মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

সিমোনার পথ চলা

প্রকাশিত : ১৭ জুন ২০১৫
  • জিএম. মোস্তফা

গত কয়েক মৌসুম ধরেই আলোচনার কেন্দ্রবিন্দুতে সিমোনা হ্যালেপ। অসাধারণ পারফর্মেন্স উপহার দিয়ে ক্রমেই সেরা তকমাটা মেখে নিয়েছেন রোমানিয়ার এই টেনিস তারকার গায়ে। তবে টেনিস কোর্টে তার মোভমেন্ট এবং প্রতিক্রিয়া নিয়ে অনেকেই মন্তব্য করেছেন। কিন্তু এসব কানে দিতে নারাজ সিমোনা হ্যালেপ। বরং টেনিস কোর্টে নিজের মতোই খেলতে চান তিনি। এ বিষয়ে টেনিস র‌্যাঙ্কিংয়ের তিন নাম্বারে সিমোনা হ্যালেপ বলেন, ‘কোর্টে আমি যেমন অনুভব করি সেটার গতিবিধি বুঝে ঠিক সেভাবেই আমার খেলা উচিত। আসলে আমি যে সবকিছুই জানি ঠিক তা না। আমি এখনও শিখছি। এ রকম বিষয়গুলো আমাকে অবশ্যই গ্রহণ করতে হবে। আমাকে শান্ত থাকতে হবে। সামনে এখনও আমার অনেক সময়।’

সিমোনা হ্যালেপের জন্য গত মৌসুমটাই ছিল টার্নিং পয়েন্ট। পুরো মৌসুমজুড়েই তার পারফর্মেন্স ছিল নজরকাড়া। মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে উঠেন তিনি। এরপরের টুর্নামেন্টেই বাজিমাত। ক্যারিয়ারের প্রথমবারের মতো ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে উঠে রীতিমতো টেনিস বিশ্বকেই চমকে দেন তিনি। কিন্তু দুর্ভাগ্য ক্যারিয়ারে প্রথমবারের মতো গ্র্যান্ডসøাম টুর্নামেন্টের ফাইনালে উঠলেও শিরোপা জিততে পারেননি তিনি। রোমানিয়ার এই টেনিস তারকার স্বপ্ন ভেঙ্গে চুরমার করে দেন মারিয়া শারাপোভা। এরপর উইম্বল্ডনের সেমিফাইনাল। মৌসুমের শেষ মেজর টুর্নামেন্ট ইউএস ওপেনের চতুর্থ পর্ব। সবমিলিয়ে দারুণ একটি বছর কাটে তার। বড় কোন শিরোপা নিজের শোকেসে তুলতে না পারলেও পুরো মৌসুমজুড়েই দুর্দান্ত টেনিস খেলে ভক্ত-অনুরাগীদের হৃদয়ে আলাদা করে জায়গা করে নেন হ্যালেপ।

এখন পর্যন্ত মেজর কোন শিরোপা জিততে পারেননি সিমোনা হ্যালেপ। কিন্তু তারপরও টেনিস র‌্যাঙ্কিংয়ে দাপট দেখাচ্ছেন এই রোমানিয়ার টেনিস তারকা। গত বছরের আগস্ট মাসে প্রথমবারের মতো বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সেরা দুই নাম্বারে উঠে এসেছিলেন সিমোনা হ্যালেপ। দীর্ঘদিন তার জায়গাটাকে ধরে রেখেছিলেন তিনি। গত মাসে প্রকাশিত র‌্যাঙ্কিং অনুযায়ী বর্তমানে তার অবস্থান তিন। তবে টেনিসের র‌্যাঙ্কিং নিয়ে মোটেও চিন্তিত নয় হ্যালেপ। তার লক্ষ্য এখন শুধুই নিজেকে মেলে ধরা। চলতি মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে উঠেছিলেন হ্যালেপ। কিন্তু সম্প্রতি শেষ হওয়া ফ্রেঞ্চ ওপেনে নিজেকে মেলে ধরতে পারেননি তরুণ প্রতিভাবান এই টেনিস তারকা। তবে নিজেকে প্রমাণের সুযোগ পাচ্ছেন আবার।

এই সপ্তাহেই শুরু হতে যাওয়া বার্মিংহাম ওপেনে শীর্ষ বাছাই হিসেবে কোর্টে নামছেন তিনি। মৌসুমের তৃতীয় গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট উইম্বল্ডনেরই মূলত প্রস্তুতি মঞ্চ বার্মিংহাম ওপেন। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সেরা বিশ খেলোয়াড়ের দশজন নিয়ে আয়োজন করা হয় এই টুর্নামেন্ট। গত মৌসুমে উইম্বল্ডনের সেমিফাইনালে উঠেছিলেন হ্যালেপ। কিন্তু শেষ চারের লড়াইয়ে তাকে হারিয়ে চমক উপহার দেন কানাডার ইউজেনি বাউচার্ড। বার্মিংহাম ওপেনে এবার খেলছেন বাউচার্ডও। আর টুর্নামেন্টের ড্র অনুযায়ী কোয়ার্টার ফাইনালেই হ্যালেপের দেখা হয়ে যেতে পারে ইউজেনি বাউচার্ডের। গত মৌসুমে এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছিলেন সার্বিয়ার আনা ইভানোভিচ। ইভানোভিচের সেটাই ছিল ক্যারিয়ারের প্রথম সবুজ ঘাসের কোর্টের শিরোপা। তার সামনে এবার শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জ। সিমোনা হ্যালেপ-আনা ইভানোভিচ ছাড়াও এই টুর্নামেন্টে নিজেদের মেলে ধরার সুযোগ পাচ্ছেন স্পেনের কার্লা সুয়ারেজ নাভারো, জার্মানির এ্যাঞ্জেলিক কারবার, চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা পিসকোভা, জার্মানির আন্দ্রেয়া পেটকোভিচ এবং সাবিনে লিসিস্কি। তবে উইম্বল্ডনের আগে কে হাসবেন শিরোপা জয়ের হাসি? ভক্ত-অনুরাগীদের অপেক্ষা এখন সেটাই দেখার।

প্রকাশিত : ১৭ জুন ২০১৫

১৭/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: