কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

বিশ্বের ১৬০ দেশে সাড়ে ৯৩ লাখ বাংলাদেশী কর্মী কাজ করছে

প্রকাশিত : ১১ জুন ২০১৫, ০১:৩৭ এ. এম.
  • সংসদে প্রবাসী কল্যাণমন্ত্রী

সংসদ রিপোর্টার ॥ বিশ্বের ১৬০টি দেশে ৯৩ লাখ ৪১ হাজার ৩৭৭ জন বাংলাদেশী কর্মী কাজ করছে। যার মধ্যে ৩ লাখ ৯২ হাজার ৬৫৬ জন নারী কর্মী রয়েছে। বুধবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানিয়েছেন বলে সংসদকে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

সংরক্ষিত নারী আসনের বেগম লুৎফা তাহেরের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমানে বাংলাদেশ হতে ১৬০টি দেশে কর্মী গমন করছে। ১৯৭৬ সালে মে মাস থেকে ২০১৫ সাল পর্যন্ত সময়ে মোট ৯৩ লাখ ৪১ হাজার ৩৭৭ জন বাংলাদেশী কর্মী বিভিন্ন দেশে গমন করেছে। আরেক সদস্য নূরজাহান বেগমের প্রশ্নের জবাবে তিনি জানান, ১৯৯১ সাল থেকে ২০১৫ পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে নারী কর্মী প্রেরণের মোট সংখ্যা ৩ লাখ ৯২ হাজার ৬৫৬ জন। ২০১৪ সালে বিদেশে নারী কর্মী প্রেরণের মোট সংখ্যা ৭৬ হাজার ৭ জন। ২০১৫ সালের মে পর্যন্ত ৪০ হাজার ৩৮৭ জন নারী কর্মীও বৈদেশিক কর্মসংস্থান হয়েছে। এ পর্যন্ত জর্ডান, হংকং, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরবসহ বিশ্বের ৬৭টি দেশে নারী কর্মী গমন করেছে।

আওয়ামী লীগের খন্দকার আজিজুল হক আরজুর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বিভিন্ন অপরাধে মালয়েশিয়ার ১৪ কারাগারে এক হাজার ৬০৪ জন বাংলাদেশী আটক আছে। পাসপোর্ট ওয়ার্ক পারমিট না থাকা, ওয়ার্ক পারমিটের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও অবস্থান করা, ওয়ার্ক পারমিটের অবৈধ ব্যবহার, অপরাধমূলক কর্মকা-ের সঙ্গে সংশ্লিষ্টতা ও অবৈধ অনুবেশের কারণে তারা মালয়েশিয়ার আইন প্রয়োগকারী সংস্থার কাছে আটক হন।

মন্ত্রী জানান, এ রকম ১১টি ক্যাম্পে মোট ১৩০৫ জন বাংলাদেশী নাগরিক দেশে ফেরার অপেক্ষায় রয়েছে যাদের অনুকূলে ইতোমধ্যেই ট্রাভেল পারমিট ইস্যু করা হয়েছে। মালয়েশিয়া জেল/ক্যাম্পে অবস্থানরত এ সকল নাগরিকদের হাইকমিশন হতে নিয়মিত পরিদর্শন ও আইনগত সহায়তা প্রদান করা হয়। ক্যাম্পে আটককৃত বাংলাদেশী নাগরিকদের ট্রাভেল পারমিট প্রদানসহ দেশে প্রেরণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়।

আওয়ামী লীগের আ ফ ম বাহাউদ্দিন নাছিমের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী জানান, ২০১৩ সাল হতে জি টু জি প্রক্রিয়ায় প্লান্টেশন সেক্টরে এই পর্যন্ত ৮ হাজার ৪৭০ জন বাংলাদেশী কর্মীর মালয়েশিয়ার ভিসা এসেছে। এই মুহূর্তে ৭ হাজার ৩৩৪ জন কর্মী মালয়েশিয়ায় কর্মরত আছেন। অবশিষ্ট ১ হাজার ২৫ জন ভিসা প্রাপ্ত কর্মীর মধ্যে ১৬৮ জন কর্মী ফ্লাইটের অপেক্ষায় আছেন। ৮৫৭ জন কর্মী স্বেচ্ছায় ও স্বাস্থ্যগত কারণে মালয়েশিয়ায় গমন করতে পারেননি।

প্রকাশিত : ১১ জুন ২০১৫, ০১:৩৭ এ. এম.

১১/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: