রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গুগলের যত আবিষ্কার

প্রকাশিত : ১৬ জুন ২০১৫
  • পান্থ আফজাল

বর্তমান অনলাইন নির্ভর তথ্যপ্রযুক্তিতে গুগলই আমাদের অন্যতম ভরসা। যে কোন কিছু খুঁজতে আমরা দ্বারস্থ হই গুগলের কাছে। গুগল সার্চ ইঞ্জিন ছাড়াও গুগলের রয়েছে যুগান্তকারী কিছু আবিষ্কার। আসুন, সে বিষয়ে জেনে নিই সংক্ষিপ্ত পরিসরে ।

এ্যান্ড্রয়েড

গুগলের প্রধান ও অন্যতম আবিষ্কার হচ্ছে এ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম। বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত অপারেটিং সিস্টেম হচ্ছে গুগলের এ্যান্ড্রয়েড। বিখ্যাত অনেক স্মার্টফোন কোম্পানি তাদের সেটে গুগলের এ্যান্ড্রয়েড ব্যবহার করছে। এ্যান্ড্রয়েড বাজারে আসার কিছুদিনের মাঝেই এর সহজ এবং সাশ্রয়ী ভূমিকার কারণে দ্রুত জনপ্রিয়তা পেতে থাকে। বর্তমানে ঝধসংঁহম, ঐঁধবির, তঞঊ, গরপৎড়সধী এবং ঢরধড়সর-সহ অনেক স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান এ্যান্ড্রয়েড প্ল্যাটফর্ম ব্যবহার করছে।

গুগল গ্লাস

গুগলের বিখ্যাত সব আবিষ্কারের মাঝে গুগল গ্লাস বিশেষ উল্লেখযোগ্য। এর সাহায্যে ছবি তোলা, ভিডিও ধারণ, ম্যাপ দেখা, কল করা, ই-মেইল পড়া, ম্যাসেজ আদান-প্রদান করাসহ নানা কাজ করা সম্ভব। গুগল গ্লাস এখন গ্রাহকদের কাছে ঝপরবহপব ঋরপঃরড়হ হিসেবে কাজ করছে। অনেকেই এর ব্যবহারে অবাক হচ্ছেন প্রতিনিয়ত।

ঈযৎড়সব বুক

ইন্টারনেট কোম্পানি হিসেবে গুগল ঈযৎড়সব বুক বাজারে নিয়ে আসে, যা প্রজন্মকে ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অন্যান্য সকল ল্যাপটপের তুলনায় গুগল ঈযৎড়সব বুক ল্যাপটপের দাম বেশ কম। এতে গধপ কিংবা ডরহফড়ংি এর এ্যাপ সাপোর্ট করে না। তবে সম্প্রতি গুগল ১৩৯৯ ডলারের ঈযৎড়সব বুক বাজারে এনেছে, যা ম্যাক বুকের মতোই কাজ করতে সক্ষম!

ইন্টারনেট বেলুন

গুগলের আরেকটি প্রধান আবিষ্কার হচ্ছে ইন্টারনেট বেলুন। বিশেষ করে তৃতীয় বিশ্বের দেশসমূহের জন্য গুগল এই বেলুনের মাধ্যমে ৩এ গতির মতো দ্রুত গতির ইন্টারনেট সেবা পৌঁছে দিতে পেরেছে। ইন্ডিয়াসহ অনেক গরিব দেশের জনগণ সরাসরি এই ইন্টারনেট বেলুনের সুবিধা উপভোগ করেছে।

গুগল গাড়ি

গুগলের আরেকটি অসাধারণ উদ্ভাবন হচ্ছে গুগল কার, যা গুগল ম্যাপের সাহায্যে চলে এবং এতে কোন ড্রাইভারের প্রয়োজন হয় না! ইতোমধ্যে গুগলের এই আত্মনির্ভরশীল গাড়ি বাজারে বেশ সাড়া জাগাতে পেরেছে।

গুগল গড়ঃড় ঢ মোবাইল

গুগল এবং মোবাইল প্রস্তুতকারী প্রতিষ্ঠান গড়ঃড়ৎড়ষধ মিলে তৈরি করেছে গড়ঃড় ঢ মোবাইল, যা অন্যান্য সকল স্মার্টফোনের সঙ্গে পাল্লা দিয়ে বাজারে চলছে। এটি দামে যেমন সস্তা, একই সঙ্গে এতে রয়েছে বিশেষ প্রযুক্তির প্রসেসর। এই স্মার্টফোনের বিশেষত্ব হচ্ছে এটি মালিকের কথা বুঝতে পারে! অর্থাৎ আপনি যখনই একে যে নির্দেশ দিবেন, এটি তা তাৎক্ষণিক পালন করবে। এমনকি মোবাইল যদি বন্ধও থাকে, তাও এটি মালিকের নির্দেশ পালন করে কর্মকাণ্ড চালাতে পারে।

গুগল স্ট্রিট ভিউ

গুগলের ঝঃৎববঃ ঠরবি প্রকল্প প্রথম চালু হয় ২০০৭ সালে। সেই থেকে এটি সমানে ব্যবহারকারীদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে। ঝঃৎববঃ ঠরবি দিয়ে গুগল তার ব্যবহারকারীদের ইচ্ছেমতো দেখতে চাওয়া বিশেষ কিছু জায়গার সরাসরি দৃশ্য ম্যাপ আকারে দেখায়। এক্ষেত্রে ব্যবহারকারীরা যদি চায় তবে ৎবফ/পুধহ মষধংংবং দিয়ে ঐ সব স্থানের ৩উ দৃশ্য দেখতে পাবেন।

গুগল ফাইবার

গুগল প্রথম কোন কোম্পানি, যারা সাধারণ গ্রাহকদের মাঝে অপটিক্যাল ফাইবারের মাধ্যমে সরাসরি ইন্টারনেট পৌঁছে দেয়ার উদ্যোগ নিয়েছে। গুগল আমেরিকার গরংংড়ঁৎর, ঞবীধং এবং, টঃধয অঞ্চলে মাত্র ৭০ ডলারের বিনিময়ে ১ঞই ইন্টারনেট ব্যবহারের সুযোগ দিচ্ছে এবং ৫ গনঢ়ং গতির ইন্টারনেট সংযোগ মাত্র ২৫ ডলারে পাওয়া যাচ্ছে ১২ মাসের জন্য!

গুগল স্মার্ট ঘড়ি

গুগলের আবিষ্কারের শেষ নেই। স্মার্ট গড়ি গুগলের তেমনি একটি যুগান্তকারী আবিষ্কার। গুগলের তৈরি স্মার্ট ঘড়ি স্মার্টফোনের সঙ্গে সংযুক্ত করে সহজেই এর মাধ্যমে ই-মেইল আদান-প্রদানসহ ম্যাসেজ এবং ফোনকল করা সম্ভব। তুলনা করতে গেলে স্মার্ট ঘড়ির সঙ্গে অনেকটাই মিলে যায় গুগল গ্লাস। এদিকে গুগলের স্মার্ট ঘড়ি তৈরির পর অনেক প্রযুক্তি প্রতিষ্ঠান যেমন ঝধসংঁহম, ঝড়হু, চবননষব ইত্যাদি তাদের ব্র্যান্ডের স্মার্ট ঘড়ি তৈরি করছে।

প্রকাশিত : ১৬ জুন ২০১৫

১৬/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: