আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাজেটে রাজস্ব আদায় ও প্রবৃদ্ধির লক্ষ্য অর্জন চ্যালেঞ্জের মুখে-----সিপিডি

প্রকাশিত : ১৩ জুন ২০১৫, ১২:৫৪ পি. এম.

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী অর্থবছরের (২০১৫-১৬) প্রস্তাবিত বাজেটে রাজস্ব ঘাটতি হবে ৩০ হাজার কোটি টাকা। এছাড়া রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন এ বাজেটের সব থেকে বড় চ্যালেঞ্জ বলে মনে করছে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। শনিবার সকালে রাজধানীর হোটেল লেকশোরে ‘জাতীয় বাজেট ২০১৫-১৬ পর্যালোচনা’ শীর্ষক সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপনের সময় এ আশঙ্কা প্রকাশ করেন সংস্থাটির নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান।

অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অর্থনীতিবিদ অধ্যাপক রেহমান সোবহান, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এ বি মির্জা আজিজুল ইসলাম, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা কমিশনের সদস্য আরাস্তু খান উপস্থিত ছিলেন।

ড. মোস্তাফিজুর রহমান জানান, বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জিত না হলে বাজেটের লক্ষ্যমাত্রা অর্জন ব্যাহত হবে।আগামী অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) সাত ভাগ অর্জন করতে অতিরিক্ত ৫৭ হাজার কোটি টাকার বেসরকারি বিনিয়োগ দরকার। ওই অর্থবছরে ৯৭ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি নির্ধারণ করা হয়েছে। এটার বাস্তবায়নও সরকারের জন্য একটা বড় চ্যালেঞ্জ।

হামিদ-উজ-জামান মামুন

প্রকাশিত : ১৩ জুন ২০১৫, ১২:৫৪ পি. এম.

১৩/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: