মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চ্যাম্পিয়ন উরুগুয়ে ও আর্জেন্টিনার মিশন শুরু

প্রকাশিত : ১৩ জুন ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ চার বছর পর লাতিন সৌন্দর্যের মঞ্চায়ন আরেকবার শুরু হয়েছে শুক্রবার ভোরে। তবে সৌন্দর্যের মূলপথে যাত্রা শুরু হচ্ছে আজ রাত থেকে। কেননা মাঠে নামার অপেক্ষায় দক্ষিণ আমেরিকা তথা বিশ্ব ফুটবলের দুই জনপ্রিয় ও পরাশক্তি আর্জেন্টিনা এবং উরুগুয়ে। বাংলাদেশ সময় আজ রাত ১টায় মাঠে নামছে আসরের বর্তমান চ্যাম্পিয়ন উরুগুয়ে। তাদের প্রতিপক্ষ জ্যামাইকা। একই রাতে ৩টা ৩০ মিনিটে বর্তমান রানার্সআপ প্যারাগুয়ের বিরুদ্ধে মিশন শুরু করবে ১৪ বারের শিরোপাধারী আর্জেন্টিনা। দু’টি ম্যাচই ‘বি’ গ্রুপের।

২৮ বছরের হাহাকার ঘোচানোর মিশন নিয়ে ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে ময়দানী যুদ্ধে নেমেছিল আর্জেন্টিনা। চূড়ান্ত সাফল্যের কাছাকাছিও পৌঁছে গিয়েছিল লিওনেল মেসির দল। কিন্তু ফাইনালে জার্মানির কাছে হেরে আরেকবার ব্যথায় কুঁকড়াতে হয়েছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের। সেই যে ১৯৮৬ সালে কিংবদন্তী দিয়াগো ম্যারাডোনা বিশ্বকাপ জিতিয়ে গেছেন তার পর সঙ্গী শুধু হাহাকার আর হাহাকার। এর পরের বিশ্বকাপগুলোতে বুকভরা কষ্ট আর দীর্ঘনিঃশ্বাস সঙ্গী হয়েছে দক্ষিণ আমেরিকার দেশটির। শুধু বিশ্বকাপ নয়, ১৯৯৩ সালে কোপা আমেরিকা কাপ জয়ের পর আর কোন আন্তর্জাতিক শিরোপার দেখা পায়নি আর্জেন্টিনা। এই হিসেবে এবার ২২ বছর পর আন্তর্জাতিক শিরোপার খোঁজে চিলিতে মিশন শুরুর অপেক্ষায় জেরার্ডো মার্টিনোর দল। কোপা আমেরিকাতে দারুণ সফল আর্জেন্টিনা। এ পর্যন্ত দলটি ১৪ বার শিরোপা জিতেছে। তবে ১৯৯৩ সালের পর এই আসরে আর সাফল্য পায়নি ম্যারাডোনা, মেসির দেশ। ১৯৯২ সালে আর্জেন্টিনা একমাত্র ফিফা কনফেডারেশন্স কাপ জয় করে। এছাড়া ২০০৪ এথেন্স ও ২০০৮ বেজিং অলিম্পিকের ফুটবলেও স্বর্ণপদক জেতে আর্জেন্টিনা। কেবলমাত্র আর্জেন্টিনা ও ফ্রান্স ফিফা স্বীকৃত তিনটি সর্বোচ্চ শিরোপা জিতেছে। এগুলো হলোÑফিফা বিশ্বকাপ, ফিফা কনফেডারেশন্স কাপ ও অলিম্পিক স্বর্ণপদক।

জীবন্ত কিংবদন্তী ম্যারাডোনার বিদায়ের পর আর্জেন্টিনার ফুটবলে সাফল্য খরা চলছে। ব্রাজিল বিশ্বকাপে এই বন্ধ্যত্ব ঘোচানোর দ্বারপ্রান্তে এসেও তীরে এসে তরী ডোবে মেসিদের। এক বছর পর কোপা আমেরিকা কাপ আবারও আর্জেন্টিনার শিরোপা খরা ঘোচানোর সুযোগ করে দিয়েছে। অধিনায়ক মেসিও তেমনটিই চাচ্ছেন মনেপ্রাণে। এবারের মৌসুমে বার্সার হয়ে ট্রেবল জেতা মেসি সাক্ষাতকারে জানিয়েছেন, আমাদের লক্ষ্য একটাই চ্যাম্পিয়ন হওয়া। এই বছর আমাদের সামনে ভাল সুযোগ আছে। আমরা ব্রাজিলের কাছাকাছি যেতে পারিনি। এবার সবাই মুখিয়ে আছে সেরা হতে। আর্জেন্টাইন অধিনায়ক আরও বলেন, কোপায় গত আসরে নিজ দেশে আমরা দেশবাসীকে হতাশ করেছিলাম। এবার সেই ক্ষত পুষিয়ে দিতে চাই আমরা। সবাই নিজের সেরাটা দিতে মুখিয়ে আছে। তবে প্যারাগুয়ের বিরুদ্ধে শুরুর ম্যাচ নিয়ে কিছুটা সতর্ক আর্জেন্টাইন দলপতি। তিনি বলেন, প্যারাগুয়ে অনেক ভাল দল। গতবার তারা ফাইনালে খেলেছে। তাদের সমীহ করেই খেলতে হবে আমাদের।

কোপা আমেরিকার ইতিহাসে সর্বোচ্চ চ্যাম্পিয়নের মালিক উরুগুয়ে। গতবারও আর্জেন্টিনার মাটি থেকে শিরোপা নিয়ে ফেরেন ফোরলান, কাভানি, সুয়ারেজরা। এবার চিলিতে মুকুট ধরে রাখার মিশন তাদের। এ লক্ষ্যে নিজেদের প্রথম ম্যাচে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের প্রতিপক্ষ জ্যামাইকা। এবারের আসরে উরুগুয়ে পাচ্ছে না তারকা স্ট্রাইকার লুইস সুয়ারেজকে। তুখোড় ফর্মে থাকা বার্সিলোনা সুপারস্টার নিষেধাজ্ঞার কারণে খেলতে পারছেন না। এরপরও উরুগুয়ে শিরোপা ধরে রাখার ব্যাপারে আশাবাদী। এবারের আসরে ‘বি’ গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করছে আসরের বর্তমান চ্যাম্পিয়নরা। ২০১১ কোপা আমেরিকার চ্যাম্পিয়ন দল উরুগুয়ের কোচ অস্কার তাবারেজ এবারও কোচের ভূমিকায় আছেন। গতবার শিরোপা জয়ের পথে সুয়ারেজ দুর্দান্ত খেলেছিলেন। ফাইনালে প্যারাগুয়ের বিরুদ্ধে ৩-০ গোলে জয়ী ম্যাচে এক গোলসহ মোট ৪ গোল করে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন। এবারও দুর্দান্ত ফর্মে আছেন তিনি। কিন্তু ব্রাজিল বিশ্বকাপে কামড় কা-ের কারণে নিষিদ্ধ হওয়ায় এবার তিনি খেলতে পারছেন না মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসর। এরপরও উরুগুয়ে আশাবাদী ভাল করতে। কোচ তাবারেজ বলেন, আমাদের লক্ষ্য শ্রেষ্ঠত্ব ধরে রাখা। এটা ঠিক যে সুয়ারেজ অনেক গুরুত্বপূর্ণ খেলোয়াড়। তবে তাকে ছাড়াও আমাদের চ্যাম্পিয়ন হওয়ার সামর্থ্য আছে।

প্রকাশিত : ১৩ জুন ২০১৫

১৩/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: