কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পরোক্ষ করের বোঝা বহন করছে সাধারণ মানুষ

প্রকাশিত : ১৫ জুন ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পরোক্ষ করের বোঝা অনেক যা সাধারণ মানুষকে বহন করতে হচ্ছে বলে অভিযোগ করেছে গণতান্ত্রিক বাজেট আন্দোলন।

রবিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বেলা সাড়ে ১১টায় (ডিআরইউ) আয়োজিত ‘জাতীয় বাজেট ২০১৫-১৬ : জনমানুষের প্রাপ্তি ও প্রত্যাশা’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন সংগঠনটির নির্বাহী পর্ষদের সদস্য মনোয়ার মোস্তফা। তিনি বলেন, দেশে পরোক্ষ করের বোঝা মারাত্মক। এত সব করের বোঝা শেষ পর্যন্ত বহন করতে হয় সাধারণ মানুষকে। কিন্তু যারা সম্পদশালী তারা রেহাই পেয়ে যায়। অথচ করের বোঝা এমন হওয়া উচিত- যাতে যার বেশি সম্পদ, তাকে বেশি কর দিতে হবে। আর যার কম সম্পদ, তার করও কম হবে।

এ সময় সংগঠনটির পক্ষে আরও বলা হয়, দেশের অর্থনীতির প্রবৃদ্ধি মূলত কৃষক, পোশাক শ্রমিক ও প্রবাসীদের ওপর নির্ভরশীল। কিন্তু কৃষিখাতে উৎপাদনশীলতা কমছে। তাই যেন বাজেটেও কমছে। শিক্ষা ও স্বাস্থ্যখাতে যথার্থ গুরুত্ব দেয়া হচ্ছে না। সে বিষয়েও সরকারের নজর দেয়া উচিত। গণতান্ত্রিক বাজেট আন্দোলনের পক্ষ থেকে আরও যথার্থ জেলা বাজেটের মাধ্যমে বাজেটে সাধারণ মানুষের সম্পৃক্ততা বাড়ানোর আহ্বান জানানো হয়।

এ সময় আরও উপস্থিত ছিলেন- অর্থনীতিবিদ আনু মুহাম্মদ, সংগঠনটির সহ-সভাপতি আসগর আলী সাবরী প্রমুখ।

বাংলাদেশ আইসিটি এক্সপো শুরু হচ্ছে আজ

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের সবচেয়ে বড় হার্ডওয়্যার মেলা ‘বাংলাদেশ আইসিটি এক্সপো-২০১৫’ শুরু হচ্ছে আজ সোমবার। এদিন দুপুর ১২টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) মেলার উদ্বোধন করবেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। মেলা চলবে ১৭ জুন পর্যন্ত।

তিন দিনব্যাপী এ মেলায় থাকবে সাইবার সিকিউরিটি ও ক্লাউড কম্পিউটিং নিয়ে সেমিনার, গেমিং কমপিটিশন, সেলফি কনটেস্ট, ডিজিটাল মার্কেটিং, উদ্ভাবনী প্রকল্প প্রদর্শনী, বিজনেস মিট আপ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা। রবিবার বিকেলে বিআইসিসিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ সব তথ্য জানান। তিনি বলেন, আইসিটি বিভাগ ও বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) যৌথভাবে হার্ডওয়্যার খাতে দেশের সবচেয়ে বড় মেলার আয়োজন করছে। মূলত এদেশের উৎপাদনকারী প্রতিষ্ঠানকে উৎসাহ দেয়ার জন্যই এ আয়োজন।

প্রতিমন্ত্রী বলেন, সরকার ইতোমধ্যে ২০১৪ সাল পর্যন্ত আইটি ও আইটিএএস পণ্য ও সেবার ওপর কর অবকাশ প্রদান করেছে। তাই হার্ডওয়্যার শিল্পে বিনিয়োগ ও এ খাতের উন্নয়নের দিকেও মনোযোগ দিতেই এ যৌথ আয়োজন। সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আইসিটি সচিব শ্যামসুন্দর সিকদার, বিসিএস-এর সভাপতি এএইচএম মাহফুজুল আরিফ, মেলা আয়োজক কমিটির আহ্বায়ক ও বিসিএসর সহ-সভাপতি মজিবুর রহমান স্বপন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম প্রমুখ।

প্রকাশিত : ১৫ জুন ২০১৫

১৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: