কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সোশ্যাল অডিটের নামে পোশাক কারখানায় হয়রানি বন্ধ করুন ॥ তোফায়েল

প্রকাশিত : ১৫ জুন ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ ইউরোপীয় ক্রেতা জোটের সংগঠন বাংলাদেশের তৈরি পোশাক কারখানার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে বলে অভিযোগ করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। সোশ্যাল অডিটের নামে কারখানায় হয়রানি না করার আহ্বান জানান তিনি।

রবিবার বিকেলে রাজধানীর হোটেল ওয়েস্টিনে এক মিট দ্য প্রেস অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। অনুষ্ঠানে নেদারল্যান্ডসের বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতা বিষয়ক মন্ত্রী লিলিয়ানে প্লুমেন বলেন, বাংলাদেশের তৈরি পোশাক খাতের অনেক উন্নয়ন হয়েছে। এর মধ্যে রয়েছে নিরাপদ কারখানা ও কারখানার পরিবেশ উন্নত করা, ঝুঁকিপূর্ণ কারখানা বন্ধ করা, কারখানা ইন্সপেক্টর নিয়োগ ও শ্রমিকের ন্যায্য মজুরি। তবে এখনও অনেক চ্যালেঞ্জ রয়ে গেছে। এর মধ্যে অনুমোদনবিহীন সাব কন্ট্রাক্টিং বন্ধে যৌথ উদ্যোগ নেয়া, শ্রমিকদের ট্রেড ইউনিয়ন করার সুযোগ নিশ্চিত করা এবং কমপ্লায়েন্স কারখানাগুলোর জন্য ‘ট্রূ প্রাইসিং’ নিশ্চিত করা। এছাড়া ক্ষুদ্র ও মাঝারি কারখানাগুলোর উন্নয়নে অর্থায়ন করার কৌশল নির্ধারণে তাঁরা ভাবছেন বলে উল্লেখ করেন তিনি।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, কারখানার নিরাপত্তা দেখার কথা এ্যাকর্ড-এ্যালায়েন্সের। অভ্যন্তরীণ বিষয় নয়। তিনি বলেন, আমাদের শ্রমিকের ভালমন্দ দেখার দায়িত্ব আমাদের। এরা মাঝে মাঝে অনাকাক্সিক্ষত বাধা দেয়। বিশেষ করে এ্যাকর্ড। এজন্য দেশের আইন-কানুন আছে।

মিট দ্য প্রেস অনুষ্ঠানের আগে নেদারল্যান্ডের বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতা বিষয়ক মন্ত্রীর সঙ্গে যৌথ বৈঠকে এ্যাকর্ডের প্রতিনিধিও উপস্থিত ছিলেন উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী এসব অভিযোগের কথা সাংবাদিকদের বলেন।

মিট দ্য প্রেস অনুষ্ঠানের আগে ‘বাংলাদেশের তৈরি পোশাক খাতের উন্নয়নে বিভিন্ন অংশীদারের অংশগ্রহণে আন্তর্জাতিক সাপ্লাই চেইনের দায়িত্ব’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে উভয় মন্ত্রী অংশ নেন।

প্রকাশিত : ১৫ জুন ২০১৫

১৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: