মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

তসরিফার লেনদেন শুরু বুধবার

প্রকাশিত : ১৬ জুন ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ সম্প্রতি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) প্রক্রিয়া শেষে শেয়ার বিতরণ করা তসরিফা ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার লেনদেন আগামীকাল বুধবার শুরু হবে। ওইদিন কোম্পানিটি পুঁজিবাজারে ‘এন’ ক্যাটাগরিতে লেনদেন শুরু করবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তসরিফার ট্রেডিং কোড হবে ঞঙঝজওঋঅ আর ডিএসইতে কোম্পানি কোড হবে ১৭৪৬৮।

প্রসঙ্গত, কোম্পানিটি রবিবার শেয়ারহোল্ডার এবং স্পন্সরদের শেয়ার নিজ নিজ বিও হিসাবে জমা করেছে। একইদিনে কোম্পানিটি লেনদেন সংক্রান্ত অন্যান্য নথিপত্র জমা দেয় ডিএসইতে। আর কোম্পানির আবেদনের পরিপ্রেক্ষিতে ডিএসই আগামীকাল বুধবার লেনদেনের তারিখ নির্ধারণ করেছে। এর আগে চলতি মাসের প্রথম সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদ তসরিফা ইন্ডাস্ট্রিজ লিমিটেডের তালিকাভুক্তির অনুমোদন দেয়। তার বেশ কিছুদিন আগে কোম্পানিটি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) তালিকাভুক্ত হয়। গত ২৭ এপ্রিল কোম্পানিটির আইপিওর লটারি অনুষ্ঠিত হয়। আইপিওর মাধ্যমে তসরিফা ৬৩ কোটি ৮৭ লাখ টাকা সংগ্রহ করছে। গত ২৪ মার্চ কোম্পানিটির আইপিও আবেদন শুরু হয়। বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৩৮তম সভায় এ কোম্পানির আইপিও অনুমোদন পায়। ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ১৬ টাকা প্রিমিয়ামসহ ২৬ টাকায় কোম্পানিটিকে শেয়ার ইস্যুর অনুমোদন দেয়া হয়। ২০১৩ সালের ৩১ ডিসেম্বর শেষ হওয়া অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী তসরিফা ইন্ডাস্ট্রিজের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৪৯ পয়সা। নেট এসেট ভ্যালু (এনএভি) হয়েছে ৩৪ টাকা ৪১ পয়সা।

দ্বিতীয় দিনেও বিক্রেতাশূন্য হাক্কানী পাল্প

অর্থনৈতিক রিপোর্টার ॥ নতুন টিস্যু ও পেপার উৎপাদনের খবরে পেপার এ্যান্ড প্রিন্টিং খাতের কোম্পানি হাক্কানী পাল্প লিমিটেডের দ্বিতীয় দিনের বিক্রেতাশূন্য ছিল। এতে শেয়ারটি হল্টেড হয়ে মূল্য স্পর্শ করছে সার্কিট ব্রেকারে।

প্রসঙ্গত, রবিবার হাক্কানী পাল্পের নতুন টিস্যু ও অফসেট পেপার উৎপাদন সম্পর্কে একটি খবর প্রকাশিত হয় ডিএসইতে। আর এই খবর প্রকাশের পর থেকেই শেয়ারটির দর বাড়তে থাকে। এমনকি রবিবারও শেয়ারটি বিক্রেতাশূন্য হয়ে যায়। সংশ্লিষ্টদের মতে, কোম্পানিটির নতুন উৎপাদনের খবরে সামনে শেয়ার দর আরও বাড়বে এমন আশায় রয়েছেন বিনিয়োগকারীরা। তাই এখনই হাতে থাকা শেয়ার বিক্রি করতে চাচ্ছেন না। এতে শেয়ারটি বিক্রেতাশূন্য হয়ে গেছে। ডিএসইর তথ্য অনুযায়ী, সোমবার শেষ বিকেল হাক্কানী পাল্পের স্ক্রীনে সর্বশেষ ২ লাখ ১০ হাজার ৯১২টি শেয়ার কেনার প্রস্তাব দেখাচ্ছিল। কিন্তু বিক্রেতার ঘরে কোন শেয়ার বিক্রির প্রস্তাব ছিল না। হল্টেডের আগে সর্বশেষ লেনদেনটি হয় ২৫ টাকা দরে। রবিবারে এই শেয়ারের সমাপনী দর ছিল ২২ টাকা ৮০ পয়সা। ঙ্গ ১৬ টাকা প্রিমিয়ামসহ ২৬ টাকায় কোম্পানিটিকে শেয়ার ইস্যুর অনুমোদন দেয়া হয়। ২০১৩ সালের ৩১ ডিসেম্বর শেষ হওয়া অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী তসরিফা ইন্ডাস্ট্রিজের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৪৯ পয়সা। নেট এসেট ভ্যালু (এনএভি) হয়েছে ৩৪ টাকা ৪১ পয়সা।

প্রকাশিত : ১৬ জুন ২০১৫

১৬/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: