কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইউরো বাছাইয়ে স্পেনের ঘাম ঝরানো জয়

প্রকাশিত : ১৬ জুন ২০১৫
  • নাটকীয় জয় ইংল্যান্ডের, ইব্রার নৈপুণ্যে সুইডেনের জয়

স্পোর্টস রিপোর্টার ॥ ইউরো বাছাই ফুটবলে ঘাম ঝরানো জয় পেয়েছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেন। রবিবার রাতে অনুষ্ঠিত ম্যাচে স্পেন ১-০ গোলে পরাজিত করে স্বাগতিক বেলারুশকে। নাটকীয় জয় পেয়েছে ইংল্যান্ড। স্বাগতিক সেøাভেনিয়াকে ৩-২ গোলে হারায় ওয়েন রুনির দল। সুপারস্টার জ¬াতান ইব্রাহিমোভিচের জোড়া গোলে ভর করে সুইডেন ৩-১ গোলে হারায় মন্টেনিগ্রোকে।

অন্য ম্যাচে ইউক্রেন ৩-০ গোলে লুক্সেমবার্গকে, সেøাভাকিয়া ২-১ গোলে মেসিডোনিয়াকে, এস্তোনিয়া ২-০ গোলে সান ম্যারিনোকে, সুইজারল্যান্ড ২-১ গোলে লিথুনিয়াকেও অস্ট্রিয়া ১-০ গোলে পরাজিত করে রাশিয়াকে।

বেলারুশের মাঠে শুরু থেকেই সংগ্রাম করতে হয় স্পেনকে। গোলের জন্য অপেক্ষা করতে হয় লম্বা সময়। প্রথমােের্ধর শেষ মুহূর্তে ইউরোপের বর্তমান চ্যাম্পিয়নদের এগিয়ে দেন ডেভিড সিলভা। চেস ফেব্রিগাসের ক্রস স্বাগতিক রক্ষণ বিপদমুক্ত করতে ব্যর্থ হলে বল পেয়ে যান সিলভা। তা থেকে সহজেই লক্ষ্যভেদ করেন ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার। বিরতির পর শুরুর দিকে আরও দুটি সুযোগ পায় স্পেন। কিন্তু ব্যবধান বাড়াতে পারেনি তারা। ৫৬ মিনিটে ম্যাচে প্রথম গোলের সুযোগ পায় স্বাগতিক বেলারুশ। কিন্তু কাজে লাগাতে ব্যর্থ হয় তারা। বাকি সময়েও বল দখলে আধিপত্য ধরে রেখে খেলতে থাকে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। গোল করার অনেক সুযোগও সৃষ্টি করে। কিন্তু ব্যবধান বাড়াতে পারেনি ভিসেন্টে ডেল বস্কের শিষ্যরা। এই জয়ে ‘সি’ গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা স্পেনের পয়েন্ট হলো ৬ ম্যাচে ১৫। এই গ্রুপের শীর্ষে থাকা সেøাভাকিয়া ২-১ গোলে মেসিডোনিয়াকে হারায়। তাদের পয়েন্ট বেড়ে হয়েছে ১৮। সেøাভেনিয়ার বিরুদ্ধে পিছিয়ে পড়েও দারুণ জয় পেয়েছে ইংল্যান্ড। এই জয়ে ‘ই’ গ্রুপের শীর্ষে থাকা ইংল্যান্ডের পয়েন্ট বেড়ে হয়েছে ১৮। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে থাকা সেøাভেনিয়া ও সুইজারল্যান্ডের পয়েন্ট সমান ৯। প্রতিপক্ষের মাঠে ম্যাচের ৩৭ মিনিটে সেøাভেনিয়ার স্ট্রাইকার মিলিভোয়ি নোভাকোভিচের গোলে পিছিয়ে পড়ে ইংল্যান্ড। পিছিয়ে থেকেই বিরতিতে যায় ওয়েন রুনির দল। ম্যাচে ফিরতে মরিয়া ইংল্যান্ড বিরতির পর শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে। ৫৭ মিনিটে সাফল্য পায় তারা। ডি বক্সের বাইরে থেকে মিডফিল্ডার জ্যাক উইলশেয়ারের গোলে সমতায় ফেরে ইংলিশরা। ৭৩ মিনিটে দলকে এগিয়ে দেয়ার কৃতিত্বও উইলশেয়ারের। এবারও ডি বক্সের বাইরে থেকে জোরালো শটে বল জালে জড়ান তিনি। ম্যাচের ৮৪ মিনিটে স্বাগতিক ফরোয়ার্ড নেইচ পেচনিক গোল করলে পয়েন্ট হারানোর শঙ্কায় পড়ে ইংল্যান্ড। কিন্তু দুই মিনিট পর রুনির চোখ ধাঁধানো গোলে দারুণ জয় নিয়ে মাঠ ছাড়ে ইংলিশরা। ইব্রাহিমোভিচের দুর্দান্ত নৈপুণ্যে সহজ জয় পেয়েছে সুইডেন। মন্টেনিগ্রোকে হারিয়ে ‘জি’ গ্রুপের দ্বিতীয় স্থানে সুইডিশরা। এখন পর্যন্ত ছয় ম্যাচের পাঁচটিতে জিতে ১৬ পয়েন্ট নিয়ে এই গ্রুপের শীর্ষে অস্ট্রিয়া। নিজেদের মাঠ ফ্রেন্ডস এ্যারানাতে প্রথমার্ধের ৩৮ মিনিটে স্ট্রাইকার মার্কাস বার্গের গোলে এগিয়ে যায় সুইডেন। ৪০ ও ৪৪ মিনিটে জোড়া গোল করেন পিএসজি তারকা ইব্রাহিমোভিচ। কিক পেনাল্টি থেকে সান্ত¡নাসূচক গোলটি করেন ৩৩ বছর বয়সী স্ট্রাইকার ডিজান ডেমজানোভিচ।

প্রকাশিত : ১৬ জুন ২০১৫

১৬/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: