আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রাসিক মেয়র বুলবুলের সাময়িক বরখাস্তের আদেশ বহাল

প্রকাশিত : ১৫ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলের সাময়িক বরখাস্তের বিষয়ে চেম্বার বিচারপতির আদেশ বহাল রেখেছেন সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। বায়তুল মোকাররমের পেশ ইমাম নিয়োগের বিজ্ঞপ্তি স্থগিত করে হাইকোর্ট বেঞ্চের দেয়া আদেশ চেম্বার আদালতেও বহাল রয়েছে। অন্যদিকে চেম্বার বিচারপতির স্থগিতাদেশ আপীল বিভাগ বহাল রাখায় চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেনার টার্মিনালে অপারেটর নিয়োগের জন্য আহ্বান করা দরপত্রের কার্যক্রম পরিচালনায় আইনগত বাধা থাকছে না। রবিবার আপীল বিভাগ ও চেম্বার বেঞ্চ এ আদেশ প্রদান করেছেন।

মোসাদ্দেক হোসেন বুলবুলের সাময়িক বরখাস্তের বিষয়ে চেম্বার বিচারপতির আদেশ বহাল রেখেছেন। একই সঙ্গে আদালত হাইকোর্টের দেয়া রুল শুনানি করে নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন। রবিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির আপীল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন। আপীলেও সাময়িক বরখাস্ত হওয়া রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলের সাময়িক বরখাস্ত থেকে গেল। আদালতে বুলবুলের পক্ষে শুনানি করেন সাবেক এ্যাটর্নি জেনারেল এএফ হাসান আরিফ ও আমিনুল হক হেলাল। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আদেশের পর এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, ‘আপীল বিভাগের আদেশের ফলে রাজশাহীর মেয়র সাময়িক বরখাস্তই থাকছেন। মেয়র বুলবুল এখন কোন দায়িত্ব নিতে পারবেন না।

বিজ্ঞপ্তি স্থগিত ॥ বায়তুল মোকাররমের পেশ ইমাম নিয়োগের বিজ্ঞপ্তি স্থগিত করে হাইকোর্ট বেঞ্চের দেয়া আদেশ চেম্বার আদালতেও বহাল রয়েছে। রবিবার হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদনটি দুই সপ্তাহের জন্য ‘লতবি (স্ট্যান্ডওভার) রাখেন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। মূল রিট আবেদনের পক্ষের অন্যতম আইনজীবী ব্যারিস্টার এইচএম সানজিদ সিদ্দিকী জানান, এই সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপীল করতে বলা হয়েছে।

স্থগিতাদেশ বহাল ॥ চেম্বার বিচারপতির স্থগিতাদেশ আপীল বিভাগ বহাল রাখায় চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেনার টার্মিনালে অপারেটর নিয়োগের জন্য আহ্বান করা দরপত্রের কার্যক্রম পরিচালনায় আইনগত বাধা থাকছে না। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপীল বেঞ্চ রাষ্ট্রপক্ষ ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের দুটি আবেদন শুনে এ আদেশ দেয়। চট্টগ্রামের নিউমুরিং কনটেনার টার্মিনালে ২, ৩, ৪ ও ৫ নম্বর বার্থে অপারেটর নিয়োগের জন্য ৪ মে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ দরপত্র আহ্বান করে।

এর বৈধতা নিয়ে মেসার্স কনটেনার এ্যান্ড টার্মিনাল সার্ভিসেস লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানের পক্ষে হাইকোর্টে একটি রিট আবেদন হয়। আবেদনের ওপর প্রাথমিক শুনানি নিয়ে ৩১ মে হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ অপারেটর নিয়োগের জন্য আহ্বান করা ওই দুটি দরপত্রের প্রক্রিয়া তিন মাসের জন্য স্থগিত করে ও রুল দেয়। হাইকোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ ও বন্দর কর্তৃপক্ষ চেম্বার আদালতে আবেদন করলে ৪ জুন চেম্বার বিচারপতি হাই কোর্টের আদেশ স্থগিত করেন। পাশাপাশি আবেদন দুটি শোনার জন্য আপীল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন তিনি। রবিবার আপীল বিভাগে এই আদেশের ফলে তাদের কার্যক্রমে আর বাধা থাকছে না।

প্রকাশিত : ১৫ জুন ২০১৫

১৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: