মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সলিউশন বক্স

প্রকাশিত : ১৩ জুন ২০১৫
  • solution.janakantha@gmail.com

সমস্যা : ‘ফেসবুকে’ বিভিন্ন ধরনের প্রতারণার শিকার হই হরহমেশাই। অনেকেই এই ধরনের ভুয়া আইডি খুলে বিভিন্ন জনের সঙ্গে প্রতারণা করে থাকে। প্রেম-ভালবাসা, টাকা-পয়সার লেনদেন থেকে শুরু করে কত ধরনের প্রতারণা যে এইসব ভুয়া আইডির মাধ্যমে করা হয় তার কোন শেষ নেই। জেনুইন আইডি, ভুয়া আইডি চেনার সহজ উপায়গুলো জানতে চাই।

সরদার সাইদুজ্জামান সাগর, রানীনগর, নওগাঁ।

সলিউসন : ‘ফেসবুকে’ ভুয়া আইডির বিড়ম্বনা হরহামেশাই শোনা যায়। এই ভুয়া আইডির ভুক্তভোগীর সংখ্যা কিন্তু কম নয়। এইসব ভুয়া আইডি দ্বারা ক্ষতিগ্রস্ত হয়ে অনেকের জীবনে নেমে এসেছে বিপর্যয়। খুব সহজেই আমরা ফেসবুকের ভুয়া আইডি শনাক্ত করতে পারি।

নকল প্রোফাইলে অধিকাংশ সময়েই স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও চাকরির তথ্য পাওয়া যায় না। মাঝে মাঝে এমন সব স্কুল কলেজের নাম দেয়া থাকে যেগুলোর কোন অস্তিত্বই নেই। আবার অনেক সময় অনেক ভাল স্কুল কলেজের নাম দেয়া থাকে কিন্তু কোন ব্যাচমেটকে ট্যাগ করা থাকে না সেখানে। এমনকি কোন ব্যাচ ছিল সেটাও লেখা থাকে না সেখানে।

ফেসবুকের ভুয়া প্রোফাইল শনাক্ত করার একটি কার্যকরী উপায় হলো প্রোফাইল পিকচারগুলো ভালভাবে দেখা। অধিকাংশ ফেক প্রোফাইলের ছবিতেই খুব সুন্দরী নারী অথবা হ্যান্ডসাম পুরুষের ছবি দেয়া থাকে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই সেই ছবির মান খুবই খারাপ থাকে। খুব বেশি প্রোফাইল ফটোও থাকে না এই ধরনের প্রোফাইলে। হাতে গোনা ১০/১২টা ছবির বেশি থাকে না প্রোফাইল পিকচার এ্যালবামে।

এক্ষেত্রে ছবিটি গুগল ইমেজে সার্চ দিয়ে দেখতে পারেন ছবিটি আরও কোথাও পাওয়া যায় কিনা। অধিকাংশ ক্ষেত্রেই গুগল ইমেজে সার্চ দিলে দেখা যায় পাকিস্তানী কিংবা তামিল নায়ক নায়িকাদের ছবি দিয়ে প্রোফাইল পিকচার বানানো হয়েছে।

ফেসবুকের নকল প্রোফাইলে ছবির এ্যালবাম থাকে না সাধারণত। একটি আসল প্রোফাইলে বিভিন্ন অনুষ্ঠান উপলক্ষে ছবির এ্যালবাম থাকে যেগুলো নকল প্রোফাইলের ক্ষেত্রে থাকে না। এ্যালবাম থাকলেও নিজের ছবির বদলে ফুল, পাখি, প্রাকৃতিক দৃশ্যের ছবি দিয়ে এ্যালবাম বানিয়ে রাখে ফেক প্রোফাইলধারীরা।

আসল ফেসবুক প্রোফাইলে স্বাভাবিকভাবেই স্ট্যাটাস ও ছবিতে বন্ধুদের সঙ্গে প্রচুর কমেন্ট আদান-প্রদান করা হয়। কিন্তু নকল ফেসবুক প্রোফাইলে এ ধরনের কমেন্টের আদান-প্রদান ও কথোপকথন থাকে না। নকল প্রোফাইলের ছবির নিচে কিংবা স্ট্যাটাসে কমেন্ট থাকলেও তা শুধু প্রশংসা বাক্যই থাকে। অন্য কোন ধরনের বাক্যালাপ করা যায় না নকল প্রোফাইলে।

ফেসবুকের ভুয়া প্রোফাইল শনাক্ত করতে চাইলে ফ্রেন্ড লিস্ট দেখুন। ফ্রেন্ড লিস্টে যদি অধিকাংশ মানুষই বিপরীত লিঙ্গের হয় তাহলে বুঝে নিন সেটা ফেক প্রোফাইল। কারণ একটি আসল প্রোফাইলে নিজের লিঙ্গ এবং বিপরীত লিঙ্গের বন্ধুর মধ্যে একটি সামঞ্জস্য থাকে।

সমস্যা : পিসির আপডেটিং প্রবলেম করছে, বন্ধের আগে এই অনাকাক্সিক্ষত বিষয়টি ঝামেলা করছে। আপডেটিং সম্পর্কিত বিষয়গুলো বিস্তারিত জানালে খুশি হব।

মোঃ হিরা মিয়া, সদর, গাজীপুর।

সলিউসন : আপডেটিং প্রবলেমের অনাকাক্সিক্ষত বিষয়টি এড়াতে বিভিন্ন অফিস সেটাপ দেয়ার পর মাঝে মাঝেই নিজে নিজে আপডেট নেয়া ফিচারটি জরুরী। এভাবে কম্পিউটারের বিভিন্ন অপারেটিং সিস্টেম, এ্যাপ, বা হার্ডওয়্যারের জন্য দরকারী আপডেটগুলো নিয়ে থাকে। আবার সিকিউরিটি সিস্টেমটিও এভাবে বিল্ডআপ করে।

তবুও মাঝে মাঝে দেখা যায় এভাবে আপডেটিং আপনার কম্পিউটারের জন্য ক্ষতিকর হয়ে দাঁড়ায়।

ধরুন আপডেটিং শেষ হওয়ার পরে কম্পিউটার জবংঃধৎঃ দেয়ার পরে ঊৎৎড়ৎ মেসেজ, কম্পিউটার সেøা হওয়া, হ্যাং হয়ে যাওয়া প্রভিতি। সে সময় দরকার হবে রিসেন্ট আপডেটিং উবষবঃব করা। এবার আমরা জেনে নেই আপডেটিং হওয়া অপ্রয়োজনীয় ফাইলগুলো কিভাবে ঁহরহংঃধষষ করবেন।

সমস্ত উইন্ডোজেরি পদ্ধতি একই।

প্রথেমেই ঈড়হঃৎড়ষ ঢ়ধহবষ-এ গিয়ে প্রোগ্রাম এ্যান্ড ফিচারে যাবেন। বাঁ দিকের ঃধংশ সবহঁ থেকে ভিউ ইন্সটলড আপডেটে যান। এবার আপনি আপনার প্রয়োজনীয় আপডেট হওয়া ফাইলগুলো রেখে অপ্রয়োজনীয় ফাইলগুলো জবসড়াব করে দিন। আপডেটিংয়ের সময় দেখে খুব সহজেই আপনি বুঝবেন কোনটি খধঃবংঃ আপডেট। নতুবা Control panel থেকে Windows update-এ গিয়ে view update history-তে গিয়ে install update-এ গিয়েও করতে পারেন।

আশা করি এভাবে আপডেটিং প্রবলেমের অনাকাক্সিক্ষত বিষয়টি এড়াতে পারবেন।

প্রকাশিত : ১৩ জুন ২০১৫

১৩/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: