মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পরিবহন খাতে দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করবে জাতীয় কমিটি

প্রকাশিত : ১৩ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষসহ (বিআরটিএ) পরিবহন সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার অনিয়ম ও দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করবে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি। শুক্রবার দুপুরে রাজধানীতে এক অনুষ্ঠানে এ ঘোষণা দেয়া হয়। একই অনুষ্ঠানে পরিবহন দুর্ঘটনা প্রতিরোধ, নদ-নদীসহ প্রাকৃতিক পানি সম্পদ রক্ষা এবং নৌ, সড়ক ও রেল যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে বছরব্যাপী আট দফা কর্মপরিকল্পনা তুলে ধরা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রবীণ রাজনীতিবিদ ও বিশিষ্ট শ্রমিক নেতা মনজুরুল আহসান খান বলেন, দেশের পরিবহন খাতে চরম নৈরাজ্য, অরাজকতা ও বিশৃঙ্খলা বিরাজ করছে। প্রতিবছর সড়ক ও নৌ দুর্ঘটনায় বিপুলসংখ্যক মানুষের অকাল মৃত্যু ঘটছে। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এক শ্রেণীর মালিক ও শ্রমিক নেতার লাগামহীন চাঁদাবাজি ও দখলদারিত্বের কারণে সাধারণ মালিকরা এখন দিশেহারা। সেই সঙ্গে রাজধানী ঢাকাসহ বড় শহরগুলোর দুঃসহ যানজট সাধারণ মানুষকে দুর্বিষহ অবস্থায় ফেলেছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য সরকারী সংস্থাগুলোর সক্ষমতা বৃদ্ধি করে তাদের ব্যবস্থাপনায় যাত্রী ও পণ্যবাহী নৌযান ও বাস-ট্রাকের সংখ্যা বাড়ানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা ও এক বছরের কর্মপরিকল্পনা তুলে ধরতে নগরীর পল্টনে মুক্তি ভবনের মৈত্রী মিলনায়তনে এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের বিদায়ী কমিটির আহ্বায়ক আশীষ কুমার দে। এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেনÑ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক অধ্যাপক ড. আব্দুর রহীম, বুয়েটের নৌযান ও নৌযন্ত্র কৌশল বিভাগের অধ্যাপক ড. মীর তারেক আলী, মানবাধিকারকর্মী ব্যারিস্টার সাদিয়া আরমান, গণতন্ত্রী পার্টির সভাপতিম-লীর সদস্য নুরুর রহমান সেলিম, সাবেক সাংসদ এ্যাডভোকেট তাসনীম রানা, আইনজীবী এনামুল হক মোল্লা, ও তুষার রেহমান প্রমুখ।

আট দফা বাৎসরিক কর্মপরিকল্পনায় বলা হয়, বিশ্বের একক বৃহত্তম ম্যানগ্রোভ সুন্দরবন রক্ষায় মংলা-ঘষিয়াখালী নৌপথ সচলকরণে বিস্তারিত কর্মসূচী নেয়া হবে। প্রস্তাবে বলা হয়, সুন্দবনের প্রাণী বৈচিত্র্য রক্ষায় এর ভেতর দিয়ে সব ধরনের ভারি ও বাণিজ্যিক নৌযান চলাচল স্থায়ীভাবে বন্ধ করা অপরিহার্য। এজন্য শ্যালা নদীর বিকল্প হিসেবে মংলা-ঘষিয়াখালী চ্যানেলের খননকাজ দ্রুততর সময়ের মধ্যে সম্পন্ন করে নৌপথটি চালুর দাবি এখন আন্তর্জাতিক দাবিতে পরিণত হয়েছে। খালের সকল প্রতিবন্ধকতা দূর করা, চিংড়ি ঘের উচ্ছেদ করে পানির স্বাভাবিক গতি প্রবাহ নিশ্চিত করতে নজরদারি করবে এ কমিটি।

এছাড়া ঢাকা, রাজশাহীসহ বড় বড় গুরুত্বপূর্ণ শহরের যানজট নিরসনে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের সমন্বয়ে ধারাবাহিক পরামর্শমূলক সভা ও এ সংক্রান্ত সুপারিশমালা প্রণয়ন করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে সংবাদ সম্মেলনের মাধ্যমে তুলে ধরবে।

রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধি এবং সরকারী যানবাহনের ইজারা প্রথা বিলুপ্তির দাবি জানিয়ে সংগঠনের প্রস্তাবে বলা হয়, নৌ, রেল ও সড়ক যোগাযোগ ব্যবস্থাকে আধুনিকায়ন এবং সেবার মান বৃদ্ধির লক্ষ্যে সংশ্লিষ্ট রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধি এবং সরকারী যানবাহনের ইজারাপ্রথা বাতিল করে নিজেদের ব্যবস্থাপনায় পরিচালনা শতভাগ যুক্তিযুক্ত বলে আমরা মনে করি। এ কারণে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের সব ধরনের অভ্যন্তরীণ ও উপকূলীয় নৌযান, বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের সব ধরনের বাস-ট্রাক এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশনের সব ধরনের সমুদ্রগামী জাহাজ ব্যক্তি পর্যায়ের ইজারাপ্রথা স্থায়ীভাবে বন্ধ এবং এ পর্যন্ত দেয়া সব ইজারা বাতিল করা বাঞ্ছনীয়। এই লক্ষ্যে বিআইডব্লিউটিসি, বিআরটিসি ও বিএসসিকে শক্তিশালী করে তাদের ব্যবস্থাপনা ও পরিচালনায় নৌ-সড়কযানের সংখ্যা বাড়ানোর পাশাপাশি রেল ব্যবস্থা আরও সম্প্রসারিত, আধুনিকায়ন সহজ সেবারমান বৃদ্ধির লক্ষ্যে তথ্য-প্রযুক্তিনির্ভর সুপারিশমালা প্রণয়নের পাশাপাশি বছরজুড়ে বিভিন্ন কর্মসূচী সংগঠনের পক্ষ থেকে পালন করা হবে।

নতুন কমিটি ঘোষণা ॥ সভার শুরুতে অধ্যাপক ড. আব্দুর রহীমকে সভাপতি ও আশীষ কুমার দে-কে সাধারণ সম্পাদক করে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির ৩১ সদস্যের কার্যনির্বাহী পরিষদ ঘোষণা করা হয়। কার্যনির্বাহী কমিটির সহ-সভাপতি হয়েছেন, তুষার রেহমান, তাসনীম রানা ও কল্যাণ সাহা, যুগ্ম-সম্পাদক পদে মুর্শিকুল ইসলাম শিমুল, সঞ্জীব বিশ্বাস, সেকেন্দার হায়াত ও রফিকুল ইসলাম সবুজ, অর্থ সম্পাদক পুষ্পেন রায়, দপ্তর সম্পাদক সেখ সিরাজ আহমেদ, পরিবেশ সম্পাদক মশিউর রহমান নেরু, প্রচার সম্পাদক জসি সিকদার এবং নির্বাহী সদস্য পদে রাগিব আহসান মুন্না, মিহির বিশ্বাস, রাজু আহমেদ, সোহেল হায়দার চৌধুরী, এ্যাডভোকেট জুলফিয়া জলিল রীতা, এ্যাডভোকেট রফিক উদ্দিন পনির, রতন বালো, রাজন ভট্টাচার্য, মশিউর রহমান রুবেল, শফিকুল ইসলাম ও মনোজিত সাহা প্রমুখ।

প্রকাশিত : ১৩ জুন ২০১৫

১৩/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: