কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

এপির সেরা মেসি বার্সিলোনা

প্রকাশিত : ১১ জুন ২০১৫
  • চ্যাম্পিয়ন্স লীগের সেরা দলে বার্সা ফুটবলারদের আধিক্য

স্পোর্টস রিপোর্টার ॥ এপির বিবেচনায় শেষ হওয়া মৌসুমের সেরা ফুটবলার হয়েছেন লিওনেল মেসি এবং সেরা দল হয়েছে বার্সিলোনা। মঙ্গলবার ২০১৪-১৫ মৌসুমে সেরাদের নাম ঘোষণা করে এপি। গোটা মৌসুমের পারফর্মেন্সের ভিত্তিতে এবার চূড়ান্তভাবে বিজয়ীদের নাম প্রকাশ করা হয়েছে।

গোটা মৌসুমেই দুর্দান্ত খেলেছেন মেসি। ৫৬ গোল করে শেষ করেছেন মৌসুম। চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে গোল না পেলেও ১০ গোল করে যৌথভাবে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। অন্যদিকে বার্সিলোনা জিতেছে ঐতিহাসিক ট্রেবল। স্প্যানিশ লা লিগা, কোপা ডেল’রে ও চ্যাম্পিয়ন্স লীগ জয় করে তারা। মেসির পেছনে থেকে ভোটাভুটিতে দ্বিতীয় সেরা ফুটবলার হয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তেমনি বার্সার পেছনে থেকে দ্বিতীয় সেরা ক্লাব হয়েছে রিয়াল মাদ্রিদ। চ্যাম্পিয়ন্স লীগের সেরা দলে বার্সিলোনার ফুটবলারদের জয়জয়কার হয়েছে। কাতালানদের ট্রেবল জয়ে অনবদ্য ভূমিকা রাখা মেসি-নেইমার-সুয়ারেজকে নিয়ে গড়া আক্রমণত্রয়ীর সবাই উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের এবারের আসরের সেরা দলে জায়গা পেয়েছেন। আক্রমণভাগের মতো অন্য পজিশনেও বার্সার ফুটবলারদের আধিক্য। ১৮ জনের দলে বার্সার ফুটবলারই ১০ জন। পাঁচজনের আক্রমণভাগে বার্সিলোনার আক্রমণত্রয়ীর সঙ্গে আছেন রিয়াল মাদ্রিদের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও জুভেন্টাসের আলভারো মোরাতা। ইউরোপের সর্বোচ্চ ফুটবল সংস্থা উয়েফা নিজেদের ওয়েবসাইটে মঙ্গলবার দল ঘোষণা করে।

বার্সার ত্রয়ীর নৈপুণ্যে ভর করেই এবার চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জয় করেছে বার্সিলোনা। এবারের আসরে মেসি ও নেইমার ১০টি করে গোল করেন। আর সুয়ারেজ করেন ৭ গোল। এ কারণে এ তিনজনের উয়েফার সেরা দলে জায়গা পাওয়াটা নিশ্চিতই ছিল। সেরা গোলদাতার তালিকায় ১০ গোল করা মেসি ও নেইমারের সঙ্গে যৌথভাবে শীর্ষে আছেন রোনাল্ডো। সেমিফাইনালের দুই লেগে ও ফাইনালে একটি করে গোল করা স্প্যানিশ স্ট্রাইকার মোরাতা টুর্নামেন্টে মোট ৫ গোল করেন। উয়েফার এই দলে দু’জন গোলরক্ষক সুযোগ পেয়েছেন। এরা হলেন- বার্সিলোনার মার্ক-আন্দ্রে টের স্টেগান ও জুভেন্টাসের জিয়ানলুইজি বুফন। পুরো টুর্নামেন্টে এ দুজনই মোট ৬টি করে ম্যাচে কোন গোল খাননি। রক্ষণভাগে জায়গা পাওয়া পাঁচজনের মধ্যে চ্যাম্পিয়ন বার্সিলোনা থেকেই আছেন তিনজন। এর হলেন- জেরার্ড পিকে, জ্যাভিয়ের মাশ্চেরােেনা ও জর্ডি এ্যালাবা। এছাড়া সুযোগ পেয়েছেন চেলসির ব্রানিসøাভ ইভানোভিচ ও জুভেন্টাসের জিওর্জিও চিয়েল্লিনি।

মধ্যমাঠের বার্সার আধিপক্য। এখানে ছয়জনের মধ্যে আছেন বার্সার ইভান রাকিটিচ, আন্দ্রেস ইনিয়েস্তা ও সার্জিও বসকুয়েটস। জুভেন্টাসের দুইজন ও রিয়ালের একজন।

প্রকাশিত : ১১ জুন ২০১৫

১১/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: