মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মিউজিক এ্যাওয়ার্ডে ফেরদৌসী রহমানকে আজীবন সম্মাননা

প্রকাশিত : ১৬ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ সঙ্গীতে নিবেদিতপ্রাণ এক কণ্ঠশিল্পী ফেরদৌসী রহমান। পাঁচ দশকেরও বেশি সময় ধরে পথ চলছেন গানের ভুবনে। পল্লীগীতি, রবীন্দ্রসঙ্গীত, নজরুলগীতি, আধুনিক গান কিংবা প্লে-ব্যাক-গানের এমন সকল শাখাতেই রেখেছেন দক্ষতার স্বাক্ষর। বরেণ্য এই শিল্পীকে দশম সিটিসেল-চ্যানেল আই মিউজিক এ্যাওয়ার্ডে প্রদান করা হলো আজীবন সম্মাননা। সোমবার সন্ধ্যায় রাজধানীর মিরপুর ইনডোর স্টেডিয়ামে সঙ্গীতজগতের রথি-মহারথিদের সরব উপস্থিতিতে শিল্পীর হাতে এই সম্মাননা তুলে দেয়া হয়। সম্মাননাস্বরূপ এক লাখ টাকার চেক, স্মারক ও উত্তরী পরিয়ে দেন ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিমিটেড (সিটিসেল)-এর হেড অব কমিউনিকেশন্স এ্যান্ড পিআর তসলিম আহমেদ। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সঙ্গীতজ্ঞ মুস্তাফা জামান আব্বাসী, উপমহাদেশের কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমীন।

আজীবন সম্মাননা পর্বের আগে দেশের গান ‘সুন্দর সুবর্ণ অপূর্ব লাবণ্য’ পরিবেশন করেন সাবিনা ইয়াসমীন। মূলত এই গানের মধ্য দিয়ে পুরো আয়োজনের সূচনা হয়। সম্মাননা প্রাপ্তির অনুভূতি প্রকাশ করে ফেরদৌসী রহমান বলেন, আজ যে সম্মাননা পেয়েছি সেটার যোগ্য আমি নই। ‘আনন্দধারা বহিছে ভুবনে’ গানের দলীয় নৃত্যের মধ্য দিয়ে মূল অনুষ্ঠান শুরু হয়। এর পর নজরুলসঙ্গীত পরিবেশন করেন ফেরদৌস আরা। তিনি গেয়ে শোনান ‘মধুরও নুপুরও রুমুঝুম বাজে’।

অনুষ্ঠানে মোট ১২টি বিষয়ে এই ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হয়েছে। রবীন্দ্রসঙ্গীত আমি সন্ধ্যাদ্বীপের শিখা গানের পুরস্কার ক্রিটিক এ্যাওয়ার্ড পেয়েছেন সাবিনা ইয়াসমীন। নজরুলসঙ্গীতে খায়রুল আনাম শাকিল (বেণুকা), লোকসঙ্গীতে কিরণচন্দ্র রায়, আধুনিক সঙ্গীতে সামিনা চৌধুরী, শ্রেষ্ঠ নবাগত শিল্পী স্মরণ ও শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক নকীব খান। শ্রেষ্ঠ গীতিকারের পুরস্কার পেয়েছেন আমার মন ভাল নেই গানের জন্য জুলফিকার রাসেল। শ্রেষ্ঠ ছায়াছবির গানে (এই প্রথম একটি মুখ, ছবি ভালবাসা আজকাল) শিল্পী কিশোর ও ন্যান্সি।

পপুল চয়েস এ্যাওয়ার্ড ॥ এই ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হয়েছে পাঁচটি। আধুনিক গানে ‘নিমন্ত্রণ’ এ্যালবামে গাওয়া তুই চাইলে গানের জন্য পপুলার চয়েস এ্যাওয়ার্ড পেয়েছেন তারুণ্যের কণ্ঠশিল্পী তাহসান। সেরা ব্যান্ড জলের গান। ‘গান-অতল জলের গানের জন্য) । নবাগত শিল্পীর পুরস্কার লাভ করেছেন স্মরণ ‘কাছে আসতে মানা’ (এ্যালবাম-স্মরণের জানালা), পূর্ণদৈর্ঘ্য প্রেম কাহিনীর চলচ্চিত্রে ‘আমি নিঃস্ব’ প্লে ব্যাক করে পুরস্কার পেয়েছেন চন্দন সিনহা। কৃঞ্চকলি ইসলাম পেয়েছেন ফিউশনধর্মী গান ‘দালান দিলি’র গানের জন্য। তার এ্যালবামের নাম বনফুল।

পুরস্কার পাশাপাশি ছিল দেশসেরা শিল্পীদের পাশাপাশি উদীয়মান শিল্পীদের মন-মাতানো নানা পরিবেশনা। সঙ্গীত পরিবেশন করেন অনুষ্ঠানে ভিন্নমাত্রা যোগ করে সাবিনা ইয়াসমীন, ফেরদৌস আরা, আবিদা সুলতানা, রফিকুল আলম, ফরিদা পারভীন, আকরামুল ইসলাম, তপন মাহমুদ, আইয়ুব বাচ্চু, রিজিয়া পারভীন, সজীব, অনিমা রায়, শাহনাজ বেলী, অভিক, নির্ঝর, ফকির শাহাবুদ্দিন, দিনাত জাহান মুন্নি, কোনাল, কনা, আরিফ, জনি খন্দকার, সুবর্ণা, স্মরণ, শফিক তুহিন, রন্টিদাস, তাহসান, শাকিলা, ইমরান, ঝিলিকসহ আরও অনেকে। ছায়াছবির গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন আনিসুর রহমান মিলন, তমা মির্জা, ওমর সানি, শীলা, সুমন ও প্রসূন আজাদ। অনুুষ্ঠানটি উপস্থাপনা করেন ফারজানা ব্রাউনিয়া। পরিচালনায় ছিলেন শহিদুল আলম সাচ্চু। অনুষ্ঠানটি চ্যানেল আই সরাসরি সম্প্রচার করে।

প্রকাশিত : ১৬ জুন ২০১৫

১৬/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: