মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

সমতা ফেরানোর লড়াই কিউইদের

প্রকাশিত : ১২ জুন ২০১৫
  • কেনিংটন ওভালে দ্বিতীয় ওয়ানডেতে ইংলিশদের লক্ষ্য জয়ের ধারা অব্যাহত রাখা

স্পোর্টস রিপোর্টার ॥ প্রথম ওয়ানডেতে কোন প্রতিদ্বন্দ্বিতাই গড়তে পারেনি সফরকারী নিউজিল্যান্ড। রেকর্ড গড়ে নিজেদের ক্রিকেট ইতিহাসে সর্বাধিক ২১০ রানের ব্যবধানে জিতেছে ইংল্যান্ড। এজবাস্টনের সেই বিধ্বস্ত সেই অবস্থা থেকে এবার ঘুরে দাঁড়ানোর লড়াই কিউইদের। লন্ডনের কেনিংটন ওভালে পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডে আজ। তবে ১-০ ব্যবধানে এগিয়ে থেকে ইংলিশরা মানসিকভাবে ফুরফুরে মেজাজেই আছে। এবার তাদের লক্ষ্য জিতে ব্যবধান বাড়ানো। বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় ম্যাচটি শুরু হবে।

বিশ্বকাপ রানার্সআপ নিউজিল্যান্ডকে একেবারে দুমড়ে-মুচড়ে দিয়েছে ইংল্যান্ড দল। অথচ বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল তারা। তাই ঘরের মাঠে নিজেদের ফিরে পাওয়ার চ্যালেঞ্জ ছিল স্বাগতিকদের জন্য। সেই ঘুরে দাঁড়ানোটা হয়েছে অভূতপূর্ব। কারণ নিজেদের ওয়ানডে ইতিহাসে এর আগে কখনও চার শতাধিক রানের ইনিংস গড়তে পারেনি ভারতীয় দল। এমনকি ভারতের বিরুদ্ধে ২০২ রানের জয়টা ছিল ইংলিশদের জন্য সবচেয়ে বড়, এবার সেটাকেও ছাড়িয়ে গেছে তারা। তাই কিউইদের বিরুদ্ধে সিরিজের বাকি ওয়ানডেগুলোর জন্য বড় ধরনের অনুপ্রেরণা পেয়ে গেছে ইংল্যান্ড। সেই উজ্জীবনী শক্তিটাকে কাজে লাগানোর দিন আজ। দ্বিতীয় ওয়ানডেতেও জিতে সিরিজে নিজেদের অবস্থান দৃঢ় করতে চায় ইয়ন মরগানের দল। চরম প্রতিশোধটাই নিয়েছে মরগানরা। বিশ্বকাপে নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে বিধ্বস্ত হওয়ার প্রতিশোধ। প্রথম ম্যাচে দুর্দান্ত খেলেছেন ব্যাটসম্যানরা। যদি উদ্বোধনী ব্যাটসম্যানদ্বয় বেশি রান পাননি। এছাড়া বেন স্টোকস ও স্যাম বিলিংস ব্যর্থ হয়েছেন। আজকের ম্যাচে নিজেদের সামর্থ্য দেখানোর সুযোগ তাদের। তবে অফস্পিনার আদিল রশিদ দারুণ ম্যাজিক দেখিয়েছেন। দুর্দান্ত ব্যাটিংয়ের পর আবার জাদুকরী ঘূর্ণিতে চার উইকেট নিয়ে ইংল্যান্ড দলে ভারসাম্য তৈরি করেছেন। পেসাররা তেমন সুবিধা করতে না পারলেও স্টিভেন ফিন ছিলেন দুর্দান্ত। তাই আজকেও জয়ের জন্যই মাঠে নামবে ইংল্যান্ড। তবে আজকের ম্যাচে হয় তো অভিষেকে ব্যর্থ বিলিংসের জায়গায় জেমস টেইলরকে নিতে পারে।

দ্বিতীয় টেস্টে বিশাল জয় পাওয়ার পর বেশ উজ্জীবিত ছিল কিউইরা। তাছাড়া বিশ্বকাপের রানার্সআপ দল। কিন্তু সিরিজের প্রথম ওয়ানডেতে সে সবের ছিটেফোঁটাও দেখা গেল না। হেরে গেছে ব্রেন্ডন ম্যাককুলামের দল খুব বাজেভাবে। ব্যর্থ হয়েছেন অন্যতম ব্যাটিং ভরসা অধিনায়ক ম্যাককুলাম ও মার্টিন গাপটিল। এরপরও অবশ্য কেন উইলিয়ামসন ও রস টেইলর লড়াই করেছিলেন। বাকিরাও ছিলেন ব্যাট হাতে ব্যর্থ। বোলিংয়ে একমাত্র ট্রেন্ট বোল্ট ছাড়া বাকিরা কোন নিয়ন্ত্রণ ধরে রাখতে পারেননি। এ কারণে আজ নিজেদের সঙ্গেই লড়াই করতে হবে কিউই শিবিরকে। ব্যাটে-বলে জ্বলে উঠতে হবে জেতার জন্য। এ কারণে আজ কার্যকর অলরাউন্ডার কোরি এ্যান্ডারসনকে দলে দেখা যেতে পারে। তাকে জায়গা দিতে স্কোয়াডের বাইরে চলে যেতে পারেন নাথান ম্যাককুলাম। এছাড়া দুুটি উইকেট নিলেও সবচেয়ে ব্যয়বহুল ছিলেন পেসার মিচেল ম্যাক্লেনাঘান। তাকে বাদ দিয়ে অভিজ্ঞ ও নির্ভরযোগ্য টিম সাউদিকে একাদশে নেয়া হতে পারে। কারণ কিউই কোচ দ্বিতীয় ওয়ানডেতে দলের বোলিং বিভাগ নিয়েই বেশি ভাবছেন। তিনি ভালভাবে সাজাতে চান দলের বোলিং লাইনআপ। তাছাড়া কেনিংটন ওভালের উইকেট মূলত খটখটে এবং পেসাররা ভাল বাউন্স ও সুইং পেয়ে থাকেন। সেক্ষেত্রে দলের পেস আক্রমণটা ভালভাবে সাজানোর দিকে মনোযোগ দিয়েছেন হেসন।

অলিম্পিক ডে উদযাপন আজ

স্পোর্টস রিপোর্টার ॥ আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুক্রবার অলিম্পিক ডে ২০১৫ উদযাপন করা হবে। এ উপলক্ষে ডে রানটি সকাল ৭টায় রমনা টেনিস কমপ্লেক্স থেকে শুরু হয়ে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের মশাল গেটে এসে শেষ হবে। অলিম্পিক ডে তে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা।

ঢাকা ছাড়াও অলিম্পিক ডে বাংলাদেশের ৬ বিভাগীয় শহর রাজশাহী, খুলনা, রংপুর, সিলেট, চট্টগ্রাম এবং বরিশালে একই দিনে অনুষ্ঠিত হবে।

প্রকাশিত : ১২ জুন ২০১৫

১২/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: