মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

বাংলাদেশ হেরেই গেল কিরগিজদের কাছে

প্রকাশিত : ১২ জুন ২০১৫
বাংলাদেশ হেরেই  গেল কিরগিজদের কাছে
  • ‘এশিয়া ও বিশ্বকাপ বাছাই ফুটবল, মামুনুলদের ছন্নছাড়া খেলা পরাজয়ের জন্য দায়ী, বাংলাদেশ ১-৩ কিরগিজস্তান’

স্পোর্টস রিপোর্টার ॥ না, হলো না স্বপ্ন পূরণ। নিজেদের মাঠ, চেনা দর্শক, আবহাওয়া ... কোন কিছুর সুবিধাই নিতে পারল না স্বাগতিক বাংলাদেশ জাতীয় ফুটবল দল। কিরগিস্তানের কাছে হেরে গেল ৩-১ গোলে। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা ইদানীং নতুন নিয়ম অনুযায়ী বিশ্বকাপ বাছাইপর্ব আর এশিয়ান কাপের বাছাইপর্ব একসঙ্গে অনুষ্ঠিত হচ্ছে। বাছাইপর্বে গ্রুপ ‘বি’ তে বাংলাদেশের প্রতিপক্ষ তাজিকিস্তান, কিরগিজস্তান, জর্দান ও অস্ট্রেলিয়া। বৃহস্পতিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটি জিতলে ‘বৃহস্পতি তুঙ্গে’ থাকত ‘বেঙ্গল টাইগার্স’দের। কিন্তু প্রথমার্থে ছন্নছাড়া ফুটবল, ভুল পাস, বল নিয়ন্ত্রণে ব্যর্থতা, দুর্বল আক্রমণ, সেটপিসে আবারও দুর্বলতা, পরিকল্পনা মাফিক খেলতে না পারা ... সবমিলিয়ে পরাভূত হওয়াই নিয়তি লেখা ছিল ক্রুইফের শিষ্যদের। ম্যাচের প্রথমার্ধেই ৩-১ গোলে এগিয়ে যায় ‘দ্য হোয়াইট বারস্’ খ্যাত কিরগিজস্তান দল। যদিও বাংলাদেশ কোন গোল করতে পারেনি, সেই গোলটি ছিল আত্মঘাতী!

হোম ও এ্যাওয়ে মিলিয়ে বাংলাদেশ খেলবে আট ম্যাচে। প্রথম দুটি ম্যাচই অনুষ্ঠিত হবে ঢাকায়। আগামী ১৬ জুন তাজিকিস্তানের বিরুদ্ধে একই ভেন্যুতে একই সময়ে খেলবে বাংলাদেশ। এই নিয়ে তৃতীয়বারের মোকাবেলায় প্রতিবারই হারের স্বাদ পেল বাংলাদেশ। এর আগে ২০০৭ সালে ‘নেহেরু কাপ’-এ নয়াদিল্লীতে ৩-০ গোলে এবং ২০০৮ সালে এএফসি চ্যালেঞ্জ কাপের বাছাইয়ে বিশকেকে ১-২ গোলে হেরেছিল বাংলাদেশ। বৃহস্পতিবারের হারে কিরগিজস্তানকে প্রথমবারের মতো পরাজয়ের স্বাদ উপহার দিতে পারল না বাংলাদেশ।

কথায় আছে, পরিসংখ্যান দিয়ে সবকিছু সবসময় বোঝা যায় না। এই যেমন ফিফা র‌্যাঙ্কিংয়ে কিরগিজস্তানের চেয়ে ১১ ধাপ এগিয়ে আছে বাংলাদেশ! বাংলাদেশের ১৬৬, কিরগিজস্তানের ১৭৭। কিন্তু বাস্তবতা হচ্ছে, কিরগিজস্তান অনেক ভাল দল বাংলাদেশের চেয়ে। বৃহস্পতিবার বঙ্গবন্ধু স্টেডিয়ামে ঠিক সেটাই প্রমাণ করল কিরগিজস্তান দল।

রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব ও সংযুক্ত আরব আমিরাত এশিয়ান কাপের বাছাইপর্বের ম্যাচে অংশ নেয়ার আগে বাংলাদেশ জাতীয় ফুটবল দল ক’দিন আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলে নিজেদের ঝালিয়ে নিয়েছিল। ৩০ মে সিঙ্গাপুরের কাছে প্রথম প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ ১-২ গোলে হারে। আর ২ জুন আফগানিস্তানের সঙ্গে ড্র করেছিল ১-১ গোলে।

যদিও কিরগিজস্তানী খেলোয়াড়রা রাশান, পোলিশ এবং জার্মান লীগ খেলেন। কিন্তু গত ১১ মাস তারা কোন আন্তর্জাতিক ম্যাচ খেলেনি। পক্ষান্তরে বাংলাদেশ জাতীয় দল গত ১১ মাসে ৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে। শেষ ৬টি খেলেছে এ বছর। এই ৯ ম্যাচের মধ্যে ৩টিতে জয়, ৪টিতে হার এবং ২টিতে ড্র করে তারা। এটি বাড়তি সুবিধা হতে পারে বাংলাদেশের জন্যÑ এমনটাই মনে করছিলেন বাংলাদেশ কোচ ক্রুইফ। কিন্তু তিন পয়েন্ট পাওয়া দূরে থাক, একটি পয়েন্টও অর্জন করতে পারেনি তার শিষ্যরা।

৮ মিনিটে কিরগিজস্তানী ফরোয়ার্ড বানহার্ড এডগার বল নিয়ে বাংলাদেশের সীমানায় ঢুকে পড়লে বক্সের খুব কাছেই তাকে বাধা দিতে গিয়ে ফাউল করেন ফরোয়ার্ড হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস। সিঙ্গাপুরের রেফারি সুখবীর সিং ফ্রি কিকের নির্দেশ দেন। দারুণ শটে বাংলাদেশের জালে বল জড়িয়ে দেন ফরোয়ার্ড জেমলিয়ানুহিন এ্যানটন (১-০)। ১১ মিনিটে ডানপ্রান্ত থেকে বল নিয়ে শট নিয়েছিলেন বাংলাদেশের ডিফেন্ডার তপু বর্মণ। তবে বল জালে প্রবেশ করেনি অল্পের জন্য। ১৩ মিনিটে ফরোয়ার্ড লাক্স ভিতালিজের হেড অল্পের জন্য বাংলাদেশের জালে ঢোকেনি। ২৮ মিনিটে নিজেদের বক্সে প্রতিপক্ষ ফরোয়ার্ড মাইয়ের ভিক্টরকে ফাউল করেন বাংলাদেশের ডিফেন্ডার ইয়ামিন মুন্না।

রেফারি পেনাল্টির নির্দেশ দিলে বার্নহার্ড এ্যাডগার গোল করে দ্বিগুণ করেন ব্যবধান (২-০)। ৩৩ মিনিটে বাংলাদেশের অধিনায়ক-মিডফিল্ডার মামুনুল ইসলামের কর্নার বিপদমুক্ত করতে গিয়ে হেড করে নিজেদের জালেই ঢুকিয়ে দেন এ্যাডগার (১-২)! ৪১ মিনিটে জেমলিয়ানুহিন বক্সের বাইরে থেকে বাঁ পায়ের অসাধারণ দূরপাল্লার শটে গোল করেন (৩-১)।

প্রথমার্ধে জঘন্য খেললেও দ্বিতীয়ার্ধে তুলনামূলক ভাল খেলে বাংলাদেশ। ৪৭ মিনিটে মামুনুলের ফ্রি কিক পোস্টের সামান্য ওপর দিয়ে চলে গেলে আক্ষেপে পোড়ে লাল-সবুজ জার্সিধারীরা। ম্যাচ শেষ হওয়ার কয়েক সেকেন্ড আগে ডিফেন্ডার রায়হান হাসানের উঁচু লম্বা থ্রো বক্সের মধ্যে পড়লেও প্রতিপক্ষ ডিফেন্ডারদের চাপের মুখে সুবিধা করতে পারেননি বক্সে থাকা বাংলাদেশের একাধিক খেলোয়াড়।

শেষ পর্যন্ত ৩-১ গোলের হার নিয়েই মাঠ ছাড়ে বাংলাদেশ। তবে হারলেও মাঠে উপস্থিত বাংলাদেশের প্রায় হাজার দশেক দর্শক নিজ দেশের ফুটবলারদের দুয়োধ্বনি নয়, বরং হাততালি দিয়ে উৎসাহ যোগান। এখন দেখার বিষয়, ১৬ জুনের ম্যাচে বাংলাদেশ কেমন ফল করে তাজিকিস্তানের বিরুদ্ধে।

প্রকাশিত : ১২ জুন ২০১৫

১২/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: