কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

বাংলাদেশ কি পারবে ভারতকে হারিয়ে প্রতিশোধ নিতে

প্রকাশিত : ১৮ জুন ২০১৫
বাংলাদেশ কি পারবে ভারতকে হারিয়ে প্রতিশোধ নিতে
  • আজ প্রথম ওয়ানডে

মিথুন আশরাফ ॥ বৃষ্টিবিঘ্নিত না হলে আজ দুপুর ৩ টায় বাংলাদেশ ও ভারতের মধ্যকার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে যে প্রথম ওয়ানডে দিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে, তাতে বাংলাদেশের অনেক অর্জন পাওয়ারও যেন শুরু হয়ে যাবে; ভারতকে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে হারার প্রতিশোধ নেয়া, সিরিজে জিতলে কিংবা অন্তত একটি ওয়ানডে জিতলে র‌্যাংকিংয়ে ৭ নম্বরে যাওয়া, ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ করে নেয়ার সিরিজ হতে যাচ্ছে বাংলাদেশের।

পারবে বাংলাদেশ অর্জনগুলো নিজেদের করে নিতে? বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক বললেন, একদিক থেকে এটা যুদ্ধই, মাঠে আমরা অবশ্যই যুদ্ধ করি। তবে এটা তো আর সত্যিকারের যুদ্ধ নয়! এই যুদ্ধ শুধু খেলার মাঠেই। ক্রিকেট মাঠে দুর্ঘটনাবশত অনেক কিছু হতে পারে। ওসব নিয়ে গভীরভাবে ভাবার কিছু নেই। ক্রিকেটাররা আসলে ওসব মনে রাখে না, রাখা উচিতও নয়। নতুন সিরিজের শুরু হচ্ছে, আমরা তাকিয়ে সেদিকেই। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের আম্পায়ারদের বিতর্কিত সিদ্ধান্তে বাংলাদেশ হারের পর ক্রিকেটপ্রেমীদের মধ্যে ক্ষোভেরও তৈরি হয়েছে। মাশরাফি এ নিয়ে বলেন, মানুষের আবেগ তো বন্ধ করা কঠিন। তারা এগুলো বলতেই পারে। আমি তারপরও অনুরোধ করব, খেলার জায়গাটাকে খেলা হিসেবেই দেখতে। আমরা মাঠে খেলব, হারতে পারি-জিততেও পারি। হারলে খারাপ লাগবে, এটা স্বাভাবিক। আমরা অবশ্যই জেতার জন্যে খেলব এবং আশা করব, সবাই যেন ওই জিনিসটা নিয়ে ভিন্ন চিন্তা না করে।

অবশ্য ভারতকে হারিয়ে ২০০০, ২০০২, ২০০৪ ও ২০০৬’র পর আবারও চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার আশা ঠিকই জাগাতে চায় বাংলাদেশ। এখন বাংলাদেশ ৮৮ রেটিং নিয়ে অষ্টম, ওয়েস্ট ইন্ডিজ একই রেটিং নিয়ে সপ্তম ও পাকিস্তান ৮৭ রেটিং নিয়ে নবম স্থানে। এ বছর সেপ্টেম্বরের মধ্যে র‌্যাংকিংয়ের ৮ নম্বরে থাকলেই চ্যাম্পিয়ন্স ট্রফি খেলবে বাংলাদেশ। ভারতের বিপক্ষে ২০০৪, ২০০৭ ও ২০১৪ সালের পর আবারও দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজ খেলছে বাংলাদেশ। সেই সিরিজটিতে ভাল কিছুর আশাতেই আছে বাংলাদেশ। মাশরাফিই যেমন বলেছেন, আসলে এমন একটা পরিসংখ্যানের সামনে দাঁড়িয়ে, ওই চিন্তাটা মাথায় আসা স্বাভাবিক। বাংলাদেশ ক্রিকেট আরেকটা ধাপে যাবে, সেটা আমরা সবাই আশা করছি। কালকের (আজকের) ম্যাচটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। ভাল করলে পরেরটা নিয়ে পরে চিন্তা করা যাবে। এই মুহূর্তে ভাবছি একটা একটা করে ম্যাচ এগিয়ে যেতে। এটা আমাদের ক্রিকেট জীবনের সবচেয়ে বড় অর্জন হবে (চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পারলে)। এ নিয়ে সবার মধ্যে আবেগ কাজ করছে, এটা নিয়ন্ত্রণ করা জরুরী। আমরা যত চাপ নেব, আমাদের জন্য তত খারাপ হবে। এটা উপেক্ষা করে ‘ম্যাচ বাই ম্যাচ’ খেলে এগিয়ে যেতে পারলে ভাল হবে।’

বাংলাদেশ যে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা তৈরি করতে পারে, সেই ইঙ্গিত যেন কোহলি, ধোনিদের কণ্ঠেও। তাই তো বাংলাদেশকে বারবারই ‘ওয়ানডেতে অনেক ভাল দল’ বলছেন। ফতুল্লা টেস্ট শেষে সংবাদ সম্মেলনে ওয়ানডের বাংলাদেশকে বিপজ্জনক বলেছিলেন ভারতের টেস্ট অধিনায়ক বিরাট কোহলি। মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে বুধবার সংবাদ সম্মেলনে ধোনির কণ্ঠেও একই সুর। ধোনি বলেছেন, ওয়ানডেতে বাংলাদেশ দারুণ দল। ওয়ানডে তো এখন ওরা অনেক বছর ধরেই খেলছে, খেলাটা বুঝে উঠেছে। কি করতে হবে জানে। আমার সব সময়ই মনে হয়েছে, ওয়ানডেটাই বাংলাদেশ বেশি ভাল খেলে। তাই বলে কিন্তু ধোনি নিজের দলের জয়ের চিন্তা ছাড়া আর কোন চিন্তাই করছেন না। বলেছেন, আমাদের একমাত্র লক্ষ্য জয়।

বিশ্বকাপের পর এই প্রথম ওয়ানডে খেলতে নামছেন ধোনি। সেটি হচ্ছে বাংলাদেশে। আবহাওয়া খারাপ না হলে যথাসময়েই খেলা হবে। তবে আবহাওয়া বিরূপ হলে রিজার্ভ ডে’তে খেলা গড়াবে। দুই দলই চায় খেলা একদিনেই শেষ হোক। ভালভাবে যেন খেলা শেষ হয়। তাতে জয় যেন নিজেদেরই হয়। তবে বাংলাদেশের ক্রিকেটাররা যেন ভারতের বিপক্ষে জিততে মরিয়া হয়ে আছে। দেশের ক্রিকেটপ্রেমীরাও অধীর আগ্রহে ভারতকে হারিয়ে দিয়েছে বাংলাদেশ, তা দেখতে চায়। বিশ্বকাপের প্রতিশোধ নেয়ার ব্যাপার যে আছে। তা করতে পারলে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগও ধরা দেবে। এক জয়েই অনেক অর্জন মিলবে। প্রথম ওয়ানডে দিয়ে আজ ভারতের বিপক্ষে যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে, তাতে অর্জনগুলো নিজেদের করে পালাও শুরু হয়ে যাচ্ছে।

প্রকাশিত : ১৮ জুন ২০১৫

১৮/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: