রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

স্পেনকে হারিয়ে শেষ ষোলোয় ব্রাজিল

প্রকাশিত : ১৫ জুন ২০১৫
  • ফিফা মহিলা বিশ্বকাপেও মেসি জাদু!

স্পোর্টস রিপোর্টার ॥ টানা দুই জয়ে এক ম্যাচ হাতে রেখেই ফিফা মহিলা বিশ্বকাপ ফুটবলে প্রি-কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ব্রাজিল। শনিবার অনুষ্ঠিত ‘ই’ গ্রুপের ম্যাচে ব্রাজিলের মেয়েরা ১-০ গোলে পরাজিত করে স্পেনের মেয়েদের। কানাডার মন্ট্রিয়ালের অলিম্পিক স্টেডিয়ামে ব্রাজিলের হয়ে ম্যাচের ৪৪ মিনিটে জয়সূচক গোলটি করেন আলভেস ডা সিলভা।

ব্রাজিল তাদের প্রথম ম্যাচে ২-০ গোলে হারায় দক্ষিণ কোরিয়াকে। একইদিন মেক্সিকোর বিরুদ্ধে ২-১ গোলে জয় পায় ইংল্যান্ড। আর কলম্বিয়ার কাছে ২-০ গোলে হার মানে ফরাসী মেয়েরা। মহিলা বিশ্বকাপেও দেখা মিলেছে মেসি জাদুকরের! এমন খবর আন্তর্জাতিক সংবাদমাধ্যমের। কানাডায় চলছে মহিলা বিশ্বকাপের সপ্তম আসর। যুক্তরাষ্ট্র তাদের প্রথম ম্যাচে ৩-১ গোলে হারায় অস্ট্রেলিয়াকে। ‘ডি’ গ্রুপের ওই ম্যাচে ১২ মিনিটে যুক্তরাষ্ট্রের মেগান রাপিনো করেন দুর্দান্ত একটি গোল। যেটিকে তুলনা করা হচ্ছে বার্সিলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির সঙ্গে। ২৯ বছর বয়সী এই প্রমীলা ফুটবলার ক্যারিয়ারের শুরু থেকেই দুর্দান্ত সব গোল করে আলোচনায় আছেন। তবে এবার সবকিছু ছাপিয়ে গেছে তার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করা প্রথম গোলটি।

গোলটি ইতোমধ্যে বেশ হৈচৈ ফেলে দিয়েছে। ফিফার ইউটিউব চ্যানেলে গোলটি এরই মধ্যে দেখা হয়েছে প্রায় ৩ লাখ ৭০ হাজার বার। আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমে গোলটির উচ্ছ্বসিত প্রশংসা করা হচ্ছে। রাপিনো ওই গোলটি করেন দারুণ দক্ষতায়। নিজেদের সীমনা থেকে লম্বা পাসে বলটি আসে রাপিনোর কাছে। প্রথমে দারুণ ব্যাকহিল ড্রিবল করে ছিটকে ফেলেন এক ডিফেন্ডারকে। এরপর বল নিয়ে ক্ষিপ্রগতিতে ঢুকতে থাকেন ডি বক্সে। তাকে ঘিরে ধরে পাঁচ ডিফেন্ডার। আর এগোনো যাবে না দেখে বক্সের মাথা থেকেই শট নেন। ডিফ্লেকটেড সেই শট জড়িয়ে যায় জালে। ডিফেন্ডারদের জটলার ভেতর থেকে এমন গোল মেসি হরহামেশা করেন বলেই হয় তো তুলনা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের এই প্রমীলা ফুটবলারের আছে আরও সব দারুণ কীর্তি। যা পুরুষ ফুটবলারদেরও নেই। ২০১২ অলিম্পিক ফুটবলে কর্নার থেকে সরাসরি গোল করেছিলেন তিনি। অলিম্পিকে এই কীর্তি আর কারও নেই। যেটি বিখ্যাত হয়ে আছে ‘গোল অলিম্পিকো’ নামে। বিশ্বকাপের ইতিহাসে ‘?অলিম্পিক গোল’ করার কীর্তি আছে একজনেরই। ১৯৬২ সালে কলম্বিয়ার প্লেমেকার মার্কোস কর্নার থেকে সরাসরি গোল করেছিলেন। তাও আবার সর্বকালের সেরা গোলরক্ষক লেভ ইয়াসিনকে বোকা বানিয়ে।

প্রকাশিত : ১৫ জুন ২০১৫

১৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: