কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

রায়ে সন্তোষ রাষ্ট্রপক্ষের, রিভিউ করবে আসামীপক্ষ

প্রকাশিত : ১৬ জুন ২০১৫, ১১:৪৫ এ. এম.
  • মুজাহিদের ফাঁসি বহাল

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে আল বদর কমান্ডার আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ড বহাল থাকায় সন্তোষ প্রকাশ করেছে রাষ্ট্রপক্ষ। অন্যদিকে, এ রায়ে পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হলে রায় রিভিউর আবেদন করা হবে বলে জানিয়েছে আসামী পক্ষের আইনজীবী।

রায় ঘোষণার পর নিজ কার্যালয়ে তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, আলবদর নেতাদের পরিকল্পনা ও নীলনকশায় বুদ্ধিজীবীদের হত্যা করা হয়েছে। জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের উস্কানিমূলক বক্তব্যের ফলেই একাত্তরের মুক্তিযুদ্ধ চলাকালে এই হত্যাকাণ্ড হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

বুদ্ধিজীবী হত্যার দায়ে মুজাহিদের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন আপিল বিভাগ। বুদ্ধিজীবী হত্যার অভিযোগই তার বিরুদ্ধে সবচেয়ে বড় অভিযোগ।

অ্যাটর্নি জেনারেল বলেন, আশা করছি, অতি শিগগিরই পূর্ণাঙ্গ রায় পাবো।

বুদ্ধিজীবী হত্যা মামলায় চূড়ান্ত প্রথম রায় এটি বলেও উল্লেখ করে মাহবুবে আলম বলেন, পৃথিবীর ইতিহাসে এমন ঘটনা আর নেই যেখানে নিজ দেশের বুদ্ধিজীবীদের নিজেরাই নিধন করেছে।

মুজাহিদ আলবদর নেতা ছিলেন কি না এমন প্রশ্নের উত্তরে অ্যাটর্নি জেনারেল বলেন, মুক্তিযুদ্ধের সময় আলবদর নেতা হিসেবে মুজাহিদ যেসব বক্তব্য দিয়েছেন তা বিভিন্ন বিভিন্ন পত্র-পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়েছে।

তিনি বলেন, আলবদররা যেসব বুদ্ধিজীবীদেরকে হত্যা করেছে, সেসব বুদ্ধিজীবীদেরকে আর কখনোই ফিরে পাবো না। তবে শান্ত্বনা এটাই যে, অপরাধীদের শাস্তি হচ্ছে।

আজকের এ শাস্তির ফলে কমপক্ষে বুদ্ধিজীবীরা সবাই খুশি বলেও উল্লেখ করেন তিনি।

মাহবুবে আলম বলেন, আলবদররা যে ক্ষতি করেছে তা এক শতাব্দীতেও পূরণ হবে না। তারা জাতিকে মেধাশূন্য করার পরিকল্পনা করেছিল। আলবদরদের হিংস্রতা ও হিটলারের হিংস্রতার মধ্যে কোনো তফাৎ নাই।

অন্যদিকে, রায় ঘোষণার পর মুজাহিদের আইনজীবী ও সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি খন্দকার মাহবুব হোসেন নিজ কার্যালয়ের সামনে দাড়িয়ে সাংবাদিকদের বলেন, আপীল বিভাগ আমাদের ‍আবেদন আংশিক ভাবে মঞ্জুর করেছেন। তাই পূর্ণাঙ্গ রায়েল অনুলিপি প্রকাশিত হলওয়ার পর আমরা রায় রিভিউর জন্য আবেদন করবো।

প্রকাশিত : ১৬ জুন ২০১৫, ১১:৪৫ এ. এম.

১৬/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: