আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মোদির বাংলাদেশ সফরে চীনের সন্তোষ

প্রকাশিত : ১৬ জুন ২০১৫

বিশেষ প্রতিনিধি ॥ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরে সন্তোষ প্রকাশ করেছে চীন। দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির (সিপিসি) কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক উপমন্ত্রী এইচ ই মি. জিয়ো ইয়াজহু এ বিষয়ে বলেন, বাংলাদেশ এবং ভারত দক্ষিণ এশিয়ার দুটি গুরুত্বপূর্ণ দেশ। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরে আমরা খুব খুশি। এই সফরের মধ্য দিয়ে শুধু বাংলাদেশ-ভারত নয়, এই অঞ্চলের দেশগুলোর মধ্যে পারস্পরিক সম্পর্ক আরও এগিয়ে যাবে বলে আমরা আশাবাদী। একই অনুষ্ঠান শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, চীনের সঙ্গে আমরা বিদ্যমান সম্পর্ককে আরও গভীরে নিয়ে যেতে চাই। এখন আমাদের এই অঞ্চলের (দক্ষিণ এশিয়া) সবাই এখন চায় একসঙ্গে কাজ করতে।

সোমবার দুপুরে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে চীনা কমিউনিস্ট পার্টির প্রতিনিধি দলের সঙ্গে আওয়ামী লীগের প্রতিনিধি দলের বৈঠক শেষে সাংবাদকিদের এ কথা বলেন প্রতিনিধি দলের দুই নেতা। ছয় সদস্যের আওয়ামী লীগের প্রতিনিধি দলে আরও উপস্থিত ছিলেন যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, সম্পাদকমন্ডলীর সদস্য লে, কর্নেল (অব) ফারুক খান, ফরিদুন্নাহার লাইলী, অসীম কুমার উকিল ও এস এম কামাল হোসেন। অন্যদিকে চীনের ছয় সদস্যের প্রতিনিধি দলে আরও ছিলেন সিপিসির আর্ন্তর্জাতিক বিভাগের এ্যান ইয়াংজুং, ইয়াং চ্যান, জোউ ইং সু, চেন বিন, লি ইয়াং জিঙ।

ভারতের প্রধানমন্ত্রী মোদির সফরের পর পরই চীনা প্রতিনিধি দলের এই সফর? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আপনারা মোদির কথা বলছেন। আমি যখন চীন সফরে ছিলাম, তখন মোদিও চীন সফরে ছিলেন। এখন আমাদের এই অঞ্চলের (দক্ষিণ এশিয়া) সবাই চায় একসঙ্গে কাজ করতে। সৈয়দ আশরাফ আরও বলেন, চীনের সঙ্গে আমাদের অনেক সাংস্কৃতিক মিল রয়েছে। আমাদের দেশের পালকি, ঢেঁকি, লাঙ্গল সে দেশেও রয়েছে।

প্রায় ঘণ্টাব্যাপী বৈঠক শেষে দুই দলের প্রতিনিধি দলের সদস্যরা একসঙ্গে মধ্যাহ্নভোজ করেন। এর আগে সকালে সিপিসি প্রতিনিধি দলের সদস্যরা ধানম-ি ৩২ নম্বরের ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবন পরিদর্শন করেন।

প্রকাশিত : ১৬ জুন ২০১৫

১৬/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: