মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

ইয়েমেনে প্রাদেশিক রাজধানী হাজম হুতিদের দখলে

প্রকাশিত : ১৬ জুন ২০১৫
  • দেশের ওপর বিদ্রোহীদের নিয়ন্ত্রণ আরও জোরদার হলো

ইয়েমেনে হুতি বাহিনী ও তাদের সহযোগীরা রবিবার সৌদি সীমান্তের কাছে একটি বড় প্রদেশের রাজধানী দখল করেছে। শহরের বাসিন্দারা বলেছে, জেনেভায় সোমবার শান্তি আলোচনা অনুষ্ঠানের আগে গ্রুপটির জন্য এটা এক গুরুত্বপূর্ণ সাফল্য। খবর নিউইয়র্ক টাইমস ও ডন অনলাইনের।

হুতিদের হটানোর জন্য সৌদি আরব নেতৃত্বাধীন জোটের কয়েক মাসব্যাপী বোমা হামলা সত্ত্বেও আল জাওফ প্রদেশের রাজধানী হাজম দখলের মধ্য দিয়ে দেশে তাদের নিয়ন্ত্রণ আরও দৃঢ় হলো। প্রত্যক্ষদর্শীরা বলেছে, রবিবার হুতিদের অগ্রাযাত্রার পর সৌদি জোট হাজমে বিমান হামলা শুরু করে। বেসামরিক এলাকায়ও এ হামলা চালানো হয়। কয়েক ঘণ্টার বিমান আক্রমণে কমপক্ষে ২০ জন নিহত হয়েছে। হাজম দখল জাতিসংঘের উদ্যোগে অনুষ্ঠেয় জেনেভা শান্তি বৈঠকে পুতিনের জন্য দরকষাকষির আরও একটি সুযোগ এনে দেবে বলে মনে হচ্ছে। হুতিরা এর মধ্যেই রাজধানী সানায় তাদের আধিপত্য প্রতিষ্ঠা করেছে। তারা এডেন ও তায়েবসহ বড় শহরগুলো নিয়ন্ত্রণে নেয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহর অনুগত সামরিক বাহিনীর সহায়ক হুতিরা সৌদি আরবে সীমান্ত সংলগ্ন এলাকায়ও হামলা চালিয়ে যাচ্ছে। হুতিবাহিনী ও সাবেক প্রেসিডেন্টের অনুগত বাহিনী হাজম শহরে এবং সরকারী ভবনগুলোর চারদিকে ছড়িয়ে পড়েছে। সৌদি আরবে পালিয়ে যাওয়া প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর হাদিকে ক্ষমতায় পুনর্প্রতিষ্ঠা এবং হুতিদের হটানোর জন্য ইয়েমেনে প্রায় তিন মাস ধরে বিমান হামলা চালিয়ে যাচ্ছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। হুতিরা দেশের প্রত্যন্ত দক্ষিণে বড় বন্দরশহর এডেন দখলে সক্রিয় হওয়ায় সৌদি আরব ২৬ মার্চ হস্তক্ষেপ শুরু করে এবং তাদের বিমান অভিযান দেশব্যাপী স্থল লড়াইয়ে দৃশ্যত এক অচলাবস্থার সৃষ্টি করে। হুতিরা ইরানের সমর্থন পাওয়ার কথা অস্বীকার করে আসছে এবং তারা বলেছে, বিদেশী শক্তির সমর্থক দুর্নীতিপরায়ণ কর্মকর্তাদের বিরুদ্ধে তাদের অগ্রাভিযান এক বিপ্লব।

অন্যদিকে, সৌদি আরবে নির্বাসিত ইয়েমেনী সরকার বলেছে, হুতিরা অন্যায়ভাবে দেশের ক্ষমতায় এসেছে এবং অবশ্যই হটে যেতে হবে তাদের। জাতিসংঘের উদ্যোগে অনুষ্ঠেয় শান্তি আলোচনায় হাদি সালেহ ও হুতিদের প্রতিনিধিরা অংশ নেবেন বলে কথা রয়েছে। কিন্তু, বিশ্লেষকরা মনে করেন, লড়াই অব্যাহত থাকায় সমালোচনায় কোন মীমাংসায় পৌঁছানোর সম্ভাবনা অত্যন্ত কম। এডেনের কাছে দক্ষিণাঞ্চলীয় প্রদেশ ঢালিয়ায় এক স্থানীয় মিলিশিয়া সদস্য বলেন, তারা হুতি বাহিনীকে হটিয়ে দিচ্ছে। তারা বলেছে, গত দুদিনের লড়াইয়ে অন্তত ১৫ হুতি যোদ্ধা নিহত হয়েছে এবং আটক হয়েছে ৭০ জন। কিন্তু এ রিপোর্ট নিরপেক্ষভাবে নিশ্চিত করা যায়নি।

প্রকাশিত : ১৬ জুন ২০১৫

১৬/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: