কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইয়মেনেে সৌদি বমিান হামলায় বশ্বি ঐতহ্যিস্থল ধ্বংস

প্রকাশিত : ১৪ জুন ২০১৫
  • ইউনস্কেোর নন্দিা

ইয়মেনেে শয়িা বদ্রিোহী ও তাদরে মত্রিদরে লক্ষ্য করে শুক্রবার সৌদি নতেৃত্বাধীন বমিান হামলায় ইউনস্কেোর বশ্বি ঐতহ্যিস্থল রাজধানী সানার কন্দ্রেস্থলরে ঐতহিাসকি বাড়ঘির ধ্বংস হয়ে গছে।ে উদ্ধারকারী দলগুলো ধ্বংসস্তূপরে ভতের থকেে ৬ জন বসোমরকি নাগরকিরে লাশ উদ্ধার করছে।ে জাতসিংঘ সাংস্কৃতকি সংস্থা বোমা হামলার ঘটনার ত্বরতি নন্দিা জানয়িছে।ে ইউনস্কেো প্রধান প্রাণহানি এবং অমূল্য স্থাপত্য ঐতহ্যি ধ্বংসে নন্দিা ও দুঃখ প্রকাশ করছেনে। খবর ডনরে।

ইয়মেনেরে সংঘাতে বসোমরকি নাগরকিরো ক্রমর্বধমানভাবে ক্রসফায়াররে শকিার হওয়ায় আরব বশ্বিরে দরদ্রিতম দশেটরি লক্ষ লক্ষ লোক জ্বালানি থকেে শুরু করে পান,ি খাদ্য, বদ্যিুত এবং ওষুধপত্র ইত্যাদি সবকছিুর অভাবে ব্যাপক মানবকি সাহায্য সঙ্কটরে মুখোমুখি হয়ছে।ে

এছাড়া শুক্রবার র্পূবাহ্নে দক্ষণি-পশ্চমিাঞ্চলীয় শহর তায়জেে এলোপাতাড়ি গোলার্বষণে ১২ জন বসোমরকি লোক নহিত হয়। প্রত্যক্ষর্দশী ও র্কমর্কতারা বলনে, সখোনে বদ্রিোহী ও দক্ষণিী যোদ্ধাদরে মধ্যে প্রচ- লড়াই সংঘটতি হয়। সানার বমিান হামলার ব্যাপারে বাসন্দিারা প্রথমে ধারণা করছেলিনে যুদ্ধ বমিানগুলো একজন সনিয়ির বদ্রিোহী কমান্ডাররে অবস্থান করা বাড়কিে লক্ষ্যবস্তু করছে।ে তবে র্কমর্কতা ও প্রত্যক্ষর্দশীরা পরে বলনে, নহিতদরে মধ্যে কোন শয়িা বদ্রিোহী ছলি না। মসিাইলরে আঘাতে অন্তত তনিটি বাড়ি ধ্বংসস্তূপে পরণিত হয় এবং আশপাশরে পরস্পর জোড়া লাগানো বাড়গিুলোতে ফাটলরে সৃষ্টি হয়। এতে প্রাচীন নগরীর একটি বরিাট অংশরে ভঙেে পড়ার ঝুঁকি সৃষ্টি হয়ছে।ে একজন রপর্িোটার দখেনে ধ্বংস হয়ে যাওয়া একটি ৪ তলা ভবনরে কাপড়চোপড়গুলো ইট, ধুলা ও কাঠরে স্তূপরে সঙ্গে জড়াজড়ি করে আছ।ে সখোনে সাধারণত কাপড় ছাদে শুকানোর জন্য রাখা হয়।

একটি সন্নহিতি তনিতলা ভবন বোমা হামলায় দ্বখি-তি হয়ে যায়। জানালার কাঠরে ফ্রমেগুলো ওপররে তলা থকেে ঝুলে ছলি। উদ্ধারকারীরা হতাহতদরে সন্ধান চালানোর সময় ধুলায় আচ্ছন্ন হয়ে যায়। আড়াই হাজার বছররে প্রাচীন এ র্পযটন নগরটরি অধকিাংশ ৩/৪ তলা বাড়ি কয়কে সপ্তাহ আগইে খালি হয়ে যায়। বাসন্দিারা বমিান হামলার ভয়ে বাড়ি ছড়েে চলে যান। হুতি নামে পরচিতি ইয়মেনেরে শয়িা বদ্রিোহীদরে ক্ষমতা দখল বন্ধরে প্রচষ্টোয় সৌদি নতেৃত্বাধীন জোট গত র্মাচ থকেে বমিান হামলা শুরু কর।ে সংঘাত অবসানরে লক্ষ্যে জাতসিংঘরে মধ্যস্থতায় শান্তি আলোচনা চলতি সপ্তাহান্তে জনেভোর শুরু হওয়ার কথা। একটি ক্ষতগ্রিস্ত বাড়রি বাসন্দিা ঐতহ্যিবাহী ইয়মেনেী পোশাক পরহিতি একজন বয়স্ক মহলিা জাহওয়া হাম্মুদ চৎিকার করে বলে ওঠনে, ‘তারা আমাদরে কাছ থকেে কি চায়? এটা অন্যায়। ওরা অন্য কোথাও গয়িে হুতদিরে সন্ধান করছে না কনে?’ ইউনস্কেোর মহাপরচিালক ইরনিা বুকোভা ‘ইসলামী নগর স্থাপত্যরে মধ্যে বশ্বিরে প্রাচীনতম রতœক’ে হামলার লক্ষ্যবস্তু করার নন্দিা জানয়িছেনে।

প্রকাশিত : ১৪ জুন ২০১৫

১৪/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: