়ারুল ইসলাম ও উপজেলা নির্বাহী অফিসার ইফতেখার উদ্দিন শামীম।

প্রকাশিত : ১৮ জুন ২০১৫

১৮/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: