কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মর্যাদার ম্যাচে মুখোমুখি ব্রাজিল-কলম্বিয়া

প্রকাশিত : ১৭ জুন ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ মর্যাদার লড়াইয়ে কোপা আমেরিকা ফুটবলে একে অপরের মুখোমুখি হচ্ছে ব্রাজিল ও কলম্বিয়া। বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল ৬টা থেকে মাঠে গড়াবে ‘সি’ গ্রুপের ধুন্ধুমার এই ম্যাচ।

ম্যাচটি নিয়ে ইতোমধ্যে সরগরম ফুটবলবিশ্ব। কেননা ২০১৪ বিশ্বকাপে এই দু’দল কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছিল। ওই ম্যাচটি নানা কারণে আলোচিত ছিল। দুর্দান্ত পারফর্মেন্স প্রদর্শন করা কলম্বিয়া শেষ আটে ব্রাজিলকে নাড়িয়ে দিয়েছিল। শেষ পর্যন্ত ২-১ গোলে হেরে বিদায় নিলেও দলটির জেমস রড্রিগুয়েজ টুর্নামেন্টের সর্বোচ্চ গোলের পুরস্কার ‘গোল্ডেন বুট’ জয় করেন। ওই ম্যাচেই নেইমারকে মারাত্মকভাবে ফাউল করেন কলম্বিয়ার জুনিগো। যে কারণে ব্রাজিল অধিনায়ক খেলতে পারেননি সেমিফাইনাল। আর শেষ চারে নেইমারবিহীন ব্রাজিল ৭-১ গোলে জার্মানির কাছে বিধ্বস্ত হয়ে বিদায় নেয়। এসব কারণে এবারের কোপা আমেরিকায় ব্রাজিল-কলম্বিয়া ম্যাচটি ভিন্ন উত্তাপ নিয়ে দুয়ারে হাজির হয়েছে।

নিজেদের প্রথম ম্যাচে পেরুকে ২-১ গোলে হারানো ব্রাজিল এই ম্যাচেও জয় ছাড়া কিছুই ভাবছে না। দলটির কোচ কার্লোস দুঙ্গা ও অধিনায়ক নেইমার এমনই জানিয়েছেন। অন্যদিকে রাদামেল ফ্যালকাওয়ের কলম্বিয়ার লক্ষ্য বিশ্বকাপের হারের প্রতিশোধ নেয়া। তবে কাজটা যে সহজ হবে না সেটা স্বীকার করেছেন দলের সেরা তারকা রড্রিগুয়েজ। তিনি বলেছেন, ব্রাজিলের বিরুদ্ধে সাফল্য পেতে হলে নেইমারকে রুখতে হবে। কেননা তিনি রীতিমতো অবিশ্বাস্য।

বার্সিলোনার হয়ে ক্লাব ফুটবল যেখানে শেষ করেছিলেন, কোপা আমেরিকায় নেইমার ঠিক সেখান থেকেই শুরু করেছেন। ক্লাব ফুটবলে মৌসুমের শেষ ম্যাচ চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে জুভেন্টাসের বিরুদ্ধে বার্সিলোনার ৩-১ ব্যবধানের জয়ে একটি গোল করেন নেইমার। ১০ গোল করে যৌথভাবে সর্বোচ্চ গোলদাতাও হন। কোপা আমেরিকার শুরুটাও গোল দিয়ে করেছেন সেলেসাও অধিনায়ক। পেরুর বিরুদ্ধে অসাধারণ খেলে দলকে জেতান তিনি। ২-১ ব্যবধানের জয়ে নিজে একটি গোল করেন। আর দারুণ একটি পাস দিয়ে বাকি গোলটিতে অবদান রাখেন। অন্যদিকে ভেনিজুয়েলার বিরুদ্ধে অপ্রত্যাশিতভাবে ১-০ হার দিয়ে কোপা মিশন শুরু করা কলম্বিয়ার এই ম্যাচে জয় ছাড়া বিকল্প নেই। তবে এ জন্য তাদের ভাবাচ্ছে নেইমারের দারুণ ফর্ম।

এ কারণে ব্রাজিলের বিরুদ্ধে ম্যাচটি গত বিশ্বকাপের প্রতিশোধ হিসেবে নিচ্ছে না কলম্বিয়া। তাদের ভাবনায় সেরা খেলাটা খেলে জয় কুড়িয়ে নেয়া। দলটির সেরা তারকা জেমস রড্রিগুয়েজ বলেন, এটা প্রতিশোধ নয়, এটা আরেকটা ম্যাচ এবং আমি মনে করি একটা ভাল ম্যাচ হবে। নেইমারকে অবিশ্বাস্য আখ্যা দিয়ে রিয়াল মাদ্রিদ তারকা বলেন, এই ম্যাচে ভুল করা চলবে না। যারা সুযোগ কাজে লাগাবে তারাই ফল নিজেদের অনুকূলে নিতে পারবে। তবে নেইমার অসাধারণ ফুটবলার। ম্যাচের মোড় একাই ঘুরিয়ে দেয়ার ক্ষমতা আছে তার। তাকে রুখতে হবে আমাদের। তিনি আরও বলেন, এই ম্যাচে ব্রাজিল চাইবে আমাদের হারিয়ে পরের পর্ব নিশ্চিত করতে। সেটা হলে আমাদের টুর্নামেন্টে টিকে থাকা মুশকিল হবে। এ কারণে ম্যাচটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ।

ম্যাচটির আগে পরিসংখ্যানে অবশ্য যোজন যোজন এগিয়ে রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এ পর্যন্ত দল দুটি মুখোমুখি হয়েছে ২৭ বার। এতে ব্রাজিলের ১৭ জয়ের বিপরীতে কলম্বিয়ার জয় ২ ম্যাচে। বাকি ৮ ম্যাচ ড্র হয়। বিশ্বকাপে এ পর্যন্ত একবারই মুখোমুখি হয়েছে দল দুটি। গেল বিশ্বকাপের ওই লড়াইয়েও ব্রাজিল জয় পেয়েছিল। আর কোপা আমেরিকাতেও স্পষ্ট আধিপত্য পেলের দেশের। ১০ বারের লড়াইয়ে আটবারই জয় পেয়েছে বিখ্যাত হলুদ জার্সিধারীরা। হার মাত্র একটিতে, অপর ম্যাচটি ড্র হয়। কোপায় দু’দল সর্বশেষ মুখোমুখি হয়েছিল ২০০৩ আসরে। দ্বিতীয় পর্বের ওই ম্যাচেও ২-০ গোলে জিতেছিল ব্রাজিল।

প্রকাশিত : ১৭ জুন ২০১৫

১৭/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: