কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

প্রধানমন্ত্রী সংসদে অনুকরণীয় দৃষ্টান্ত রাখলেন

প্রকাশিত : ১২ জুন ২০১৫

সংসদ রিপোর্টার ॥ জাতীয় সংসদে কার্যপ্রণালী বিধি মানার ক্ষেত্রে বৃহস্পতিবার এক অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করলেন প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা। প্রায় প্রতিটি অধিবেশনেই সংসদ সদস্যরা কার্যপ্রণালী বিধি ও সংসদীয় রীতিনীতি উপেক্ষা করতে দেখা গেলেও প্রধানমন্ত্রী তা করেননি। পেছনের সারিতে দাঁড়িয়ে সরকারী দলের ডা. দীপু মনি বক্তব্য রাখছিলেন। ওই সময় অধিবেশন কক্ষে প্রবেশ করেও রীতি মেনে নিজ আসনে না বসে, তৃতীয় সারির একটি আসনে বসেই ডা. দীপু মনির বক্তব্য শুনেন প্রধানমন্ত্রী। বক্তব্য শেষে নিজের এক নম্বর আসনে গিয়ে বসে প্রধানমন্ত্রী। এ ঘটনায় টেবিল চাপড়িয়ে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানাতে ভুলেননি সরকার ও বিরোধী দলের সংসদ সদস্যরা।

বৃহস্পতিবার বিকেল ৫টা ৫২ মিনিটে শুরু হয় দশম জাতীয় সংসদের দ্বিতীয় বাজেট অধিবেশন। অধিবেশনের শুরুতেই পয়েন্ট অব অর্ডারে বক্তব্য রাখার সুযোগ দানের জন্য সাবেক পররাষ্ট্র মন্ত্রী ডা. দীপু মনি ডেপুটি স্পীকার মোঃ ফজলে রাব্বী মিয়ার দৃষ্টি আকর্ষণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস উপলক্ষে ফ্লোর নিয়ে বক্তব্য শুরু করেন দীপু মনি। দীপু মনির আসনটি ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসনের পেছনে তৃতীয় সারির তিন নম্বর আসনটি।

এ সময়ই অধিবেশন কক্ষে প্রবেশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রবেশ করেই দেখতে পান দীপু মনি বক্তব্য রাখছেন। এ সময় নিজের আসনে গিয়ে বসতে গেলে কার্যপ্রণালী বিধির চ্যাপ্টার ২৮-এর ২৬৭ ধারা এবং অধিবেশন কক্ষে পালনীয় আচরণ বিধির ৪নং ধারা লঙ্ঘিত হতে পারে। এটা জেনেই নিজ আসনে না বসে ডা. দীপুর মনির পাশেই তৃতীয় সারির হুইপ শহীদুজ্জামান সরকারের আসনে বসেই বক্তব্য শুনেন। বক্তব্য শেষে ডা. দীপু মনির সঙ্গে হাত মিলিয়ে প্রধানমন্ত্রী সেখান থেকে উঠে তাঁর নিজের আসনে গিয়ে বসেন।

কার্যপ্রণালী বিধির চ্যাপ্টার ২৮-এর ২৬৭ ধারা এবং অধিবেশন কক্ষে পালনীয় আচারণ বিধির (৪) নং ধারায় বলা আছেÑকোন সদস্যের বক্তৃতা চলাকালে ওই সদস্য ও সভাপতির (স্পীকার) মধ্যবর্তী স্থান দিয়ে চলাচল করা যাবে না। প্রায় প্রতিটি অধিবেশনে সংসদ সদস্যরা হরমামেশায় এ বিধি উপেক্ষা করে চলাফেরা করায় স্পীকারকে বারংবার বিষয়টি সম্পর্কে তাদেরকে সতর্ক করে দিতে দেখা গেছে। প্রধানমন্ত্রী বৃহস্পতিবার এ অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপনের মাধ্যমে এবারই প্রথম নির্বাচিত হয়ে আসা নবীন সংসদ সদস্যদের কার্যপ্রণালী বিধি মেনে চলার একটি বার্তা দিলেন বলেও মনে করেন জ্যেষ্ঠ সংসদ সদস্যরা।

প্রকাশিত : ১২ জুন ২০১৫

১২/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: