রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইসলামপুরে কর্মসৃজন প্রকল্পে অর্থলোপাট

প্রকাশিত : ১৪ জুন ২০১৫
  • সরকারের লক্ষ্য ও উদ্দেশ্য ভেস্তে যাচ্ছে

নিজস্ব সংবাদদাতা, জামালপুর, ১৩ জুন ॥ ইসলামপুর উপজেলায় অতিদরিদ্রদের জন্য চল্লিশ দিনের কর্মসৃজন কর্মসূচী প্রকল্প বাস্তবায়নের কোটি টাকা লোপাটের পাঁয়তারা চলছে। প্রায় ৩ কোটি টাকা ব্যয়ে ৫০টি প্রকল্পে নামমাত্র কাজ দেখিয়ে প্রকল্প সংশ্লিষ্টরা অতিদরিদ্রের এই টাকা লোপাটের পাঁয়তারা চালালেও নীরব দর্শকের ভূমিকায় রয়েছে স্থানীয় প্রশাসন। এতে অতিদরিদ্র হাজারও শ্রমিক বঞ্চিত হওয়ার পাশাপাশি ভেস্তে যাচ্ছে সরকারের লক্ষ্য ও উদ্দেশ্য।

জানা গেছে, ২০১৪-১৫ অর্থবছরের ইসলামপুর উপজেলায় অতিদরিদ্রদের জন্য চল্লিশ দিনের কর্মসৃজন কর্মসূচীর (দ্বিতীয় পর্যায়) আওতায় উপজেলার ১২টি ইউনিয়নে ২ কোটি ৮৮ লাখ ৮০ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে। বরাদ্দকৃত টাকায় ৫০টি প্রকল্পের অনুকূলে উপকারভোগী শ্রমিক নিয়োগ দেখানো হয়েছে ৩ হাজার ২শ’ ২২ জন। ১২ মে থেকে কাজ কাগজে-কলমে এই প্রকল্পের কাজ শুরু হলেও বাস্তবে অন্তত ২০টি প্রকল্পে এখন পর্যন্ত কোন শ্রমিকের দেখা মেলেনি। অন্য প্রকল্পগুলোতে কাগজ-কলমে যেখানে সর্বনিম্ন ৩৮ থেকে ১শ’ ২২ জন পর্যন্ত শ্রমিক নিয়োগ দেখানো হয়েছে, ওইসব প্রকল্পে ৫ থেকে সর্বোচ্চ ২৫ জন শ্রমিককে কাজ করতে দেখা গেছে। গত এক সপ্তাহ সরেজমিন ইসলামপুর উপজেলার ১২ ইউনিয়নের মধ্যে ঘুরে এই চিত্র পাওয়া গেছে। উপজেলা নোয়ারপাড়া ইউনিয়নের তারতাপাড়া লুৎফরের বাড়ি থেকে হারগিলা পুরাােন ভূমি অফিস পর্যন্ত রাস্তা পুনঃ মেরামত কাজের জন্য কাগজে-কলমে ১শ’ ১৮ জন শ্রমিক দেখানো হলেও বাস্তবে কাজ করছে মাত্র ১২ শ্রমিক। কুলকান্দি ইউনিয়নের ধনতলা মসজিদ থেকে দেলু মাস্টারের বাড়ি পর্যন্ত রাস্তা মেরামত কাজে ৩৮ শ্রমিক নিয়োগ দেখানো হলে দীর্ঘ এক মাসেও এই প্রকল্পের কোন শ্রমিকের দেখতে পারেননি বলে দেলোয়ার হোসেন দেলু মাস্টার জানান, একই অবস্থা মুন্নিয়া আজিজের বাড়ি আছমদ্দিনের বাড়ি পর্যন্ত রাস্তার সংস্কার কাজে। একই ইউনিয়নের আটিয়ামারি কুলকান্দি সীমানা থেকে মজিদ মাস্টারের বাড়ি পর্যন্ত রাস্তার কাজে ৪০ জন শ্রমিক দেখানো হলেও কাজ করছে ৩ থেকে ৫ জন শ্রমিক। উপজেলা পাথর্শী, গাইবান্ধা, পলবান্ধা, সাপধরী, বেলাগাছ, চিনাডুলি ও গোয়ালেচর নোয়ারপাড়াসহ অন্যান্য ইউনিয়নের অন্তত ২০টি প্রকল্পে এখন পর্যন্ত কোন কাজ করেনি প্রকল্প সংশ্লিষ্টরা।

অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচী (দ্বিতীয় পর্যায়ে) প্রকল্প বাস্তবায়নে অনিয়ম দুর্নীতি ও কোটি টাকা হরিলুটের বিষয়ে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আবুল মঞ্জুর আব্দুল হাই এর বক্তব্য জানতে চাইলে তিনি কোন সদুত্তর দিতে পারেননি।

তবে ইসলামপুর উপজেলার নির্বাহী অফিসার মাসুমুর রহমান বলেন, যে সব প্রকল্পের কাজ হয়নি নিয়মানুযায়ী তাদের বিল প্রদান করা হবে না।

প্রকাশিত : ১৪ জুন ২০১৫

১৪/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: