কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আট বছর পর লঙ্কান টেস্ট দলে মুবারক

প্রকাশিত : ১২ জুন ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী বুধবার গলে সফরকারী পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্ট শুরু হবে স্বাগতিক শ্রীলঙ্কার। তিন ম্যাচের টেস্ট সিরিজের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। এবার দীর্ঘ প্রায় আট বছর পর দলে ফিরেছেন জেহান মুবারক। এছাড়া তিন তরুণ থারিন্ডু কৌশল, এখন পর্যন্ত আন্তর্জাতিক ম্যাচ না খেলা পেসার দুশমন্ত চামিরা এবং বাঁহাতি ব্যাটসম্যান কুসল পেরেরা দলে ঠাঁই করে নিয়েছেন। ইতোমধ্যেই টেস্ট থেকে অবসর নেয়া মাহেলা জয়াবর্ধনে বিহীন এবার লঙ্কানদের টেস্ট দল। তবে আরেক অভিজ্ঞ কুমার সাঙ্গাকারা আছেন এ্যাঞ্জেলো ম্যাথুসের নেতৃত্বাধীন দলে। কিন্তু ঠাঁই হয়নি ৩৫ বছর বয়সী উইকেটরক্ষক ব্যাটসম্যান প্রসন্ন জয়াবর্ধনে ও ৩০ বছর বয়সী ওপেনার উপুল থারাঙ্গার।

৩৪ বছর বয়সী মুবারক ২০০২ সালের জুলাইয়ে বাংলাদেশের বিরুদ্ধে কলম্বোয় টেস্ট যাত্রা শুরু করেছিলেন। ২০০৭ সালের ডিসেম্বরে একই ভেন্যুতে ইংল্যান্ডের বিরুদ্ধে সর্বশেষ টেস্ট খেলেন তিনি। সবমিলিয়ে ১০ টেস্ট খেলা এ বাঁহাতি মিডলঅর্ডার ১৫.৮৭ গড়ে করতে পেরেছিলেন ২৫৪ রান। সে কারণেই ছিটকে গিয়েছিলেন। তবে গত দুই মৌসুমে প্রথম শ্রেণীর আসরে দুর্দান্ত ফর্মে ছিলেন তিনি। এক হাজারেরও বেশি রান করেছেন তিনি উভয় মৌসুমে। এছাড়া গত বছরের শুরু থেকে বর্তমান সময় পর্যন্ত লঙ্কান প্রিমিয়ার লীগে ৮১.৭৮ গড়ে রান করেছেন তিনি। এছাড়া বয়স বেড়ে গেলেও তার দুর্দান্ত ফিল্ডিং নজর কেড়েছে সবার। সে কারণে আবার ফিরলেন তিনি। নবাগত চামিরাকে দলে নেয়া হয়েছে মূলত তার দারুণ গতির জন্য। আর সম্প্রতিই সফরকারী পাকিস্তান ‘এ’ দলের বিরুদ্ধে দারুণ নৈপুণ্য দেখানোর পুরস্কার হিসেবে টেস্ট স্কোয়াডেও জায়গা পেয়েছেন কুসাল পেরেরা। ওই সিরিজের ৭ ইনিংস ব্যাট করে তিনি চার সেঞ্চুরি এবং দুটি অর্ধশতক (৮৭ ও ৯০) হাঁকান। কিথরুয়ান ভিথানাগে ফিরেছেন একই সিরিজে ভাল পারফর্মেন্স দেখানোর সুবাদে। তবে পিঠের ইনজুরির কারণে শেষ মুহূর্তে বাদ পড়েছেন পেসার শামিন্দা এরাঙ্গা। তবে ফিটনেস সমস্যা থাকলেও দলে আছেন আরেক পেসার সুরাঙ্গা লাকমল। বিশ্বকাপের পর নতুন নির্বাচক প্যানেলের এটিই প্রথম দল গঠন। নবগঠিত নির্বাচক প্যানেলের প্রধান হিসেবে আছেন কাপিলা বিজেগুণাবর্ধনে।

শ্রীলঙ্কা টেস্ট স্কোয়াড ॥ এ্যাঞ্জেলো ম্যাথুস (অধিনায়ক), লাহিরু থিরিমান্নে (সহঅধিনায়ক), কৌশল সিলভা, দিমুথ করুনারতেœ, কুমার সাঙ্গাকারা, দিনেশ চান্দিমাল, কিথরুয়ান ভিথানাগে, জেহান মুবারক, কুসাল পেরেরা, রঙ্গনা হেরাথ, দিলরুয়ান পেরেরা, থারিন্ডু কৌশল, নুয়ান প্রদীপ, ধাম্মিকা প্রসাদ, দুশমন্ত চামিরা ও সুরাঙ্গা লাকমল (ফিটনেসের ওপর নির্ভরশীল)।

প্রকাশিত : ১২ জুন ২০১৫

১২/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: