কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

পাদপ্রদীপের আলোয় সাফারোভা

প্রকাশিত : ১৬ জুন ২০১৫
পাদপ্রদীপের আলোয় সাফারোভা

স্পোর্টস রিপোর্টার ॥ চলতি মাসের শেষের দিকেই শুরু হবে মৌসুমের তৃতীয় গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট উইম্বল্ডন। তারই প্রস্তুতিমঞ্চ হিসেবে শুরু হচ্ছে ইজবাস্টন ওপেন। আর এই টুর্নামেন্টে এবার খেলার সুযোগ পাচ্ছেন চেক প্রজাতন্ত্রের লুসি সাফারোভা। ফ্রেঞ্চ ওপেনের পারফর্মেন্সই তাকে এখানে খেলার সুযোগ করে দিচ্ছে। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ২০ তারকা খেলোয়াড়দের মধ্যে ১০ জন খেলতে পারবে ইংল্যান্ডের বার্মিংহামের এই টুর্নামেন্টে। তাই উইম্বল্ডনের আগে আবারও নিজেকে মেলে ধরার সুযোগ পাচ্ছেন ফ্রেঞ্চ ওপেনের ফাইনালিস্ট সাফারোভা। দীর্ঘ ১২ বছরের মধ্যে এবারই ইজবাস্টন ওপেনে খেলবেন চেকপ্রজাতন্ত্রের এই টেনিস তারকা। পারবেন কী এখানে তার সেরাটা মেলে দিতে? ভক্ত-অনুরাগীদের অপেক্ষা এখন সেটাই দেখার।

সদ্যসমাপ্ত ফ্রেঞ্চ ওপেনে দুর্দান্ত খেলেছেন লুসি সাফারোভা। অসাধারণ পারফর্মেন্সের সৌজন্যেই প্রথমবারের মতো কোন গ্র্যান্ডসøাম টুর্নামেন্টের ফাইনালে ওঠার গৌরব অর্জন করেন তিনি। যদিওবা শেষ পর্যন্ত তাকে রানারআপের শিরোপা নিয়েই সন্তুষ্ট থাকতে হয়। আমেরিকান তারকা সেরেনা উইলিয়ামসের কাছে হেরে স্বপ্নভঙ্গ হলেও ফাইনালে ওঠার কীর্তিত্বটাও অসামান্য। কেননা মেজর এই টুর্নামেন্টের শুরু থেকেই সেরা টেনিস খেলেছেন তিনি। যেখানে হারিয়েছেন ফ্রেঞ্চ ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন মারিয়া শারাপোভাকে। আর শিরোপা জিততে না পারলেও ক্যারিয়ারের সেরা পারফর্মেন্সের স্বীকৃতি পেয়েছেন ২৮ বছর বয়সী সাফারোভা। কেননা সর্বশেষ প্রকাশিত এটিপি র‌্যাঙ্কিংয়ে যে প্রথমবারের মতো সেরা দশে উঠে এলেন তিনি। ছয় ধাপ এগিয়ে বর্তমান র‌্যাঙ্কিং অনুযায়ী লুসি সাফারোভার অবস্থান সাত। ইজবাস্টন ওপেনে খেলার সুযোগ পাওয়া এই চেক তারকা আশাবাদী তার পারফর্মেন্সের ধারাবাহিকতা ধরে রাখতে। এ বিষয়ে তিনি বলেন, ‘এটা বলার অপেক্ষা রাখে না যে, ফ্রেঞ্চ ওপেনের পারফর্মেন্স আমাকে নতুন একটা অবস্থান তৈরি করে দিয়েছে। আমি আশা করি এই র‌্যাটিং পয়েন্ট আমি ধরে রাখতে পারব। সেইসঙ্গে আমি আরও উন্নতি করব।’ আগামী ২৯ জুন থেকে শুরু হবে উইম্বল্ডন।

প্রথমবারের মতো ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে উঠা সাফারোভার লক্ষ্য এখন মেজর এই টুর্নামেন্টেও নিজেকে মেলে ধরা। উইম্বল্ডনের বর্তমান চ্যাম্পিয়ন পেত্রা কেভিতোভা। সাফারোভারই স্বদেশী খেলোয়াড়। সর্বশেষ প্রকাশিত র‌্যাঙ্কিং অনুযায়ী উন্নতি ঘটেছে পেত্রা কেভিতোভারও। উইম্বল্ডনের চ্যাম্পিয়ন কেভিতোভা দুই ধাপ ওপরে উঠে এসেছেন। বর্তমানে তার অবস্থান দুইয়ে। মৌসুমের তৃতীয় মেজর টুর্নামেন্টে খেলতে নামার আগে নিশ্চিত অতিরিক্ত আত্মবিশ্বাস যোগাবে র‌্যাঙ্কিংয়ের এই উন্নতি। শুধু সাফারোভা আর কেভিতোভাই নয়, উইম্বল্ডনের ফেবারিট হিসেবে কোর্টে নামবেন সেরেনা উইলিয়ামসও। কেননা মৌসুমের প্রথম দুটি টুর্নামেন্টেই চ্যাম্পিয়ন হয়েছেন সেরেনা। টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানও তার দখলে। গত দেড় দশক ধরেই টেনিস কোর্টে দাপট দেখাচ্ছেন আমেরিকান এই টেনিস তারকা। চলতি মৌসুমেও তার ব্যতিক্রম নয়। অস্ট্রেলিয়ান ওপেন জয়ের পর ফ্রেঞ্চ ওপেনেও পারফর্মেন্সের ধারাবাহিকতা ধরে রাখেন তিনি। ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে লুসি সাফারোভাকে হারিয়ে টুর্নামেন্টের তৃতীয় শিরোপা নিজের শোকেসে তুলেন তিনি। সেই সঙ্গে ক্যারিয়ারের ২০তম মেজর শিরোপা জয়ের রেকর্ডও গড়েন তিনি।

নতুন প্রকাশিত র‌্যাঙ্কিং অনুযায়ী তৃতীয় স্থান ধরে রেখেছেন রোমানিয়ার সিমোনা হ্যালেপ। কিন্তু দুর্ভাগ্য মারিয়া শারাপোভার। ফ্রেঞ্চ ওপেনে গত মৌসুমে চ্যাম্পিয়ন হয়েছিলেন তিনি। কিন্তু এবার আর শিরোপা ধরে রাখতে পারলেন না রাশিয়ান এই টেনিস তারকা। এর ফলে নিজের স্থানও হারাতে হয় তাকে। এটিপি র‌্যাঙ্কিং অনুযায়ী দুই ধাপ পিছিয়েছেন মাশা। এর ফলে তার বর্তমান স্থান চতুর্থ। সেরেনা-শাপারোভা ছাড়াও সামনের টুর্নামেন্টে মেলে ধরার সুযোগ পাচ্ছেন ড্যানিশ টেনিস তারকা ক্যারোলিন ওজনিয়াকি, সার্বিয়ার আনা ইভানোভিচ, রাশিয়ার একাটেরিনা মাকারোভা, জার্মানির এ্যাঞ্জেলিক কারবার কিংবা পোল্যান্ডের এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কা।

প্রকাশিত : ১৬ জুন ২০১৫

১৬/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: