রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

রাজাকার লতিফ অসুস্থ থাকায় যুক্তি উপস্থাপন স্থগিত

প্রকাশিত : ১৭ জুন ২০১৫
  • যুদ্ধাপরাধী বিচার

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় আটক বাগেরহাটের তিন রাজাকারের মধ্যে লতিফ তালুকদার শারীরিকভাবে অসুস্থ থাকায় মামলার যুক্তি উপস্থাপন স্থগিত রেখেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আজ আবারও যুক্তিতর্কের জন্য দিন নির্ধারণ করা হয়েছে। চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ মঙ্গলবার এ আদেশ প্রদান করেছেন। ট্রাইব্যুনলে অন্য দুই সদস্য ছিলেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি আনোয়ারুল হক।

এ মামলায় অন্য দুই আসামি হলো রাজাকার কমান্ডার কসাই সিরাজ মাস্টার ও খান আকরাম হোসেন। তাদের বিরুদ্ধে ৭টি অভিযোগের মধ্যে ৪টি অভিযোগের বিষয়ে যুক্তি উপস্থাপন করা হয়েছে।

এর আগে গত সোমবার আসামিদের বিরুদ্ধে প্রথম দিনের যুক্তি উপস্থাপনের পর মঙ্গলবার দ্বিতীয় দিনের যুক্তি উপস্থাপনের জন্য দিন নির্ধারণ করেছিলেন ট্রাইব্যুনাল। যেহেতু আইনী বিধানানুসারে (ফৌজধারী কার্যবিধি) আসামির অনুপস্থিতিতে (যদি পলাতক না থাকে) বিচারিক কাজ পরিচালনার বিধান নেই। তাই আসামীর চিকিৎসা শেষে তিনি সুস্থ হয়ে উঠলে তার বিচার প্রক্রিয়া পুনরায় শুরু হবে জানিয়ে ট্রাইব্যুনাল মামলার পরবর্তী কার্যক্রম আজ বুধবার পর্যন্ত মুলতবি রাখার আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে যুক্তি উপস্থাপন করেন প্রসিকিউটর ব্যারিস্টার সাইয়েদুল হক সুমন। এ সময় উপস্থিত ছিলেন প্রসিকিউটর হায়দার আলী, প্রসিকিউটর হƒষিকেশ সাহা, প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ। আসামি পক্ষে উপস্থিত ছিলেন, ব্যারিস্টার মীর সরোয়ার হোসেন এবং আবুল হাসান।

২০১৪ সালের ১৫ সেপ্টেম্বর তিন আসামির বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আমলে নেয় ট্রাইব্যুনাল। তার আগের দিন ১৪ সেপ্টেম্বর সায়েদুল হক সুমন ও শেখ মুশফিক কবির তাদের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করেন। প্রসিকিউশন তাদের বিরুদ্ধে যৌথভাবে ৪টি অভিযোগ আনা হয়। ২০১৪ সালের ২৫ আগস্ট এই তিনজনের বিরুদ্ধে প্রতিবেদন চূড়ান্ত করেন তদন্ত সংস্থা। এ মামলায় আসামিদের পক্ষে ৪ জন সাফাই সাক্ষী তাদের সাক্ষ্য প্রদান করেন।

প্রকাশিত : ১৭ জুন ২০১৫

১৭/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: