আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পুঁজিবাজারে আগামী বছরে ইটিএফ ফান্ড চালু

প্রকাশিত : ১৪ জুন ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে নতুন প্রোডাক্ট হিসেবে এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ) চালু করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ জন্য বিধিমালা প্রণয়ন করে তা আগামী বছরের মধ্যে চালু হবে বলে জানিয়েছেন বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন।

বিএসইসির কার্যালয়ে বৃহস্পতিবারে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রতিনিধিদের সঙ্গে পুঁজিবাজারের পরিস্থিতি নিয়ে আলোচনায় তিনি এ কথা বলেন। তিনি বলেন, পুঁজিবাজারের স্বার্থে বিএসইসি সব ধরনের উদ্যোগ গ্রহণ করবে। এর মধ্যে সিডিবিএলের চার্জ যৌক্তিকীকরণের উদ্যোগ নিয়েছে, যাতে সিডিবিএলের চার্জ বাজারে কোন সমস্যার সৃষ্টি না করে। তিনি আরও বলেন, ‘২০১৫ সালের ডিসেম্বরের মধ্যে পুঁজিবাজারে নতুন প্রোডাক্ট এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ডের (ইটিএফ) বিধিমালা তৈরি করে আগামী বছরের মধ্যে ইটিএফ চালু হবে। এ ছাড়া ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে পুঁজিবাজারের জন্য প্রয়োজন যে সমস্ত বিষয় আসেনি এ সব বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন কমিশনের পক্ষ থেকেও আশ্বাস দেয়া হয়েছে।

এ সময় ডিএসইর চেয়ারম্যান বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া বলেন, ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে পুঁজিবাজারের যে সব প্রস্তাব রাখা হয়েছে তা বাজারের জন্য তথা বিনিয়োগকারীদের জন্য সত্যিই স্বস্তিদায়ক হবে।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ড. স্বপন কুমার বালা বাজেটে পুঁজিবাজারবান্ধব বাজেট প্রস্তাবের সব কিছু তুলে ধরেন। এ ছাড়াও বৈঠকে বাজার পরিস্থিতি উন্নয়নের লক্ষ্যে আইপিও প্রক্রিয়া, অটোমেটেড ট্রেডিং সিস্টেম, মার্জিন ইস্যু, পুঁজিবাজারে নতুন প্রোডাক্ট ইটিএফ চালু, ট্রেজারি বন্ড, ডিএসইর নিকুঞ্জ ভবন, সিডিবিএলের বিভিন্ন চার্জ নিয়ে আলোচনা করা হয়। বৈঠকে ডিএসইর চেয়ারম্যান বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়ার নেতৃত্বে প্রতিনিধি দলে ছিলেন- পরিচালক রুহুল অমিন, ওয়ালিউল ইসলাম, অধ্যাপক ড. এম কায়কোবাদ, মো. শাকিল রিজভী, খাজা গোলাম রসুল, মোহাম্মদ শাহজাহান ও শরীফ আনোয়ার হোসেন। এ ছাড়া বৈঠকে বিএসইসির কমিশনার অধ্যাপক মোঃ হেলাল উদ্দিন নিজামী, আমজাদ হোসেন, মোঃ এ সালাম শিকদার ও নির্বাহী পরিচালকরা উপস্থিত ছিলেন।

এর আগে দেশের পুঁজিবাজারে বিনিয়োগের জন্য এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড চালুর উদ্যোগ নেয় ঢাকা স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ। ইটিএফ হল একটি ফান্ড যা কেবল বাজারে তালিকাভুক্ত নির্দিষ্ট সূচক বা খাতের কোম্পানির শেয়ারে বিনিয়োগের জন্য গঠন করা হয়।

প্রকাশিত : ১৪ জুন ২০১৫

১৪/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: