মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সতীর্থদের জেগে ওঠার আহ্বান মেসির

প্রকাশিত : ১৬ জুন ২০১৫
সতীর্থদের জেগে ওঠার আহ্বান মেসির
  • কোপায় হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি আর্জেন্টিনা-উরুগুয়ে

স্পোর্টস রিপোর্টার ॥ চলমান কোপা আমেরিকা ফুটবলে জমে উঠেছে ‘বি’ গ্রুপের লড়াই। নিজেদের প্রথম ম্যাচে জয় পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন উরুগুয়ে। আর ড্র করেছে আর্জেন্টিনা। এমন অবস্থায় এ দুটি দল নিজেদের দ্বিতীয় ম্যাচে একে অপরের বিরুদ্ধে মাঠে নামছে। আর্জেন্টিনা-উরুগুয়ের গুরুত্বপূর্ণ হাইভোল্টেজ ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বুধবার ভোর ৫টা ৩০ মিনিটে। এই ম্যাচে সতীর্থদের ঘুম ভেঙ্গে স্বরূপে ফেরার আহ্বান জানিয়েছে আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। এই গ্রুপের আরেক ম্যাচে মুখোমুখি হবে প্যারাগুয়ে-জ্যামাইকা।

কোপা আমেরিকার সেরা সাফল্যের দুটি দল উরুগুয়ে ও আর্জেন্টিনা। বর্তমান শিরোপাধারী উরুগুয়ে আসরটির সর্বোচ্চ ১৫ বারের চ্যাম্পিয়ন। আর আর্জেন্টিনা শিরোপার স্বাদ পেয়েছে ১৪ বার। তবে ম্যারাডোনা, মেসির দেশ আধুনিক যুগে কোপা এমনকি কোন আন্তর্জাতিক আসরেই শিরোপা জিততে পারেনি। সেই ১৯৯৩ সালে সর্বশেষ কোপা জয় করে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এবার সেই খরা ঘোচানোর মিশনে এসে শুরুটা ভাল হয়নি মেসি, এ্যাগুয়েরো, তেভেজদের। প্যারাগুরের সঙ্গে প্রথম ম্যাচে ২-২ গোলে ড্র করে তারা। অন্যদিকে, জ্যামাইকাকে হারিয়ে জয়ে মিশন শুরু করেছে উরুগুয়ে। এমন অবস্থায় উরুগুয়ের বিরুদ্ধে ম্যাচটি আর্জেন্টিনার জন্য গুরুত্বপূর্ণ।

চার বছর আগে আর্জেন্টিনায় অনুষ্ঠিত আসরের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছিল দল দুটি। সেখানে টাইব্রেকারে মেসি, তেভেজদের হারিয়ে সেমিতে জায়গা করে নিয়েছিল উরুগুয়ে। শেষ পর্যন্ত শিরোপাও জিতেছিলেন ফোরলান, সুয়ারেজরা। এবার তাই প্রতিশোধের মিশনও আর্জেন্টিনার। কোপায় দু’দলের মধ্যে সবসময়ই হাড্ডাহাড্ডি লড়াই হয়ে থাকে। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসরে এ পর্যন্ত ৩০ বার মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা-উরুগুয়ে। এতে দু’দলেরই জয় ১৩টি করে ম্যাচে। বাকি ৪টি ম্যাচ ড্র হয়। তবে সার্বিক লড়াইয়ে অনেক এগিয়ে আর্জেন্টিনা। ১৮০ বারের লড়াইয়ে উরুগুয়ের ৫৫ জয়ের বিপরীতে আর্জেন্টিনার জয় ৮৪ ম্যাচে। বাকি ৪১ ম্যাচ অমীমাংসিত থাকে। প্যারাগুয়ের বিরুদ্ধে ড্র ম্যাচের হতাশা ভুলে সতীর্থদের উরুগুয়ে ম্যাচ নিয়ে ভাববার পরামর্শ দিয়েছেন লিওনেল মেসি। এই ম্যাচ জিতে নকআউট পর্বে ওঠার দৌড়টা সহজ করে ফেলার প্রত্যয়ের কথাও বলেছেন আর্জেন্টিনার অধিনায়ক। তবে এ জন্য সতীর্থদের ঘুম ভাঙ্গার পরামর্শ দিয়েছেন তিনি। টিকে থাকতে হলে আর কোন ভুলের সুযোগ নেই বলে মনে করেন বার্সিলোনা তারকা। তার মতে বর্তমান চ্যাম্পিয়ন উরুগুয়ের আর্জেন্টিনাকে রুখে দেয়ার সব ক্ষমতা আছে। এ সম্পর্কে ২৭ বছর বয়সী মেসি বলেন, প্যারাগুয়ের বিরুদ্ধে আমরা প্রথমার্ধে ভালই খেলেছি। কিন্তু দ্বিতীয়ার্ধে পুরো দল যেন ঘুমিয়ে গিয়েছিল। প্রথমার্ধে পুরো ম্যাচের নিয়ন্ত্রণ আমাদের থাকলেও পরের অর্ধে প্যারাগুয়ে আমাদের কাছ থেকে বার বার বল নিয়ে গেছে।

প্রকাশিত : ১৬ জুন ২০১৫

১৬/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: