কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলাদেশ মিলিটারি একাডেমিতে রাষ্ট্রপতি কুচকাওয়াজ

প্রকাশিত : ১৭ জুন ২০১৫

বাংলাদেশ মিলিটারি একাডেমির ৭২তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্স ও ৪৩তম বিএমএ স্পেশাল কোর্সের জেন্টেলম্যান ও জেন্টেলউইম্যান ক্যাডেটদের কমিশনপ্রাপ্তি উপলক্ষে আয়োজিত রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠান মঙ্গলবার সকালে চট্টগ্রামের ভাটিয়ারির বাংলাদেশ মিলিটারি একাডেমিতে অনুষ্ঠিত হয়েছে।

ভারতীয় সেনাবাহিনীপ্রধান জেনারেল দলবীর সিং, পিভিএসএম, ইউওয়াইএসএম, এভিএসএম, ভিএসএম, এডিসি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মনোজ্ঞ কুচকাওয়াজ পরিদর্শন ও আকর্ষণীয় মার্চ পাস্টের অভিবাদন গ্রহণ করেন। পরে তিনি ক্যাডেটদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

ব্যাটালিয়ন সিনিয়র আন্ডার অফিসার আসিফ আহমেদ ৭২তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সে সেরা চৌকস ক্যাডেটে ‘সোর্ড অব অনার’ লাভ করেন। একই সঙ্গে সামরিক বিষয়ে অনন্য কৃতিত্বের জন্য তিনি ‘সেনাপ্রধানের স্বর্ণপদক’ লাভ করেন।

এদিকে, বিভিন্ন আন্তঃকোম্পানি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ায় জাহাঙ্গীর কোম্পানিকে গ্রীষ্মকালীন টার্মের জন্য ‘বিএমএ পতাকা’ প্রদান করা হয়। পরে ক্যাডেটদের আনুষ্ঠানিক শপথ গ্রহণ শেষে অফিসারদের র‌্যাঙ্ক-ব্যাজ পরিয়ে দেয়া হয়।

এ কুচকাওয়াজের মাধ্যমে মোট ১৩৪ জন ক্যাডেট বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন লাভ করেন। বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশনপ্রাপ্ত ক্যাডেটদের মধ্যে ৭২তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সে ১১৪ জন পুরুষ, ১৩ জন মহিলা এবং ৪৩তম বিএমএ স্পেশাল কোর্সে ৭ জন পুরুষ ক্যাডেট রয়েছেন।

এর আগে, প্রধান অতিথি বিএমএ প্যারেড গ্রাউন্ডে এসে পৌঁছলে আর্মি ট্রেনিং এ্যান্ড ডকট্রিন কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) লেফটেন্যান্ট জেনারেল সাব্বির আহমেদ, ওএসপি, এসজিপি, এনডিসি, পিএসসি, এবং বিএমএ কমান্ড্যান্ট মেজর জেনারেল মোঃ জাহাংগীর কবির তালুকদার, এডব্লিউসি, পিএসসি তাঁকে অভ্যর্থনা জানান।

দুই দিনের রাষ্ট্রীয় সফরশেষে ভারতীয় সেনাবাহিনীপ্রধান জেনারেল দলবীর সিং আজ দুপুরে ঢাকা ত্যাগ করেন। বঙ্গবন্ধু ঘাঁটিতে সেনাসদরের সামরিক সচিব মেজর জেনারেল আনোয়ারুল মোমেন তাকে বিদায় জানান। এ সময় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার মি. পঙ্কজ শরন উপস্থিত ছিলেন।

অন্যদের মধ্যে, উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ, ঢাকাস্থ বৈদেশিক মিশনের কূটনীতিকগণ ও সদ্য কমিশনপ্রাপ্ত অফিসারদের অভিভাবকগণ এ বর্ণাঢ্য কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন।- আইএসপিআর

প্রকাশিত : ১৭ জুন ২০১৫

১৭/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: