মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চীনে তরৈি ইবোলার ওষুধ নয়িে আশার আলো

প্রকাশিত : ১৪ জুন ২০১৫

সয়িরোলওিনে ইবোলায় আক্রান্ত একজন র্নাসকে বুধবার রোমরে একটি হাসপাতাল থকেে ছড়েে দয়ো হয়ছে।ে হাসপাতালরে একজন ডাক্তার সখোনে ওই রোগী যে পরীক্ষামূলক চকিৎিসা লাভ করছেনে তাকে একবোরে ‘অলৌককি’ বলে র্বণনা করছেনে। চকিৎিসার মধ্যে এমআইএল ৭৭ নামে চীনরে একটি ওষুধও আছ।ে ব্রটিশি সনোবাহনিীর একজন র্নাসকওে ওই ওষুধ দয়ো হয়ছেলি, যনিি গত র্মাচে লন্ডনরে একটি হাসপাতালে আরোগ্যলাভ করনে। ইবোলার সবচয়েে সম্ভাবনাময় চকিৎিসা বলে অনকেে যে ওষুধটকিে কৃতত্বি দনে ওই ওষুধটি তার প্রায় নকল। জডেম্যাপ বলে পরচিতি এ্যান্টবিডজিরে (রক্তে তরৈি হওয়া ক্ষতকির ব্যাক্টরেয়িা ধ্বংসকারী পর্দাথ) একটি মশ্রিণ যা যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যে সহযোগতিার ফলশ্রুত।ি খবর ইন্টারন্যাশনাল নউিইর্য়ক টাইমসরে।

হাসপাতালে জডেম্যাপরে সীমতি সরবরাহ দ্রুত নঃিশষেতি হয়ে গলেে একটি ছোটখাটো বসেরকারী চীনা কোম্পানি বজেংি ম্যারওর্য়াকস গত শরতে দ্রুত এগয়িে এসে প্রায় ১শ’ ডোজ এমআইএল ৭৭ উৎপাদনে সাহায্য কর।ে এর র্অথ সঙ্কটাপন্ন রোগীদরে জন্য অধকি সম্ভাবনাময় জীবনদায়ী চকিৎিসা। তবে এটা র্মাকনি র্কমর্কতাদরে মধ্যে পটেন্টে লঙ্ঘনরে উদ্বগে যমেন সৃষ্টি করছে,ে তমেনি কখন কবেল সর্তকতার সঙ্গে নয়িন্ত্রতি পরীক্ষার মাধ্যমে পরীক্ষামূলক ইবোলা চকিৎিসা দয়ো যাবে এবং কখন সহানুভূতরি দৃষ্টকিোণে এই ওষুধকে আরও লভ্য করা যাবে সে ব্যাপারে মতর্পাথক্যরে সৃষ্টি হয়ছে।ে

বজেংি ম্যাকওর্য়াকসরে প্রধান নর্বিাহী ফংেলি বলনে, তাঁর কোম্পানি একটি বশ্বৈকি জরুরী পরস্থিতিরি মোকাবলোয় প্রণোদতি হয়ছেে এবং জডেম্যাপরে মধোসম্পদরে স্বত্বাধকিারীর সঙ্গে একটি লাইসন্সেংি চুক্ততিে আবদ্ধ হয়ছে।ে তনিি বলনে, ‘মানুষ মনে করে যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যে সহজইে আর্ন্তজাতকি সহযোগতিা হতে পার,ে তবে র্বতমানে চীন জরুরী অবস্থায় সাড়া দয়িে কোন কোন ক্ষত্রেে উন্নত ও দ্রুত র্কাযক্ষম ওষুধ তরেরি মাধ্যমে একটি ভূমকিা পালন করতে পার।ে যুক্তরাষ্ট্ররে স্বাস্থ্য ও মানবসবো দফতরভুক্ত বায়োমডেক্যিাল এ্যাডভান্সড রসর্িাচ এ্যান্ড ডভেলেপমন্টে অথোরটিরি পরচিালক রবনি রবনিসন বলনে, চীনা বজ্ঞিানীরা যদি জডেম্যাপরে মধোসম্পদরে স্বত্বাধকিারী ক্ষুদ্র আমরেকিান কোম্পানরি সঙ্গে চুক্তি না করে চীনরে বাইরে এমআইএল ৭৭ বক্রিরি চষ্টো করে তবে তারা পটেন্টেরে বষিয় লঙ্ঘন করতে পার।ে

দ. কোরয়িায় র্মাসে আরও এক ব্যক্তরি মৃত্যু

দক্ষণি কোরয়িায় শনবিার র্মাস ভাইরাসে আক্রান্ত হয়ে আরও এক ব্যক্তি মারা গছে।ে এ নয়িে দশেটতিে এ ভাইরাসে আক্রান্ত হয়ে ১৪ জন মারা গলে। এদকি,ে সখোনে নতুন করে আরও ১২ ব্যক্তরি র্মাস ভাইরাসে আক্রান্তরে খবর পাওয়া গছে।ে এদরে মধ্যে মারাত্মক র্মাস ভাইরাসে আক্রান্ত এক রোগীকে বহন করা এ্যাম্বুলন্সেরে চালকও রয়ছে।ে খবর এএফপরি।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, র্সবশষে র্মাস ভাইরাসে আক্রান্ত হয়ে ৬১ বছর বয়সরে এক মহলিার মৃত্যু ঘট।ে দক্ষণি কোরয়িার রাজধানী সউিলরে ৬৫ কলিোমটিার দক্ষণিে পয়িংতায়কে নগরীর একটি হাসপাতালে তনিি এ ভাইরাসে আক্রান্ত হন।

এদকি,ে নতুন করে আরও ১২ জন র্মাস ভাইরাসে আক্রান্ত হওয়ায় দক্ষণি কোরয়িায় মোট আক্রান্তরে সংখ্যা দাঁড়ালো ১৩১ জন।

নতুন করে র্মাস ভাইরাসে আক্রান্তদরে মধ্যে একজন এ্যাম্বুলন্সে চালক রয়ছেনে। গত ৭ জুন র্মাস ভাইরাসে আক্রান্ত ৭৫ বছর বয়সী এক মহলিাকে এ্যাম্বুলন্সেে করে সউিলরে দক্ষণিে স্যামসাং মডেক্যিাল সন্টোরে নয়োর পর ওই চালক অসুস্থ হয়ে পড়নে। উল্লখ্যে, হাসপাতালে নয়োর তনিদনি পর ওই মহলিা সখোনে মারা যান।

প্রকাশিত : ১৪ জুন ২০১৫

১৪/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: