রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ওবামার ৮ বছরে দেশের অবস্থান আরও ভাল হওয়া উচিত ছিল ॥ জেব বুশ

প্রকাশিত : ১৭ জুন ২০১৫

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন প্রত্যাশী হিসেবে সোমবার পুরোদমে প্রচার অভিযানে নেমে পড়েছেন জেব বুশ। এ পদটিতে তার রাজনৈতিক পুরুষানুক্রমিকতার প্রতি সংশয়বাদী ভোটারদের মন জয় করার উদ্দেশ্য নিয়ে এ রিপাবলিকান মনোনয়ন প্রত্যাশী প্রত্যয়ের সঙ্গে বলেন, বারাক ওবামার আট বছরের শাসনের পর যুক্তরাষ্ট্রের অবস্থান আরও ভাল হওয়া উচিত ছিল। খবর এএফপির।

নির্বাচন অনুষ্ঠানের ছয় মাস আগে তার মনোনয়ন প্রার্থিতার আনুষ্ঠানিক ঘোষণায় মায়ামি ডেইড কলেজে এক সভায় বলেন, আমি সিদ্ধান্ত নিয়েছি, ২০১৬ এ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে আমি প্রতিদ্বন্দ্বিতা করব। সাবেক দুই প্রেসিডেন্টের ছেলে ও ভাই জেব বুশ তার নিজের রাজনৈতিক দৃষ্টিভঙ্গি এবং ফ্লোরিডার গবর্নর হিসেবে দুই মেয়াদের উল্লেখযোগ্য দিকগুলো গুরুত্ব সহকারে তুলে ধরেন।

তিনি বলেন, কর্মসংস্থান সৃষ্টিতে এক নম্বর এবং ক্ষুদ্র ব্যবসার সুযোগ সৃষ্টিতে এক নম্বর রাজ্য হিসেবে গড়ে তুলেছি ফ্লোরিডাকে। তিনি গর্বের সঙ্গে বলেন, তিনি এক হাজার ৯শ’ ডলারের কর হ্রাস করেছেন। তিনি জোর দিয়ে বলেন, তিনি সর্বত্র প্রচার চালানো এবং দশক আগে থেকে তার রেকর্ড এবং তার পারিবারিক অভিধার ওপর নির্ভরশীল না হয়ে বিভিন্ন সমস্যা সমাধানে কাজ করবেন। একাদশ মনোনয়নপ্রার্থী হিসেবে সমর্থন চাইছিলেন তিনি জনগণের কাছে।

মুরসির ফাঁসির রায় বহাল, অপর মামলায় যাবজ্জীবন

মিসরের ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির মৃত্যুদ-ের রায় বহাল রেখেছে দেশটির এক আদালত। মঙ্গলবার আদালত এই রায় বহাল রাখে। আবার একই দিন সকালে এই আদালত ফিলিস্তিনি সংগঠন হামাসের পক্ষে গুপ্তচরবৃত্তির দায়ে অপর এক মামলায় মুরসিকে ২৫ বছর কারাদ- দেয়। অবশ্য এই মামলায় আপিল করতে পারবেন মিসরের ইতিহাসে প্রথম গণতান্ত্রিক উপায়ে নির্বাচিত সাবেক এই প্রেসিডেন্ট।

২০১১ সালে মিসরে গণআন্দোলন চলাকালে একশজন সমর্থকসহ জেল ভেঙ্গে পালান মুরসি। এ অপরাধে তার বিরুদ্ধে মামলা হয়। ওই মামলায় গত মাসে তাকে মৃত্যুদ- দেয় আদালত। অবশ্য মিসরের সর্বোচ্চ ধর্মীয় পরিষদ গ্রান্ড মুফতির মতামতের পর তার এই ফাঁসি কার্যকর হবে।

-বিবিসি ও এএফপি

প্রকাশিত : ১৭ জুন ২০১৫

১৭/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: