মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বেলের গোলে ওয়েলস হারাল বেলজিয়ামকে

প্রকাশিত : ১৪ জুন ২০১৫
  • ইউরো বাছাই, হল্যান্ডের জয়, ইতালিকে রুখে দিল ক্রোয়েশিয়া

স্পোর্টস রিপোর্টার ॥ ইউরো বাছাইয়ের গুরুত্বপূর্ণ ম্যাচে কষ্টার্জিত জয় পেয়েছে ওয়েলস। শুক্রবার তারা ১-০ গোলে হারায় বেলজিয়ামকে। ম্যাচ শুরুর ২৫ মিনিটেই দুর্দান্ত এক গোল করেন ওয়েলসের তারকা ফুটবলার গ্যারেথ বেল। আর শেষ পর্যন্ত তার করা একমাত্র গোলের সৌজন্যেই বেলজিয়ামকে হারিয়ে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে ওয়েলস। গ্যারেথ বেলের ওয়েলস ছাড়াও এদিন জয় পেয়েছে হল্যান্ড। এদিন তারা ২-০ গোলে হারায় লাটভিয়াকে। তবে হতাশাজনক পারফরমেন্স উপহার দিয়েছে ইতালি। তুলনামূলকভাবে খর্ব শক্তির দল ক্রোয়েশিয়ার বিপক্ষে ১-১ ব্যবধানে ড্র করেছে আজ্জুরিরা।

শুক্রবার কার্ডিফ স্টেডিয়ামে ইউরো বাছাই পর্বে বেলজিয়ামের মুখোমুখি হয়। আর শুরু থেকেই দুর্দান্ত খেলতে থাকে ওয়েলস। বিশ্বফুটবলে যে ক’জন তারকা স্ট্রাইকার রয়েছেন বেল তাদের মধ্যে অন্যতম। যে কারণে বেলজিয়ামের বিপক্ষে ম্যাচে ভক্ত-অনুরাগীদের আলাদা করে দৃষ্টি ছিল। শেষ পর্যন্ত বেলজিয়ামের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে গোল করে দলকে জেতাতেও অসাধারণ ভূমিকা রাখলেন ওয়েলস তারকা। শুধু তাই নয়, এটি ছিল ওয়েলসের জার্সিতে তার ৫০তম আন্তর্জাতিক ম্যাচ। গোল করে নিজের অর্ধশতক ম্যাচটিকে বেশ স্মরণীয় করেই রাখলেন বেল। এই জয়ের পর উচ্ছ্বাসিত গ্যারেথ বেল। এ বিষয়ে সাবেক টটেনহাম হটস্পারের এই তারকা ফুটবলার বলেন, ‘এই জয়ের অনুভূতিটা ভাষায় প্রকাশ করা আসলেই কঠিন। তবে এটা বলার অপেক্ষা রাখে না যে, আমরা ম্যাচের আগে থেকেই বেশ ভালভাবে প্রস্তুতি নিয়ে রেখেছিলাম। এদিন মাঠে আমাদের সেরাটাও ঢেলে দিতে পেরেছি। ম্যাচের পুরোটা সময়ই আমরা রাজত্ব করেছি।’ জয়ের পর আনন্দ-উল্লাসের কিছু ছবি বেল তার টুইটার এ্যাকাউন্টেও পোস্ট করেন। সেই সঙ্গে ভক্ত-অনুরাগীদের দারুণভাবে সমর্থন করার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন রিয়ালের এই তারকা ফুটবলার।

এদিকে ইতালি-ক্রোয়েশিয়ার ম্যাচে গ্যালারিতে দর্শক ছিল না। কিন্তু তার পরও ম্যাচে রোমাঞ্চেরও কমতি ছিল না। উত্তাপ ছড়ানো ম্যাচটি শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র হয়। বাছাইপর্বের শুরুর দিকে দুটি ম্যাচে সমর্থকদের বাজে আচরণের জন্য শাস্তি হিসেবে ফাঁকা স্টেডিয়ামে খেলতে হয় স্বাগতিক ক্রোয়েশিয়াকে। আর এই ম্যাচের শুরু থেকেই রোমাঞ্চ ছড়াতে থাকে। নিজেদের মাঠে ম্যাচ শুরুর ষষ্ঠ মিনিটেই এগিয়ে যেতে পারত ক্রোয়েশিয়া। তবে মারিও মানজুকিচের নেয়া দুর্বল পেনাল্টি শট ঠেকিয়ে দেন গোলপোস্টের অতন্দ্রপ্রহরী জিয়ানলুইজি বুফন। এরপর ইতালির ফরোয়ার্ড এল সারাইয়ের গোল অফসাইডের অজুহাতে বাতিল করে দেন রেফারি। টিভি রিপ্লেতে অবশ্য এটিকে গোল বলেই মনে করছেন ফুটবলবোদ্ধারা। আর এ বিষয়টি নিয়ে ইতালির ছয় জন খেলোয়াড় সহকারী রেফারির সঙ্গে কথা বলছিলেন। এই ফাঁকে বল নিয়ে আক্রমণে যায় ক্রোয়েশিয়ার খেলোয়াড়রা। ১১তম মিনিটে ইভান রাকিতিচের নিচু একটি ক্রস থেকে গোলও করে ফেলেন মানজুকিচ।

এরপর ব্যবধান দ্বিগুণ করার অসাধারণ একটি সুযোগ নষ্ট করেন ক্রোয়েশিয়ার ইভিকা ওলিচ। আর মানজুকিচ সুযোগ করে দেন ইতালিকে ম্যাচে ফেরার। আন্দ্রে পিরলোর একটি ক্রস বক্সের মধ্যে হাত দিয়ে থামান তিনি। ৩৬তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে ইতালিকে সমতায় ফেরান এ্যান্তোনিও কান্দ্রেভা।

প্রথমার্ধের শুরুর দিকে ইতালিকে এগিয়ে যাওয়া থেকে বঞ্চিত করেন ক্রোয়েশিয়ার গোলরক্ষক দানিয়েল সুবাসিচ। ইতালির ফরোয়ার্ড গ্রাৎসিয়ানো পেল্লের একটি প্রচেষ্টা অসাধারণভাবে সেভ করেন তিনি। ম্যাচের যোগ করা সময়ে ক্রোয়েশিয়ার অধিনায়ক দারিও সেরনাকে লাল কার্ড দেখার হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয়। আর এই ড্রয়ের পর ৬ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপের শীর্ষে অবস্থান করছে ক্রোয়েশিয়া। সমান ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ইতালি।

এদিন ইসরাইলকে ৩-১ ব্যবধানে হারায় বসনিয়া-হার্জেগোভিনা। এই জয়ে ইউরোর মূল পর্বে খেলার আশা টিকে রইল ব্রাজিল বিশ্বকাপে অভিষেক হওয়া দেশটির। ৬ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের পঞ্চম স্থানে আছে বসনিয়া। সমান ম্যাচে ৯ পয়েন্ট করে নিয়ে তৃতীয় ও চতুর্থ স্থানে আছে যথাক্রমে ইসরাইল ও সাইপ্রাস। আর লাটভিয়াকে ২-০ গোলে হারনো হল্যান্ড ৬ ম্যাচ থেকে ১০ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের তৃতীয় স্থানে আছে। সমান ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে এই গ্রুপের শীর্ষে আছে আইসল্যান্ড। ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে অবস্থান করছে চেক প্রজাতন্ত্র। অন্য ম্যাচে আর্দা তুরানের শেষ মুহূর্তের গোলে ১-০ ব্যবধানে কাজাখস্তানকে হারিয়েছে তুরস্ক।

প্রকাশিত : ১৪ জুন ২০১৫

১৪/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: