মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ওয়ানডে-প্রস্তুত হচ্ছে টাইগাররা

প্রকাশিত : ১৬ জুন ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ ফতুল্লায় একমাত্র টেস্ট ড্র হয়েছে। তবে সেই ড্রয়ে বাংলাদেশ দলের কোন কৃতিত্ব খুঁজে পাওয়া যায়নি। যেটুকু খেলা হয়েছে তাতে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের দৈন্যতাই ফুটে উঠেছে। তবে এসবই এখন অতীত। এবার ভাবতে হবে ওয়ানডে সিরিজ নিয়ে। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ আগামী বৃহস্পতিবার শুরু হবে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে। দীর্ঘ পরিসরের ম্যাচে বাংলাদেশ দলের অবস্থা নাজুক হলেও একদিনের আন্তর্জাতিক ম্যাচে টাইগার নামেই পরিচিতি হয়ে গেছে তাদের। ওয়ানডেতে ভিন্নতর দল বাংলাদেশ। যে কোন সময় হারিয়ে দিতে পারে যে কোন দলকে। গত এপ্রিলে সফরকারী পাকিস্তানকে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করে সেটাই বুঝিয়ে দিয়েছে টাইগাররা। এবার ভারতের বিরুদ্ধেও অন্যরকম এক লক্ষ্য নিয়ে, জয়ের স্পৃহায় নামবে বাংলাদেশ। দুর্দান্ত খেলে বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে উঠলেও বিতর্কিত আম্পায়ারিংয়ের কারণে ভারতের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল। এবার টাইগাররা প্রতিশোধ নিতে উন্মুখ। আর সে জন্য রবিবার টেস্ট শেষ করেই সোমবার দুপুরে অনুশীলনে নেমে পড়েছে বাংলাদেশ দল।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশ-ভারত দুটোই সমন্বয়ের ক্ষেত্রেও ভিন্ন দল। আছে নেতৃত্বে পরিবর্তন। একমাত্র টেস্টে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন বিরাট কোহলি আর বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছেন মুশফিকুর রহীম। কিন্তু ওয়ানডে সিরিজে অধিনায়ক পরিবর্তনের সঙ্গে সঙ্গে উভয়দলেই থাকছেন না অনেক খেলোয়াড়। ভারতের ওয়ানডে দলকে নেতৃত্ব দেবেন মহেন্দ্র সিং ধোনি। আর বাংলাদেশকে একদিনের ম্যাচে নেতৃত্ব দেয়ার ভারটা রয়েছে মাশরাফি বিন মর্তুজার কাঁধে। বাংলাদেশ দলের সমন্বয়েও আছে কয়েকটি পরিবর্তন। টেস্ট স্কোয়াডে থাকা ইমরুল কায়েস, মোহাম্মদ শহীদ, জুবায়ের হোসেন, তাইজুল ইসলাম, শুভাগত হোম ও আবুল হাসান রাজুরা ওয়ানডে দলে নেই। এ ৬ জনের পরিবর্তে দলে ঢুকেছেন রনি তালুকদার, তাসকিন আহমেদ, আরাফাত সানি, সাব্বির রহমান, মুস্তাফিজুর রহমান ও মাশরাফি। তাই খেলা হবে ভিন্ন মেজাজের। বিশ্বকাপের সেই বিতর্কিত ম্যাচের মতোই ধোনি বনাম মাশরাফি লড়াই। আম্পায়ারদের কয়েকটি ভুল সিদ্ধান্ত কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে দিয়েছিল বাংলাদেশ দলকে। বিশ্বব্যাপী সেটা নিয়ে তীব্র সমালোচনা হয়েছিল। এবার বিশ্বকাপে সেই তিক্ত স্মৃতিটা দেশের ক্রিকেটপ্রেমীদের মন থেকে মুছে ফেলার লক্ষ্য নিয়েই ওয়ানডে সিরিজে নামবে বাংলাদেশ দল।

ফতুল্লায় অনুষ্ঠিত একমাত্র টেস্টে বৃষ্টির কারণে অধিকাংশ সময়ের খেলাই ভেস্তে গেছে। কিন্তু তবু বাংলাদেশ ফলোঅনে পড়েছে। পুরো সময় খেলা হলে দিব্য চোখে দেখা যাচ্ছিল বাংলাদেশ দল নতি স্বীকার করত ভারতের কাছে। এ বিষয়ে ভারতীয় টেস্ট অধিনায়ক কোহলি কিছুটা আশ্চর্য হয়েই বলেন, ‘আমার মনে হয় টেস্ট নিয়মিত বেশি খেললে তারা অনেক ভাল দলে পরিণত হবে। তাদের দলে ভাল কিছু স্পিনার আছেন, ভাল কয়েকজন ব্যাটসম্যান আছেন। এরপরও কেন টেস্টে ভাল করতে পারছে না জানি না। কিন্তু তারা ওয়ানডেতে অনেক ভাল দলে পরিণত হয়েছে, কারণ অনেক খেলে। ওয়ানডেতে তারা সম্প্রতিই পাকিস্তানকে পরাজিত করেছে। তাই আমরা ওয়ানডে সিরিজে ভাল প্রতিদ্বন্দ্বিতা আশা করছি।’ ওয়ানডের আগেই ফতুল্লা টেস্ট শেষে তাই হুঙ্কার দিলেন মুশফিকও। তিনি বলেন, ‘আমরা এখানে যতটা ভাল করেছি ওয়ানডের জন্য সেটা আত্মবিশ্বাস যোগাবে। ওয়ানডেতে আমরা ভিন্ন দল। আমরা অবশ্যই জেতার জন্য মাঠে নামব।’ ইতোমধ্যেই মাঠে নেমে গেছে বাংলাদেশ দল। ফতুল্লা টেস্ট শেষ হওয়ার ২৪ ঘণ্টা পেরোনোর আগেই আবার নেমে পড়েছে মাঠে। যারা টেস্ট দলে ছিলেন না তাদের এর মাঝেই অনুশীলন হয়েছে। শুধু ওয়ানডে দলে থাকারা হাই পারফর্মেন্স স্কোয়াডে থেকে অনুশীলন করার সুযোগ পেয়েছেন। আর ওয়ানডে দলের সবাই মিলে নেমে পড়েছেন সোমবার অনুশীলনে। প্রস্তুত হচ্ছে বাংলাদেশ দল ভারতের চ্যালেঞ্জ মোকাবেলায়। আর ভারতীয় টেস্ট দলের ৭ জন দেশে ফিরে যাওয়ায় এবং ওয়ানডের জন্য ৭ জন এসে না পৌঁছানোর কারণে বিশ্রাম নিয়েই কাটিয়েছে তারা। ১৮, ২১ ও ২৪ জুন মিরপুরে তিনটি দিবারাত্রির ওয়ানডে খেলবে দু’দল। এখন পর্যন্ত ৩০ বার ওয়ানডেতে মুখোমুখি হয়েছে পরস্পর। এর মধ্যে মাত্র তিনবার জিতেছে ৩ বার আর ভারত জিতেছে ২৫ বার। পরিত্যক্ত হয়েছে দুটি ম্যাচ। তিন জয়ের মধ্যে দুটিই ঢাকায় দুই স্টেডিয়ামে। প্রথম জয় ভারতের বিরুদ্ধে এসেছিল ২০০৪ সালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। আর মিরপুরে জিতেছিল দল ২০১২ এশিয়া কাপে। দেশের বাইরে ভারতের বিরুদ্ধে টাইগারদের একমাত্র জয় ২০০৭ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের পোর্ট অব স্পেনে।

প্রকাশিত : ১৬ জুন ২০১৫

১৬/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: