আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের দাবি

প্রকাশিত : ১৬ জুন ২০১৫, ০২:২১ পি. এম.

স্টাফ রিপোর্টার ॥ প্রস্তাবি বাজেটে বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ১০ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়েছে বেসরকারী বিশ্ববিদ্যালয় সমিতি। বেসরকারী বিশ্ববিদ্যালয়েল উদ্যোক্তাদের এই সংগঠনটি একই সঙ্গে বাজেটে বেসরকারী বিশ্ববিদ্যালয়কে অন্যান্য ব্যবসায়ী যেমন, স্বর্ণকার, রং মিস্ত্রী এই জাতীয় ব্যবসায়ীদের পর্যায় থেকে নাম প্রত্যাহারের দাবি জানিয়েছে।

মঙ্গলবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সঙ্গে সাক্ষাৎকারে সমিতির পক্ষ থেকে এ দাবি জানানো হয়েছে।

সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির চেয়ারম্যান শেখ কবির হোসেন, সাধারণ সম্পাদক ও নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান বেনজির আহম্মেদ এবং ভাইস প্রেসিডেন্স অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী ও সিটি ইউনিভার্সিটির আহসানুল ইসলাম টিটু।

সমিতি বলেছে, বেসরাকীর বিশ্ববিদ্যালয়েল ওপর ভ্যাটের প্রস্তাব বিশ্ববিদ্যালয় এবং শিক্ষার্থীদের জন্য বৈসাম্যমূলক ও অসাংবিধানিক। অবিলম্বে এই ভ্যাট প্রত্যাহার করতে হবে।

প্রস্তাবিত প্রকৃতপক্ষে যারা নিজেদের শিক্ষা ব্যায় নিজে বহন করছেন, তাদের ওপরই অতিরিক্ত বোঝা চাপানোর চেষ্টা। এর ফলে শিক্ষার্থীদের ব্যায় বেড়ে যাবে। বাজেট প্রস্তাবের পর থেকেই এ নিয়ে অসন্তোষ আছে বেসরকারী বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা ও শিক্ষার্থীদেনর মাঝেও।

এর অংশ হিসেবেই সোমবার উদ্যোক্তারা বৈঠক করে সিদ্ধান্তের পৌছায় যে তারা সরকারের কাছে ভ্যাট প্রত্যাহারে জোড় দাবি জানাবে। আজ অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর আগামীকাল বুধবার এনবিআরএর চেয়ারম্যানের সঙ্গেও সাক্ষাৎ করবে সমিতি।

প্রকাশিত : ১৬ জুন ২০১৫, ০২:২১ পি. এম.

১৬/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: