কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

র্মাকনি সামরকি ডটো হ্যাক্্ড

প্রকাশিত : ১৪ জুন ২০১৫
  • সন্দহেভাজন চীনা হ্যাকারদরে সম্ভাব্য দ্বতিীয় হামলা উদঘাটন

সন্দহেভাজন চীনা হ্যাকাররা র্মাকনি গোয়ন্দো ও সামরকি র্কমীদরে বষিয়ে গুরুত্বর্পূণ গোপনীয় তথ্য দখেছেনে ও চুরি করছেনে বলে মনে হয়। আমরেকিান র্কমর্কতারা একথা জানান। তারা শুক্রবার একথাও বলনে, যুক্তরাষ্ট্ররে অফসি অব পারসোনলে ম্যানজেমন্টে (ওপএিম) নটেওর্য়াকে চীনাদরে অনুপ্রবশেরে ফলাফল প্রথমে যমেন স্বীকার করা হয়ছেলি, তার চয়েে বশেি ব্যাপক ছলি। লাখ লাখ ফডোরলে র্কমী ও কন্ট্রাক্টরদরে গুরুত্বর্পূণ সকিউিরটিি ক্লয়িারন্সে ডাটাবজেটওি হ্যাক করা হয়। খবর ববিসিি ও ওয়াশংিটন পোস্ট অনলাইনরে।

এক বড় ধরনরে হ্যাকংিয়রে বস্তিারতি তথ্য গত সপ্তাহে প্রকাশ পায় কন্তিু র্কমর্কতারা এখন এক সম্ভাব্য দ্বতিীয় হ্যাকংিয়রে বস্তিারতি তথ্য জানয়িছেনে। আশঙ্কা করা হচ্ছে য,ে ওই সাইবার হামলার ফলে র্মাকনি নরিাপত্তা র্কমীরা বা তাদরে পরবিাররে লোকজন ব্ল্যাকমইেলরে শকিারে পরণিত হতে পারনে। র্কমর্কতারা মনে করনে য,ে সাইবার হামলাকারীরা সকিউিরটিি ক্লয়িারন্সেরে জন্য গোয়ন্দো ও সামরকি র্কমীদরে পশে করা র্ফমগুলো র্টাগটে করছেলিনে। দললিটতিে চোখরে রং থকেে শুরু করে র্আথকি অবস্থার ইতহিাস মাদক গ্রহণ এবং ব্যক্তরি বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনরে সঙ্গে যোগাযোগরে বস্তিারতি ববিরণ অর্ন্তভুক্ত রয়ছে।ে হোয়াইট হাউসরে এক ববিৃততিে বলা হয়, সরকারী র্কমচারীদরে অতীত বৃত্তান্ত হ্যাক করা হয়ছেলি বলে তদন্তকারীরা খুবই নশ্চিতি। যুক্তরাষ্ট্ররে এক সাবকে কাউন্টার ইন্টলেজিন্সে র্কমর্কতার জোয়লে ব্রনোর ওই ডাটাবজেকে এক ‘র্স্বণ খন’ি বলে অভহিতি করনে। র্মাকনি সরকারী র্কমচারীদরে ব্যক্তগিত ডাটা হ্যাক্্ড হওয়ার ব্যাপকতা পর্ূূবে যমেন জানানো হয়ছেলি, তার তুলনায় আরও অনকে বশেি হতে পার।ে

প্রাথমকি পরসিংখ্যানে ক্ষতগ্রিস্ত ব্যক্তদিরে সংখ্যা ৪০ লাখ বলে দখোনো হয়ছেলি, কন্তিু তদন্তরে সঙ্গে সংশ্লষ্টি র্কমর্কতারা তাদরে সংখ্যা ১ কোটি ৪০ লাখ বলে জানান। যুক্তরাষ্ট্র বলছে,ে হ্যাকাররা চীনে অবস্থান করনে বলে মনে করা হয়। উভয় হামলার পছেনে তাদরে হাত রয়ছেে বলে ধারণা করা হয়। বজেংি এসব অভযিোগকে দায়ত্বিজ্ঞানহীন বলে অভহিতি কর।ে ওবামা প্রশাসন ইতোমধ্যে সাইবার সকিউিরটিি জোরদার করতে আরও পদক্ষপে নয়োর কথা ঘোষণা করছে।ে শুক্রবার হোয়াইট হাউসরে এক ববিৃততিে বলা হয়, সাম্প্রতকি ঘটনাবলি প্রশাসনরে সাইবার স্ট্র্যাটজেি ত্বরান্বতি করার এবং আগ্রাসী অশুভ ব্যক্তদিরে মোকাবলো করার প্রয়োজনীয়তাই তুলে ধর।ে তারা আমাদরে দশেরে সাইবার অবকাঠামোর ওপর হামলা চালয়িইে যাচ্ছ।ে

ওপএিমরে এক ঘোষণায় বলা হয়, তদন্তকারীরা চলতি সপ্তাহে অত্যন্ত আস্থার সঙ্গে এ সদ্ধিান্তে পৌঁছছেনে য,ে এজন্সেরি র্বতমান, সাবকে ও সম্ভাব্য ফডোরলে র্কমীদরে অতীত বৃত্তান্ত সর্ম্পকতি তথ্য সংরক্ষণকারী কম্পউিটারগুলো হ্যাক করা হয়ছেলি। সকিউিরটিি ক্লয়িারন্সে ডাটাবজে হ্যাক্্ড হওয়ার খবর জানানোর এক সপ্তাহ আগে ওপএিম ফডোরলে র্কমীদরে আরকেটি ডাটাবজে হ্যাক্্ড হওয়ার খবর জানয়িছেনে। প্রথম হ্যাকংি উদঘাটন করার পর তদন্তকারীরা দ্বতিীয় ঘটনা উদঘটানে সর্মথ হন। এসবই চীনাদরে এক সাইবার হামলার অংশ। স্পষ্টত পাল্টা-গুপ্তচরবৃত্তরি জন্য মূল্যবান এমন তথ্য সংগ্রহ করাই এর উদ্দশ্যে।

ব্রনোর বলনে, কাউন্টার-ইন্টলেজিন্সেরে দকি থকেে এটি ধ্বংসাত্মক হতে পার।ে এসব ডাটাবজেে র্কমীদরে ব্যাপারে কয়কে দশকরে ব্যক্তগিত তথ্য রয়ছে।ে এসব তথ্য কোন বদিশেী রাষ্ট্ররে পক্ষে গুপ্তচর সংগ্রহ করা সহজ করে তোল।ে ন্যাশনাল সকিউিরটিি এজন্সেরি এক সাবকে জনোরলে কাউন্সলে ম্যাথু ওলসনে বলনে, ওই হ্যাকংি আসলইে তাৎর্পযর্পূণ। এসব তথ্য গুপ্তচর সংগ্রহ করতে এবং র্মাকনি যুক্তরাষ্ট্ররে ব্যক্তদিরে সঙ্গে সংযুক্ত ও চীনে অবস্থানরত ব্যক্তদিরে শাস্তি দতিে কাজে লাগানো যতেে পার।ে ওলসনে এক সময়ে ন্যাশনাল কাউন্টার টরেরজিম সন্টোররে প্রধানও ছলিনে। গত দু’এক বছর ধরে চীনা সরকার সাইবার গুপ্তচরবৃত্তরি মাধ্যমে আমরেকিানদরে ব্যক্তগিত তথ্য সংগ্রহ করে বশিাল ডাটাবজে গড়ে তুলতে শুরু করছে।ে বজেংি কোটি কোটি আমরেকিানরে ব্যক্তগিত তথ্য সংরক্ষণ করে এমন কয়কেটি স্বাস্থ্য বীমা কোম্পানরি কম্পউিটার হ্যাক করছেলি বলে অভযিোগ করা হয়।

প্রকাশিত : ১৪ জুন ২০১৫

১৪/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: