মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

স্বাস্থ্যসম্মত ইফতার

প্রকাশিত : ১৫ জুন ২০১৫

জাফরানি শরবত

যা লাগবে : দুধ, জাফরান, পেস্তা কুচি, আমন্ড বাদাম কুচি, চিনি, পেস্তা ও আমন্ড বাটা, কিশমিশ, এলাচ গুঁড়া, গোলাপ পানি।

যেভাবে করবেন : দুধ, গোলাপ পানি, জাফরান ও চিনি একসঙ্গে চুলায় দিতে হবে, ফুটে উঠলে চুলা থেকে নামিয়ে ঠা-া করে বাকি উপকরণ মিলিয়ে বরফ কুচি দিয়ে পরিবেশন করতে হবে।

রাইস পুডিং

যা লাগবে : সাদা ভাত-৩ কাপ, দুধ-২ কাপ, চিনি-১ কাপ (স্বাদমতো), লবণ- আধা চা-চামচ (স্বাদমতো), ডিম-১টা, কিশমিশ-২/৩ কাপ, মাখন-১ টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স-১/২ চা-চামচ।

যেভাবে করবেন : একটি সসপ্যানে দেড় কাপ পানি গরম করে ভাত আরও একবার ফুটিয়ে নিন। ফুটে গেলে আচ কমিয়ে ঢাকা দিয়ে ২০ মিনিট দমে রেখে দিন। এবারে অন্য একটা সসপ্যানে ভাতগুলো নিয়ে দেড় কাপ দুধ, লবণ ও চিনি একসঙ্গে দিয়ে ক্রিমি হয়ে আসা পর্যন্ত ১৫ থেকে ২০ মিনিট ফোটান। ক্রিমি হয়ে এলে এর মধ্যে বাকি আধা কাপ দুধ, কুসুমসহ ফেটিয়ে নেয়া ডিম ও কিশমিশ দিয়ে আরও ২ মিনিট রান্না করুন। ক্রমাগত নাড়তে থাকবেন। হয়ে গেলে নামিয়ে নিয়ে মাখন ও ভ্যানিলা এসেন্স মিশিয়ে দিন। ঠাণ্ডা করে ফ্রিজে রেখে জমিয়ে নিয়ে পরিবেশন করুন চিলড ভ্যানিলা ক্রিম রাইস পুডিং।

হালিম

যা লাগবে : হাড়সহ মাংস ৩ কেজি, রসুন বাটা, এলাচ ৪টি, দারুচিনি ৪ টুকরো, হলুদ গুঁড়া ১ চা-চামচ, লবণ ১ টেবিল চামচ, টক দই আধা কাপ, আদা বাটা ২ টেবিল-চামচ, গুলমরিচ গুঁড়া ১ চা-চামচ, জিরা বাটা ২ চা-চামচ, তেজপাতা ২টি, পেঁয়াজ কুচি ১ কাপ, লবঙ্গ ৪টি, সয়াবিন তেল ১ কাপ, ধনে বাটা ২ টেবিল-চামচ, চিনি আধা চা-চামচ, মরিচ গুড়া ১ টেবিল-চামচ, মুগডাল ভাজা, পোলাওয়ের চাল, মসুর ডাল, গম আধা ভাঙা, তেজপাতা ২টি, রসুন কুচি ১ টেবিল-চামচ, মটর ডাল, কাচা মরিচ ১০টি, আদা কুচি, মাষকালাইয়ের ডাল ভাজা, ছোলার ডাল, হলুদ গুড়া, পুদিনাপাতা কুচি, ধনে পাতা কুচি।

যেভাবে করবেন : প্রথমে হাড়সহ মাংসগুলোকে ছোট ছোট টুকরো করে কেটে নিয়ে সেগুলো সব উপকরণ দিয়ে মাখিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে। তারপর ৪-৫ কাপ বা পরিমাণমতো পানি দিয়ে সেগুলো সেদ্ধ করে নিতে হবে। হালিম তৈরি শুরুর কমপক্ষে ৫-৬ ঘণ্টা আগে গম ভিজিয়ে রাখতে হবে। প্রথমে চাল ও ডাল একসঙ্গে মিশিয়ে ভাল করে ধুয়ে নিতে হবে। এরপর সকল উপকরণ দিয়ে পরিমাণমতো পানি দিয়ে চাল ও ডাল সেদ্ধ করে নিতে হবে। গম ও ডাল ভালভাবে সেদ্ধ হলে একসঙ্গে ঘুটে নিয়ে তাতে মাংস ঢেলে মৃদু আচে রান্না করতে হবে। পরিবেশনের সময় আদা কুচি, পেঁয়াজ বেরেস্তা, হালিমের মসলা, লেমন রাইন্ড, লেবুর রস, কাচামরিচ কুচি, পুদিনাপাতা কুচি ও ধনেপাতা কুচি দিয়ে পরিবেশন করতে হবে।

ঝাল-মিষ্টি ফ্রুট সালাদ

যা লাগবে : আনারস কিউব, আপেল কিউব, কলার কিউব, টমেটো কিউব, ধনেপাতা, কাঁচামরিচ কুচি, গোলমরিচ গুঁড়া, লবণ, চিনি, পানি ঝরানো দই দুই কাপ, লেবুর রস।

যেভাবে করবেন : বড় বোলে দই, লেবুর রস, চিনি, লবণ, গোলমরিচ, কাঁচামরিচ, ধনেপাতা দিয়ে ফেটে নিয়ে সব ফল মিলিয়ে ঠা-া ঠা-া পরিবেশন করুন।

দই চিড়া

যা লাগবে : টক দই ২ কাপ (পানি ঝরানো), চিড়া আধা কাপ, পাকা কলা ১টি, পাকা আম ১ কাপ, নারকেল কোরানো আধা কাপ, লেবুর রস আধা চা-চামচ, লবণ ১ চিমটি, মাওয়া ১ টেবিল-চামচ, এলাচি গুঁড়া সিকি চামচ, কিশমিশ ১ টেবিল চামচ।

যেভাবে করবেন : প্রথমে চিড়াগুলো ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। তারপর একটি বাটিতে পানি ঝরানো টকদই, চিনি ও লবণ দিয়ে ভালভাবে ফেটে নিতে হবে। ফেটানো দইয়ে চিড়া মেখে এক ঘণ্টা ফ্রিজে রেখে দিন। ফ্রিজ থেকে দই-চিড়া বের করে তাতে নারকেল কোরানো মিশিয়ে আবার ফ্রিজে রাখুন। পরিবেশনের আধা ঘণ্টা আগে আম ও পাকা চৌকো করে কেটে তাতে লেবুর রস মাখিয়ে রাখতে হবে। পরিবেশনের ঠিক ৫ থেকে ১০ মিনিট আগে আম ও কলার সঙ্গে এলাচি গুঁড়া ও কিশমিশ চামচ দিয়ে আলতো করে মেশাতে হবে। মেশনো এলাচি গুঁড়া ও কিশমিশ দই-চিড়ার ওপর ছড়িয়ে দিন। ওপর থেকে মাওয়া ছিটিয়ে পরিবেশন করুন।

প্রকাশিত : ১৫ জুন ২০১৫

১৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: